২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সহিংসতা রোধে মাঠপ্রশাসনের সহযোগিতা চেয়েছে ইসি

-

সহিংসতা বন্ধ হচ্ছে না চলমান ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে। এখন পর্যন্ত এবারের ইউপি নির্বাচনে অন্তত ৬০ ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন সহ¯্রাধিক। নির্বাচনে চলমান এই সহিংসতা রোধে মাঠপ্রশাসনের সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন-ইসি। নির্বাচন কমিশন সচিব মো: হুমায়ুন কবীর খোন্দকার আধাসরকারি এক পত্রে (ডিও) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের কাছে এই পদক্ষেপ চান।
চিঠিতে বলা হয়, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রথম ধাপে তফসিল ঘোষিত ৩৭১টি ইউনিয়নের মধ্যে ৩৬৪টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। দ্বিতীয় ধাপে তফসিলভুক্ত ৮৪৮টির মধ্যে ৮৪০টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে তফসিলভুক্ত ১০০৭টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২৮ নভেম্বর ২০২১ তারিখে ১০০০টি ইউনিয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে তফসিলভুক্ত ৮৪০ ইউনিয়ন পরিষদ ও পঞ্চম ধাপে ৭০৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। অবশিষ্ট ইউনিয়ন পরিষদ পরবর্তীতে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে অনুষ্ঠিত হবে। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই সহিংসতায় দেশের বিভিন্ন স্থানে হতাহতের খবর প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হচ্ছে। বিষয়টি নির্বাচন কমিশনের গোচরীভূত হয়েছে এবং বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন। আসন্ন নির্বাচনানুষ্ঠান উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনী নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি স্থানীয় প্রশাসনের কার্যকর পদক্ষেপে নির্বাচনী সহিংসতা নিয়ন্ত্রণে রাখতে আন্তরিকতার সাথে কাজ করবে বলে নির্বাচন কমিশন আশা করে। তা ছাড়া নির্বাচন-পূর্ব অনিয়ম রোধে বিশেষ করে নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে দায়িত্বাপ্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ বিষয়ে ইতঃপূর্বেও আধা সরকারি পত্রের মাধ্যমে অনুরোধ করা হয়েছিল।
সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার ও উপজেলা নির্বাহী অফিসারগণ প্রতিটি উপজেলায় স্থানীয় প্রশাসন, প্রার্থী, সুশীলসমাজের সদস্যদের সাথে মতবিনিময় করে আচরণবিধি প্রতিপালন করার জন্য সবাইকে উদ্ধুদ্ধ করবেন বলে নির্বাচন কমিশন আশা করে।
উল্লিখিত বিষয়ে স্থানীয় প্রশাসন ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কার্যকর ভূমিকা পালন করে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটপ্রদানে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করে জাতিকে একটি অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচন উপহার দিবে বলে প্রত্যাশা করা হয় চিঠিতে।
ইসি সূত্র জানায়, গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় বিজিবি সদস্যসহ অন্তত ৯ জন নিহত হয়। এর মধ্যে ভোটের আগের রাতে আধিপত্য বিস্তার ও কেন্দ্র দখলের লড়াইয়ে প্রতিপক্ষের হামলায় নিহত হয়েছে দুইজন। ভোটের দিন বিকেলে ও রাতে ব্যালট বাক্স ছিনতাইয়ের সময় সংঘর্ষ ও গুলিতে প্রাণ গেছে আরো সাতজনের। এর মধ্যে নরসিংদীর রায়পুরায় তিনজন, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে তিনজন, নীলফামারীর কিশোরগঞ্জে বিজিবি সদস্য, লক্ষ্মীপুরের রামগঞ্জে একজন রয়েছে। এ ছাড়া ভোটের আগের রাতে সহিংসতায় খুলনার তেরখাদায় একজন ও যশোরের শার্শায় একজন মারা যায়। ভোট নিয়ে এই হানাহানিতে দেশের বিভিন্ন স্থানে অন্তত দুই শতাধিক মানুষ আহত হয়েছেন। বিভিন্ন জায়গায় নির্বাচন-পরবর্তী সহিংসতার খবরও মিলছে।
অথচ তৃতীয় ধাপের এই ইউপি নির্বাচনকে সহিংসতাহীন নির্বাচনের মডেল হিসেবে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার। নির্বাচন শেষে তিনি এ দাবি করে বলেছেন, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবারের ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে ও ভোটাররাও উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছেন। অন্য দিকে জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, চলমান ইউপি নির্বাচনে যেভাবে সহিংসতা হচ্ছে তা সভ্য সমাজে মেনে নেয়া যায় না। ইউপি নির্বাচনে চরদখলের মতো কেন্দ্র দখলের মহড়া হচ্ছে। হামলা পাল্টা হামলা আর খুনোখুনিতে ভীতিকর অবস্থা বিরাজ করছে গ্রামাঞ্চলে। নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন পুরোপুরি ব্যর্থ হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। বাম দলগুলোসহ বিভিন্ন রাজনৈতিক দলের অধিকাংশ নেতা ও সুশীলসমাজের প্রতিনিধিরাও একই ধরনের বক্তব্য দিচ্ছেন। দলীয় প্রতীকে স্থানীয় সরকারের এই নির্বাচন করাকেও দুষছেন কেউ কেউ।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল