২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে নিরস্ত্র বাঙালি সশস্ত্র হয়েছিল : তথ্যমন্ত্রী

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তব্য রাখছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ হনয়া দিগন্ত -

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মাধ্যমে নিরস্ত্র বাঙালি সশস্ত্র বাঙালিতে রূপান্তরিত হয়েছিল। ‘বঙ্গবন্ধু তার ভাষণে যার যা কিছু আছে তাই নিয়ে বাঙালিদের প্রস্তুত থাকতে বলেছিলেন। শত্রুর মোকাবেলা করতে হবে বলেছিলেন। সেই ভাষণের পর নিরস্ত্র বাঙালি সশস্ত্র বাঙালিতে রূপান্তরিত হয়েছিল’, বলেন তিনি।
ড. হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধুর ভাষণ এমন একটি ভাষণ ছিল, যার লাঠি আছে সে লাঠি নিয়ে বেরিয়ে পড়েছিল, যার ঘরে দা আছে, লাইসেন্স করা বন্দুক আছে তা নিয়েই বেরিয়ে পড়েছিল। যে ভাষণ আজো যে কেউ শুনলে উদ্দীপ্ত হয়, এমন কোনো ভাষণ বিশ^ ইতিহাসে প্রকৃতপক্ষে কেউ দেননি।’
তথ্যমন্ত্রী গতকাল দুপুরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে অনুষ্ঠিত সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক শামসুল হক। উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালামের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক দেবাশীষ পালিতের পরিচালনায় আলোচনায় অংশ নেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান, সহসভাপতি অধ্যাপক মঈন উদ্দিন, অ্যাডভোকেট ফখরুদ্দিন চৌধুরী, আবুল কালাম আজাদ, এ টি এম পেয়ারুল ইসলাম, মঈন উদ্দিন রাশেদ প্রমুখ।
ড. হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর মতো এমন আবেদনময় ও উদ্দীপ্ত করার ভাষণ পৃথিবীর ইতিহাসে কেউ দেননি। ভাষণে বঙ্গবন্ধুর কোনো নোট ছিল না, তিনি একনাগাড়ে বলে গেছেন। পৃথিবীতে অনেক ভাষণ আছে অনেক অর্থবহ। কিন্তু বঙ্গবন্ধু তার এ ভাষণে একটা নিরস্ত্র জনগোষ্ঠীকে সশস্ত্র জনবাহিনীতে রূপান্তর করে প্রকৃতপক্ষে স্বাধীনতা ঘোষণা করে দিয়েছিলেন। এখনো এই ভাষণ শুনলে মানুষ থমকে দাঁড়ায়, এ জন্য বিশ্ব ইতিহাসে এটি একটি বিরল ভাষণ। বঙ্গবন্ধুর এই ভাষণ অসাধারণ ও অনন্য বিধায় জাতিসঙ্ঘের বিশ^ ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি পেয়েছে।
বিএনপির ৭ মার্চ পালনের ঘোষণায় তাদের অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘এতদিন পরে তাদের বোধোদয় হলো। মির্জা ফখরুল সাহেব এটিও বলেছেন, ৭ মার্চ ইতিহাস, এই ইতিহাসকে আমাদের স্বীকার করতে হবে। আমি ফখরুল সাহেবদের বলব বাকি যে ইতিহাস বিকৃতি করেছিলেন, সেটাও ভুল স্বীকার করে অন্য ইতিহাসগুলোও স্বীকার করে নেন। তাহলে জাতি আপনাদের সাধুবাদ দিবে।’
ড. হাছান বলেন, ‘বিএনপির এখন নানা ধরনের মিছিল আছে। দৌঁড় মিছিল, চোরাগোপ্তা মিছিল, হঠাৎ মিছিল। বিএনপির যুগ্মমহাসচিব রিজভি আহমেদ নাকি একটি চোরাগোপ্তা মশাল মিছিল করেছেন। তাদের বলব এভাবে চোরাগোপ্তা মিছিল ও মানুষের ওপর চোরাগোপ্তা হামলা করে লাভ হবে না। সত্যিকার অর্থে জনগণের কাছে যদি যেতে চান তাহলে ইতিহাসকে মেনে নিন, যেভাবে ৭ মার্চকে মেনে নিয়েছেন। এতদিনের অপরাজনীতির জন্য জনগণের কাছে ক্ষমা চান।’
‘বিএনপি ও তাদের মিত্ররা মুশতাক আহমেদের মৃত্যুর জন্য মায়াকান্না করছেন, তার মৃত্যুতে আমি নিজেও ব্যথিত। কিন্তু মুশতাক আহমেদ কেন গ্রেফতার হয়েছেন প্রশ্ন রেখে তথ্যমন্ত্রী বলেন, তিনি করোনা মহামারী নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের পোস্ট দিচ্ছিলেন। একটি পেজ থেকে নানাভাবে গুজব ছড়াচ্ছিলেন, সেই কারণে তাকে গ্রেফতার করা হয়েছিল। জামিন কেন পাননি, সেটি কোর্ট বলতে পারবে, এই এখতিয়ার কোর্টের। তার মৃত্যুটা স্বাভাবিক মৃত্যু, তদন্তে বেরিয়ে এসেছে। এভাবে ছেলেধরা নিয়েও গুজব ছড়ানো হয়েছিল।’
তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত উন্নত দেশের কাতারে নাম লেখাতে এগিয়ে যাচ্ছে। স্বল্প আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর বছরে জাতিসঙ্ঘ বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে চূড়ান্ত সুপারিশ করেছে। এটি আমাদের দেশের জন্য জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবচেয়ে বড় অর্জন।
রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের সাথে মতবিনিময় : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, দেশের মেধাবী শিক্ষার্থী, গবেষক ও বিজ্ঞানীদের আরো বেশি সময়োপযোগী বিষয়ভিত্তিক গবেষণার মাধ্যমে দেশীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহারে গুরুত্বারোপ করতে হবে। বিশেষত, শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তি যাতে অঙ্কুরে বিনষ্ট না হয় সে জন্য অভিভাবক, শিক্ষক, পারিপার্শ্বিক সমাজ, স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনসহ সবাইকে সজাগ থাকতে হবে। এ উদ্ভাবনী শক্তির যথাযথ পরিচর্যা, প্রগতিশীল চিন্তা ও মননের উৎকর্ষতা সাধনের মাধ্যমে যাতে গঠনমূলক ও সৃজনধর্মী কার্যক্রম সংগঠিত হয় সে দিকে নজর দেয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বানও জানান তিনি।
গতকাল শনিবার ‘রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র ২০২০-২১ কার্যকরী পরিষদের নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎকালে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে করণীয় ঠিক করতে তথ্যমন্ত্রীর সাথে তার চট্টগ্রাম নগরীস্থ বাসভবনে মতবিনিময় ও সৌজন্য সাক্ষাৎ করেন ফোরামের নেতৃবৃন্দ।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের অঙ্গীকার হোক ‘মেধা, মনন ও সৃজনশীল চিন্তা-চেতনার স্বপ্নের সোনার বাংলাদেশ’ উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ সময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। এখন আর আমাদের অন্য দেশের দিকে সাহায্যের জন্য চেয়ে থাকতে হবে না। এখন নিজেদের সীমিত সম্পদের যথার্থ ব্যবহার এবং দক্ষ মানবসম্পদকে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী ঘোষিত এজেন্ডা ২০৪১ (ভিশন ২০৪১) বাস্তবায়নের মাধ্যমে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
এমডিজিতে বাংলাদেশ যেরূপ সাফল্য অর্জন করেছিল এসডিজি অর্জনেও যথাসময়ে কাক্সিক্ষত সাফল্য লাভ করবে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, তরুণ ও যুবকদের সামাজিক অবক্ষয় থেকে দূরে থেকে উদ্ভাবনী ও আত্মকর্মসংস্থানমূলক কর্মকাণ্ডে মনোনিবেশ করা জরুরি। কেননা এটি বেকারত্ব সমস্যা নিরসনের পাশাপাশি টেকসই উন্নয়ন অভীষ্ট পূরণে বিশেষভাবে সহায়ক।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে মতবিনিময়কালে রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের সভাপতি মো: ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক মো: মিনহাজুর রহমান শিহাব উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম প্রমুখ।


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল