২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পায়রা বন্দরের প্রথম টার্মিনাল ও কনটেইনার ইয়ার্ড নির্মাণের চুক্তি স্বাক্ষর

-

পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দরে প্রথম অত্যাধুনিক টার্মিনাল ও কনটেইনার ইয়ার্ড নির্মাণের জন্য চীনের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চীনের সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের মধ্যে এ চুক্তি হয়। গত মঙ্গলবার বিকেলে পায়রা বন্দরের সভাকক্ষে চীনের সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়রিং কোম্পানি লিমিটেডের বাংলাদেশের প্রতিনিধি রিচার্ড চেং এবং পায়রা বন্দর চেয়ারম্যান কমোডর হুমায়ুন কল্লোল এ চুক্তি স্বাক্ষর করেন। এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান চেন জিচুং ও ভাইস প্রেসিডেন্ট ঝাও বাওহুয়া সংযুক্ত ছিলেন। পায়রা বন্দরের এ প্রথম টার্মিনাল এবং কনটেইনার ইয়ার্ড নির্মিত হচ্ছে কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের চান্দুপাড়া গ্রামের রাবনাবাদ চ্যানেলে। ১৪ কিলোমিটার দীর্ঘ এই রাবনাবাদ চ্যানেল বঙ্গোপসাগরের সাথে মিলিত হয়েছে।
পায়রাবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানায়, ২০১৮ সালের ৪ নভেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় ‘পায়রা বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের ডিপিপি অনুমোদিত হয়। ডিপিপি অনুযায়ী প্রকল্পটির মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৯ শত কোটি ৮২ লাখ ১০ হাজার টাকা। প্রকল্পটি সম্পূর্ণ জিওবি অর্থায়নে ২০১৯ সালের পয়লা জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে বাস্তবায়িত হবে। এই কনটেইনার ইয়ার্ড নির্মাণ হলে পায়রা বন্দর থেকে বছরে প্রায় ৮ লাখ ৫০ হাজার টিইইউএস কনটেইনার হ্যান্ডেল করা যাবে বলে জানিয়েছেন পায়রা বন্দর কর্তৃপক্ষ।
প্রথম টার্মিনাল নির্মাণে প্রকল্পের বিভিন্ন কম্পোনেন্টের প্লানিং, ডিজাইন, ড্রইং, প্রাক্কলন ও প্রকল্প চলাকালীন প্রকল্পের কাজের সুপারভিশনের জন্য কোরিয়ান পরামর্শক প্রতিষ্ঠান কুনহুয়া ডাইয়ং হেরিমকে নিয়োগ করা হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠান কর্তৃক প্রকল্পের সব কম্পোনেন্টের প্লানিং, ডিজাইন, ড্রইং, প্রাক্কলন ও দরপত্র দলিল প্রস্তুত করা হয়েছে। কনটেইনার ইয়ার্ডের কাজের আওতায় ৩ লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ড, প্রশাসনিক ভবন, বৈদ্যুতিক সাবস্টেশন, ওয়ার্কশপ, ফায়ার স্টেশন, কনটেইনার ফ্রেইড স্টেশন, গেট হাউজ, ফুয়েল স্টেশন, ভূগর্ভস্থ পানির আধার, পাম্প হাউজ নির্মিত হবে। চলতি বছরের ১৮ জুন কনটেইনার ইয়ার্ড নির্মাণের কাজটি সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি(সিসিজিপি) কর্তৃক অনুমোদিত হয়। কাজটি বাস্তবায়ন করবে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর হুমায়ুন কল্লোল, বন্দর কর্তৃপক্ষের সদস্য কমোডর এম জাকিরুল ইসলাম এবং সিএসআইসি ইন্টারন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের বাংলাদেশ প্রতিনিধি রিচার্ড চেন, প্রথম টার্মিনাল ও আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ প্রকল্পের পরিচালক নাসির উদ্দিন প্রমুখ।
পায়রা বন্দর কর্তৃপক্ষের সদস্য কমোডর এম জাকিরুল ইসলাম বলেন, ২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পায়রা বন্দরের শুভ উদ্বোধন করেন। এর পর থেকে পায়রা বন্দরে কার্যক্রম সীমিত পরিসরে চলতে শুরু করে। এখনো পর্যন্ত পুরোপুরিভাবে বন্দরের কার্যক্রম শুরু করা যায়নি। তবে প্রথম টার্মিনাল নির্মাণ এবং আনুষঙ্গিক সুবিধাদি নিশ্চিত করা গেলে পায়রা বন্দরের কার্যক্রম সম্পূর্ণরূপে চালু করা যাবে।

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ

সকল