২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

ছেলেকে নিয়ে চা বিক্রি করে সংসার চালান পলাশি

ছেলেকে নিয়ে চা বিক্রি করে সংসার চালান পলাশি - নয়া দিগন্ত

 

পলাশি সরকার। বাবা বিয়ে দিয়েছিলেন একজন ট্রাক-শ্রমিকের সাথে। অল্প পারিশ্রমিক হওয়ায় সংসার চালাতে টাকা দিতে পারতেন না তার স্বামী। বাড়ি বাড়ি গিয়ে কাজ করতেন পলাশি সরকার। এর মধ্যে তাদের কোল-জুড়ে আসে দু’টি ছেলে সন্তান। অভাবের সংসারে পলাশির মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। তবুও তিনি হাল ছাড়েননি তিনি। বাড়ি বাড়ি কাজ করা টাকা দিয়েই ছেলেদের পড়াশোনা করান।

২০০২ সালে, তার বড় ছেলে তাপস সরকারের বয়স ১৩ বছর, তখন পলাশি সরকার মহম্মদপুর বাজারে একটি চায়ের দোকান শুরু করেন। এই উদ্যোগ তাদের পরিবারের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন আনতে শুরু করে।

গল্পটি মাগুরার মহম্মদপুর উপজেলা সদরের কার্তিক সরকারের স্ত্রী পলাশি সরকারের।

পলাশি সরকার জানান, ২২ বছর পর তাদের দোকানের আয় প্রতিদিন ৭০০ থেকে দেড় হাজার টাকা। বড় ছেলে তাপস সরকার বর্তমানে বিবাহিত এবং তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ছোট ছেলে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে বর্তমানে নরসুন্দরের কাজ করছেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, পলাশি সরকার তার ছেলেকে নিয়ে ২২-২৩ বছর ধরে এই চায়ের ব্যবসা চালিয়ে আসছেন। তাদের সংগ্রামের গল্প এখন মহম্মদপুরের অনেক মানুষের জন্য অনুপ্রেরণা।

পলাশি সরকার বলেন, ‘আমার স্বামী কার্তিক সরকার এখনো ট্রাকশ্রমিকের কাজ করেন। কিন্তু তার আয় খুবই সীমিত। তা দিয়ে তার নিজের খরচই ভালোভাবে চলে না। তবে আমাদের চায়ের দোকানের আয়েই এখন আমাদের সংসার ভালোভাবে চলে।’

এখন পলাশি সরকার তার ছেলে ও নাতি-নাতনীদের নিয়ে সুখী জীবন-যাপন করছেন বলে জানান। তাদের এই দীর্ঘ সংগ্রামের পথচলা অনেকের কাছে অনুপ্রেরণা।

 


আরো সংবাদ



premium cement
সারাদেশে আরো ২৯০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব গাজাবাসীর সমর্থনে ইয়েমেনের রাজপথে লাখো মানুষের বিক্ষোভ সেতু ভবন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রংপুর মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মিজুসহ গ্রেফতার ১৭ ঢাকায় গুলিবিদ্ধ শিবলুর লাশ ফেনীতে দাফন দেশকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতেই এমন সহিংসতা : প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর বক্তব্যের জবাবে যা বললেন ইরানের প্রেসিডেন্ট রেমিট্যান্স ও প্রবাসীদের দেশে ফেরা নিয়ে অপপ্রচার হচ্ছে : পলক অস্ত্রবিরতির জন্য হ্যারিসের আহ্বান, সমালোচনায় ইসরাইলি কট্টরপন্থিরা আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে প্রধানমন্ত্রী

সকল