০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


প্র শ্নো ত্ত র

-

প্রশ্ন : রোজার নিয়ত কি মুখে উচ্চারণ করে পড়তে হবে, নাকি মনের নিয়তই যথেষ্ট? আর যদি মুখে নিয়ত করতে হয়, তাহলে কি আরবিতে নির্দিষ্ট কোনো নিয়ত করতে হবে?
ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গির : রোজার নিয়ত মুখে করতে হবে না, নিয়ত মূলত হৃদয়ের বিষয়। যেভাবে নিয়ত বানানো হয়েছে এগুলো হাদিসে নেই।
প্রশ্ন : আমি প্রত্যেক সপ্তাহে দুটি সওম করি (সোম ও বৃহস্পতি)। আমার সাহরি হলোÑ রাতে স্টাডি শেষ করে সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে রাতের খাবার খেয়ে থাকি। রমজানের মতো আর আলাদা কোনো খাবার খাওয়া হয় না। আমার রোজার কি কোনো সমস্যা হবে?
ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গির : সিয়াম হবে। তবে শেষ রাতে সাহরি খাওয়া সুন্নত এবং সাহরি বরকতময় খাবার।
সূত্র : আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement
ঢাকা-জয়দেবপুর রুটে সকল ট্রেন চলাচল বন্ধ মুরাদনগরে আর্সি নদীতে নির্মাণ করা বাঁধ অপসারণ নওগাঁয় ইট ভাঙার মেশিনের চাপায় নিহত ১ গণতন্ত্র-সুশাসনের জন্য সর্বশেষ লড়াইয়ের প্রস্তুতি নেয়ার আহ্বান রিজভীর বাংলাদেশে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের রেজিস্ট্রিবিহীন হজ পালন কমাতে নতুন পদক্ষেপ ঘোষণা সৌদি আরবের নির্বাচনের কথা আপনাদের মুখে মানায় না : মির্জা আব্বাস তেল আবিবে ইরাকি গ্রুপের হামলা ফিলিস্তিন সঙ্কট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মুসলিম উম্মাহ : পররাষ্ট্রমন্ত্রী নোয়াখালীতে সিএনজি-ট্রাক মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩ কোভিড ভ্যাকসিনে মস্তিষ্কে ক্ষতি, মামলা জয়ে এগিয়ে ভুক্তভোগী

সকল