২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশে অনুবাদ কর্ম নিয়ে কাতার ও বাংলাদেশী বিশেষজ্ঞদের ভিডিও কনফারেন্স

-

কাতার ও বাংলাদেশের বিশেষজ্ঞারা বাংলাদেশের অনুবাদ কর্মের বর্তমান অবস্থা নিয়ে আলোচনা করতে একটি অনলাইন কনফারেন্সের আয়োজন করেছেন। বাংলাদেশ সময় আজ সন্ধ্যা সাড়ে ৭টার সময় এ ভিডিও কনফারেন্সটি অনুষ্ঠিত হবে। উভয় দেশের প্রতিনিধিরা নিজ নিজ অস্থান থেকে এ ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।
জানা যায়, শায়েখ হামাদ অ্যাওয়ার্ড ফর ট্রান্সলেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং সংস্থার আয়োজনে এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। এতে আরবি থেকে বাংলা ও বাংলা থেকে আরবি অনুবাদ কর্মে বাংলাদেশের বর্তমান অবস্থা এবং আগামীতে কিভাবে অনুবাদ কর্মকে আরো উন্নত করা যায় সে বিষয়ে আলোচনা হবে। এ সংস্থাটি শিগগিরই বিশ্বব্যাপী আরবি থেকে বিভিন্ন ভাষায় এবং বিভিন্ন ভাষা থেকে আরবিতে অনুবাদকৃত বইর উপর একটি প্রতিযোগিতা আয়োজন করতে যাচ্ছে। এতে এ বিষয়েও বাংলাদেশের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে বলে জানা যায়।
এ ভিডিও কনফারেন্সে কাতার থেকে যোগদান করবেন কাতার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ট আরবিবিদ ও অনুবাদ বিশেষজ্ঞ ড. হানান আল ফাইয়াদ ও ড. এমতেনান আস সাম্মাদি।
বাংলাদেশ থেকে কনফারেন্সে যোগ দেবেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার আরবি বিভাগের প্রবীণ শিক্ষক ও বিশিষ্ট ইসলামিক স্কলার প্রফেসর ড. মাহফুজুর রহমান এবং দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রবীণ শিক্ষক প্রফেসর ড. আ ছ ম তরিকুল ইসলাম। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষক প্রফেসর ড. আবু জামাল মোহাম্মদ কুতুবুল ইসলাম নোমানী এবং ঢাকাস্থ শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন আল আজহারী।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল