২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যোগ্যতা সত্ত্বেও ভাতা বাতিল হওয়ায় অসহায় ও বিপর্যস্ত ৩ শতাধিক বৃদ্ধ-বৃদ্ধা

- ছবি : সংগৃহীত

মাগুরার মহম্মদপুরে সকল যোগ্যতা থাকা সত্ত্বেও তিনশতাধিক বয়স্কদের ভাতা বাতিল করা হয়েছে। এতে অসহায় হয়ে পড়া বয়স্ক ব্যক্তিরা মানসিকভাবে ভেঙে পড়ছেন। সম্প্রতি ভাতা বন্ধের কারণে নারদ চন্দ্র বিশ্বাস (৭৫) নামে এক অসহায় বৃদ্ধ মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে।

প্রথমে তাকে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় বলে স্থানীয় এক জনপ্রতিনিধি জানিয়েছেন।

বাবুখালী ইউনিয়ন পরিষদের সদস্য হিজবুল আলম নামে একজন জনপ্রতিনিধি জানান, সকল যোগ্যতা থাকা সত্ত্বেও ভাতার তালিকা থেকে বাদ দেয়ায় সত্তরোর্ধ্ব বয়স্করা মানসিকভাবে ভেঙে পড়ছেন। তারা অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। অনেকে দিনমুজুর, ময়রা ও কৃষি কাজ করতেন। বর্তমানে বয়সের ভারে তারা কাজ করতে অক্ষম। এতোদিন তাদেরকে মিথ্যা বুঝ দিয়ে রাখার চেষ্টা করছি। কিন্তু এখন তারা ভেঙে হয়ে পড়েছেন।

এ বিষয় নিয়ে উপজেলা সমাজসেবা অফিসে জানতে চাইলে তারা সন্তোষজনক কোনো উত্তর দেননি।

খোঁজ নিয়ে জানা গেছে, জিটুপি পদ্ধতিতে ভাতা পরিশোধের জন্য জুন মাসের ৫ তারিখ ও ২০ তারিখ নিয়মিত বয়স্কভাতাভোগীদের এনআইডি কার্ডের ফটোকপি ও বই জমা দেয়ার জন্য বলা হয়। তাদের মধ্যে এনআইডি টেম্পারিং, বয়স কম ও বই জমা না দেয়ার কারণে উপজেলা পরিষদের সমন্বয় সভায় এক হাজার ৮১৯ জন ভাতাভোগীর ভাতা বন্ধ করে দিয়েছে। তাদের মধ্যে আট শতাধিক বয়স্ক রয়েছেন যারা বই জমা দেননি।

এদিকে, উপজেলা সমাজসেবা অফিসার কাজী মো: জয়নুর রহমান জানান, ভাতা বন্ধের ব্যাপারে তিনি একমত ছিলেন না। তিনি বলেন, অনেকে হয়তো বই জমা দেয়ার কথা জানত না বা তাদের কাছে তথ্য পৌঁছায়নি বা তারা বাড়িতে ছিল না। কোনোভাবেই আমি তাদের ভাতা বন্ধের পক্ষে ছিলাম না। এ বিষয় নিয়ে মতভেদ হয়েছে। যাদের বয়স কম তাদের তথ্য জিটুপি সার্ভারে এমনিতেই নিতো না। এখন প্রত্যেক ইউনিয়নের ফাইল করছি। যাদের বয়স ঠিক আছে তাদের বই জমা নিয়ে সংগ্রহ করছি। এখন পর্যন্ত ৭০ থেকে ১০০ পর্যন্ত তিনশতাধিক বয়স্করা তাদের বই জমা দিয়েছেন। পরবর্তী বরাদ্দ আসলে সেখান থেকে তাদের ভাতা চালু করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার রামানন্দ পাল বিষয়টি খতিয়ে দেখে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement