২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

উপকূলে ঘুরছে লাখো কচ্ছপ

-

ভারতজুড়ে চলছে লকডাউন। পথে বের হচ্ছে না গাড়ি, বন্ধ কল-কারখানা। কমেছে বায়ুদূষণের পরিমাণ। একই সাথে সাগর উপকূলেও পর্যটকের দেখা নেই। গোটা দেশ যখন ঘরবন্দী সেই সুযোগেই উড়িষ্যা উপকূলে ফের দেখা মিলল বিপন্ন প্রজাতির কয়েক লাখ কচ্ছপের। বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রতট ফাঁকা থাকার সুবাদে মহানন্দে ঘুরে বেড়াচ্ছে কচ্ছপের দল। প্রজননেও বাধা নেই। এ বছর শুধু উড়িষ্যা উপকূলেই নতুন করে কয়েক লাখ কচ্ছপের জন্ম হবে বলে মনে করছেন প্রাণিবিজ্ঞানীরা।
উড়িষ্যার ঘাড়িমাথা এবং রুশিকুল্লøা রুকারি উপকূলে এ সুযোগে দেখা মিলল ওলিভ রিলি নামে বিপন্ন প্রজাতির কচ্ছপের। পাঁচ থেকে ছয় লাখেরও বেশি কচ্ছপের ভিড় সমুদ্রতটে, যা দেখার পর আপ্লুুত জীববিজ্ঞানীরাও। ওলিভ রিলি প্রজাতির স্ত্রী কচ্ছপরা ডিম পাড়ার জন্য প্রতি বছর একই জায়গাতে ফিরে আসে। কিন্তু গত বছর উড়িষ্যার এই উপকূলগুলোতে এদের দেখা পাওয়া যায়নি। উপকূলে মানুষের উপস্থিতি এবং নোংরা আবর্জনার কারণেই গতবার দেখা পাওয়া যায়নি তাদের। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী

সকল