২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩০, ১৩ জিলহজ ১৪৪৫
`

ছেলেকে নিয়ে চা বিক্রি করে সংসার চালান পলাশি

ছেলেকে নিয়ে চা বিক্রি করে সংসার চালান পলাশি - নয়া দিগন্ত

 

পলাশি সরকার। বাবা বিয়ে দিয়েছিলেন একজন ট্রাক-শ্রমিকের সাথে। অল্প পারিশ্রমিক হওয়ায় সংসার চালাতে টাকা দিতে পারতেন না তার স্বামী। বাড়ি বাড়ি গিয়ে কাজ করতেন পলাশি সরকার। এর মধ্যে তাদের কোল-জুড়ে আসে দু’টি ছেলে সন্তান। অভাবের সংসারে পলাশির মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। তবুও তিনি হাল ছাড়েননি তিনি। বাড়ি বাড়ি কাজ করা টাকা দিয়েই ছেলেদের পড়াশোনা করান।

২০০২ সালে, তার বড় ছেলে তাপস সরকারের বয়স ১৩ বছর, তখন পলাশি সরকার মহম্মদপুর বাজারে একটি চায়ের দোকান শুরু করেন। এই উদ্যোগ তাদের পরিবারের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আনতে শুরু করে।

গল্পটি মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের কার্তিক সরকারের স্ত্রী পলাশি সরকারের।

পলাশি সরকার জানান, ২২ বছর পর তাদের দোকানের আয় প্রতিদিন ৭০০ থেকে দেড় হাজার টাকা। বড় ছেলে তাপস সরকার বর্তমানে বিবাহিত এবং তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ছোট ছেলে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে বর্তমানে নরসুন্দরের কাজ করছেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, পলাশি সরকার তার ছেলেকে নিয়ে ২২-২৩ বছর ধরে এই চায়ের ব্যবসা চালিয়ে আসছেন। তাদের সংগ্রামের গল্প এখন মহম্মদপুরের অনেক মানুষের জন্য অনুপ্রেরণা।

পলাশি সরকার বলেন, ‘আমার স্বামী কার্তিক সরকার এখনো ট্রাকশ্রমিকের কাজ করেন। কিন্তু তার আয় খুবই সীমিত। তা দিয়ে তার নিজের খরচই ভালোভাবে চলে না। তবে আমাদের চায়ের দোকানের আয়েই এখন আমাদের সংসার ভালোভাবে চলে।’

এখন পলাশি সরকার তার ছেলে ও নাতি-নাতনীদের নিয়ে সুখী জীবন-যাপন করছেন বলে জানান। তাদের এই দীর্ঘ সংগ্রামের পথচলা অনেকের কাছে অনুপ্রেরণা।

 


আরো সংবাদ



premium cement
রামাফোসা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রীর অভিনন্দন জামায়াতের দায়িত্বশীলদের দেশ পরিচালনার যোগ্যতা অর্জন করতে হবে : মিয়া গোলাম পরওয়ার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মিয়ানমার থেকে গুলি এলে পাল্টা গুলি চালানো হবে : স্বরাষ্ট্রমন্ত্রী সুপার এইটের লড়াইয়ে মুখোমুখি ভারত-আফগানিস্তান প্রচণ্ড গরমে এবারের হজে সহস্রাধিক মৃত্যু ৪৫ দিন পর উদ্ধার হলো সোনারগাঁয়ের নিখোঁজ দুই স্কুল পড়ুয়া ভাই ফরিদপুরে রাসেল ভাইপার : অবশেষে যা জানা গেল শ্যামনগরের গাবুরায় বজ্রপাতে শিশুসহ ২ জন নিহত আসাদুজ্জামান মিয়ার দুর্নীতির অভিযোগ অনুমাননির্ভর : স্বরাষ্ট্রমন্ত্রী কুলাউড়ার বন্যা পরিস্থিতির আরো অবনতি

সকল