০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায়

তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় - নয়া দিগন্ত

চলতি মৌসুমের সকল রেকর্ড ভেঙে আজ শনিবার দেশের সর্বোচ্চ অতি তীব্র তাপদাহ ৪২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। এ সময় বাতাসের আদ্রতা ছিল ১৮ শতাংশ। জেলার হাসপাতাল ও ক্লিনিকগুলোতে দিন দিন বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা।

তাপদাহের কারণে জেলা প্রশাসন থেকে জারি করা হয়েছে হিট অ্যালার্ট। জনসাধারণকে সতর্ক করতে জেলার চার উপজেলায় মাইকিং করা হচ্ছে।

গরমে স্বাস্থ্য সতর্কতার বিষয়ে স্থানীয় বাসিন্দাদের সচেতন করতে এমন পদক্ষেপ বলে জানান জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

বাইরে বের হলে ছাতা, টুপি বা ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখার পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি এ ব্যাপারে প্রচার চালানো হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। একই সাথে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিতে বলা হচ্ছে। গরমে অস্বস্তি কিংবা অসুস্থ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

শনিবার সকালে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সীমান্ত-সংলগ্ন ঠাকুরপুর গ্রামের মাঠে কৃষিকাজ করতে গিয়ে জাকির হোসেন নামে এক যুবক হিটস্ট্রোকে মারা গেছেন।

গত কয়েক দিন থেকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বইছে চুয়াডাঙ্গায়। ১৬ এপ্রিল তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশিমক ছয় ডিগ্রি সেলিসয়াস, ১৭ এপ্রিল ৪০ দশিমক আট ডিগ্রি সেলিসয়াস, ১৮ এপ্রিল ৪০ দশিমক চার ডিগ্রি সেলিসয়াস, ১৯ এপ্রিল ৪১ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেকর্ড করা হয়। সর্বশেষ শনিবার বেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক জামিনুর রহমান জানান, তীব্র তাপদাহে হিট অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে।

তিনি আরো বলেন, এমন তাপদাহ আরো কয়েক দিন অব্যাহত থাকতে পারে। এখনই বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।


আরো সংবাদ



premium cement
দিনাজপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলচালক নিহত পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২০ যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০ ডুয়েট শিক্ষার্থী-পরিবহন শ্রমিক সংঘর্ষ, ঢাকা-গাজীপুর বাস চলাচল বন্ধ রাঙ্গামাটির বাঘাইছড়িতে পাহাড় ধসে বন্ধ সড়ক যোগাযোগ বিকেএসপিতে সাকিব ঝড়, অবসান ৫ বছরের অপেক্ষা

সকল