২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দর্শনা দিয়ে আসা বন্ধ : ৪০ টাকার পেঁয়াজ ৮০

দর্শনা দিয়ে আসা বন্ধ : ৪০ টাকার পেঁয়াজ ৮০ - ছবি : নয়া দিগন্ত

দর্শনা আন্তর্জাতিক রেলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়া হয়েছে। মঙ্গলবার থেকে আপাতত পেঁয়াজের চালান আর আসবে না বলে জানা গেছে। এ খবর ছড়িয়ে পড়তেই প্রতি কেজি ৪০ টাকার পেঁয়াজ এখন ৮০ থেকে ৮৫ টাকা দরে কিনতে হচ্ছে। কৃত্রিম সঙ্কট তৈরী করতে ও বেশি লাভের আসাই কেউ কেউ গুদামজাত করছে বলেও খবর শোনা যাচ্ছে।

দর্শনা সিএন্ডএফ এজেন্ট ও আমদানিকারক রফিকুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, আগের দিন সোমবার ১ হাজার ৬৫৩ টন পেঁয়াজ নিয়ে ভারতের একটি ইঞ্জিনসহ র‌্যক (৪২ ওয়াগন) দর্শনা বন্দরে প্রবেশ করে। ভারতীয় পেঁয়াজ ভর্তি ৪২টি ওয়াগনের মধ্যে ১০টি ওয়াগন দর্শনা বন্দরে খালাস করা হয়, বাকি ওয়াগন নওয়া পাড়ার উদ্দেশে পাঠানো হয়।

আমদানিকারক রফিকুল ইসলাম আরো জানান, মঙ্গলবার থেকে আপাতত ভারত থেকে দর্শনা হয়ে পেঁয়াজ রফতানি করবে না বলে ভারতীয় সিএন্ডএফ এক পত্রে আমাদেরকে জানিয়েছে।

দর্শনা সিএন্ডএফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আতিয়ার রহমান হাবু জানান, ভারতীয় সিএন্ডএফের পক্ষ থেকে আমাদের এ খবরটি জানানো হয়েছে।

দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনের সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত হোসেন বলেন, চলতি বছরের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বরের ১৪ তারিখ পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ রফতানি অব্যাহত রয়েছে, তবে ভারত থেকে পেঁয়াজ আসবে না এমন কোনো নির্দেশনা কর্তৃপক্ষ আমাদেরকে জানাননি।

দর্শনা শুল্ক স্টেশনের এসি (সহকারী কমিশনার) জাহাঙ্গীর হোসেন জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি আমাদের জানায়নি, তবে বিভিন্ন মাধ্যমে খবরটি শুনেছি।

ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধের কথা এলাকায় ছড়িয়ে পড়লে এ এলাকার হাটে বাজারে যে পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকা প্রতি কেজি বিক্রি করতে দেখা গেছে সে পেঁয়াজ মঙ্গলবার ৮০ থেকে ৮৫ টাকাই বিক্রি হচ্ছে বলে ক্রেতা হাবলু ও তরিকুল ইসলাম জানান।

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেয়া হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান জানান, বিষয়টি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে, তা ছাড়া বাজার নিয়ন্ত্রণের জন্য মনিটরিং ব্যবস্থা চলমান রয়েছে।


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল