২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সম্ভাব্যতা সমীক্ষা ছাড়াই তীররক্ষা ও ড্রেজিং কাজ

তীর সংরক্ষণ কিলোমিটারে ৫৮.১৪ কোটি টাকা; চর অপসারণ কিলোমিটারে ১৩.৯৫ কোটি টাকা
- ছবি : সংগৃহীত

বাধ্যবাধকতা থাকার পরও উন্নয়ন প্রকল্পগুলো তৈরি হচ্ছে সম্ভাব্যতা সমীক্ষা ছাড়াই। কখনো কারিগরি কমিটির একটি প্রতিবেদন দিয়েই প্রকল্প প্রস্তাবনা করা হচ্ছে। যার কারণে প্রকল্পের খরচ প্রাক্কলন সঠিক হচ্ছে না। পানিসম্পদ মন্ত্রণালয়ের ফরিদপুর জেলাধীন মধুমতি নদীর বাম তীরের ভাঙন থেকে শহীদ বীরশ্রেষ্ট মুন্সি আব্দুর রউফ স্মৃতি জাদুঘর সংযোগ রাস্তাসহ অন্যান্য এলাকা সংরক্ষণ ও ড্রেজিং প্রকল্পটিতে সম্ভাব্যতা সমীক্ষা করা হয়নি। ফলে এই প্রকল্পের বিভিন্ন খাতের ব্যয় নিয়ে আপত্তি পরিকল্পনা কমিশনের। এ প্রকল্প প্রতি কিলোমিটার তীর সংরক্ষণ খরচ ৫৮ কোটি ১৪ লাখ টাকা এবং চর অপসারণের মাধ্যমে ড্রেজিং কাজে প্রতি কিলোমিটারে খরচ প্রায় ১৪ কোটি টাকা বলে প্রস্তাবনা থেকে জানা গেছে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রস্তাবনা থেকে জানা গেছে, ফরিদপুর জেলাধীন মধুখালী উপজেলাধীন মধুমতি নদীর বাম তীরে কামারখালী ইউনিয়নের কামারখালী বাজার, রাজধরপুর, ফুলবাড়িয়া, গন্ধখালী ও তৎসংলগ্ন এলাকা এবং শহীদ বীরশ্রেষ্ট মুন্সি আব্দুর রউফ স্মৃতি জাদুঘর রয়েছে। এখানে সংযোগ রাস্তা, এলাকাসহ মোট ৩.২ কিলোমিটার এলাকা প্রবল নদীভাঙন কবলিত হয়েছে। বিগত কয়েকটি বর্ষা বা মৌসুমি উজানের পানির তীব্র স্রোতের ভয়াবহতার দরুন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, রাস্তা, অসংখ্য বাড়িঘর, মসজিদ, মন্দির, মাদরাসাসহ গাছপালা নদীতে বিলীন হয়ে গেছে। আগামী বর্ষায় অধিকতর ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। এলাকাকে রক্ষার জন্য কোনো স্থায়ী তীর প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন করা হয়নি। আবার পলি পড়ে চর জেগেছে।

প্রকল্পে নদীর তীর সংরক্ষণমূলক কাজ এবং ৩.২ কিলোমিটার চর অপসারণের জন্য ড্রেজিং করা হবে। এতে পাঁচ হাজার ৩৯ কোটি ২০ লাখ টাকার সম্পত্তি রক্ষা হবে। এর জন্য ৪৮১ কোটি ৭১ লাখ টাকা খরচ ধরা হয়েছে। প্রকল্পটি অনুমোদন পেলে বাস্তবায়ন হতে চার বছর সময় লাগবে।
ব্যয় পর্যালোচনায় দেখা যায়, সাড়ে ৭ কিলোমিটার নদীর তীর সংরক্ষণে খরচ ধরা হয়েছে ৪৩৬ কোটি পাঁচ লাখ ২০ হাজার টাকা। এখানে প্রতি কিলোমিটারে খরচ হবে ৫৮ কোটি ১৪ লাখ টাকা। যা অন্যান্য সমজাতীয় ও চলমান প্রকল্পের থেকে অনেক বেশি। ৩৩টি প্যাকেজে এই কাজ করা হবে। এই ব্যয়ের যৌক্তিকতা নিয়ে সেচ উইংয়ের প্রশ্ন রয়েছে।

যেখানে সিলেটের কালকিনি-কুশিয়ারা নদীর তীর সংরক্ষণ চলমান প্রকল্পে প্রতি কিলোমিটারে তীর সংরক্ষণ খরচ হচ্ছে ১১ কোটি ৮৮ লাখ ৪২ হাজার টাকা। একইভাবে হবিগঞ্জের বিবিয়ানা বিদ্যুৎকেন্দ্রের জন্য কুশিয়ারা নদীর তীর সংরক্ষণে কিলোমিটারে ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ১১ লাখ ২১ হাজার টাকা। এখানে মোট ৭ দশমিক ৪ কিলোমিটার তীর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ২৫২ কোটি ৪৩ লাখ টাকা। নোয়াখালীর মুসাপুরে ৪ দশমিক ৪ কিলোমিটার নদীর তীর সংরক্ষণে ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ৮৯ লাখ ৩৩ হাজার টাকা। এখানে কিলোমিটারে ব্যয় হবে ২২ কোটি ৯৩ লাখ টাকা।

প্রকল্পের আওতায় ৩.১০ কিলোমিটার চর অপসারণের জন্য ড্রেজিং করা হবে। এতে খরচ প্রাক্কলন করা হয়েছে ৪৩ কোটি ২৪ লাখ ৮৯ হাজার টাকা। এখানে কিলোমিটারে ব্যয় হবে ১৩ কোটি ৯৫ লাখ টাকা। এই খরচও বেশি বলে মনে করছে সেচ উইং।

এ দিকে পাউবি প্রকৌশলী বলছে, অনুমোদিত নকশা এবং ২০১৮-১৯ অর্থবছরের অনুমোদিত রেট শিডিউল অনুযায়ী নদীর তীর প্রতিরক্ষা কাজের ব্যয় প্রাক্কলন করা হয়েছে। এ ছাড়া নদীভাঙনের তীব্রতা ও স্থাপনার ওপর প্রধান প্রকৌশলীর মতামতসহ কারিগরি কমিটি কর্তৃক ভেটিং নিয়ে এই প্রাক্কলন প্রকল্পে যুক্ত করা হয়েছে।
পরিকল্পনা কমিশনের সেচ উইং বলছে, সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন পদ্ধতি ২০১৬ এর অনুচ্ছেদ ৪.১ অনুযায়ী ৫০ কোটি টাকার বেশি প্রাক্কলিত ব্যয় সম্পন্ন সব বিনিয়োগ প্রকল্প গ্রহণের আগে আবশ্যিকভাবে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করতে হবে। কিন্তু এই প্রকল্পের ক্ষেত্রে সম্ভাব্যতা সমীক্ষা না করে একটি কারিগরি কমিটির প্রতিবেদনের ওপর ভিত্তি করে ডিপিপি প্রণয়ন করা হয়েছে।

এই নদীর বিগত ৩০ বছরে পানি উচ্চতা, স্রোতের তীব্রতা ইত্যাদি বিবেচনা করা হয়েছে কি না জানতে চাওয়া হয়েছে। তা ছাড়া কত বছর ফ্লাড রিটার্ন সময় ধরে তীর সংরক্ষণের নকশা করা হয়েছে তাও প্রকাশ করা হয়নি।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল