১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


জীবন বদলানোর টিপস : পেশা- দুই

-

[জিম্বাবুয়ের মুফতি ড. ইসমাইল মেনক এ সময়ের অন্যতম প্রসিদ্ধ ইসলামী স্কলার। তিনি মদিনায় ইসলামের ওপর উচ্চতর পড়াশোনা এবং অলডারগেট বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল গাইডেন্সের ওপর ডক্টরেট করেছেন। টুইটারে কোভিড-১৯ এর লকডাউনের সময় অনুশীলনের জন্য গিফট করা দু’টি বইয়ে জীবনাচরণের বিভিন্ন মৌলিক বিষয়ে তিনি সহজ সরল কিছু টিপস দিয়েছেন। লকডাউন গিফটের জীবন বদলানোর চতুর্থ আলোচনা হলোÑ ক্যারিয়ার বা পেশা। এই পরিচ্ছেদের দ্বিতীয় অংশটি আজ। অনুবাদ করেছেন মাসুমুর রহমান খলিলী।]
সর্বাত্মক চেষ্টা করুন এবং বাকিটা সর্বশক্তিমানের ওপর ছেড়ে দিন। যখন আমরা যা চাই তা যদি না পাই অথবা অন্যের কাছে হেয় অনুভব করি তখন জেনে রাখবেন যে, সর্বশক্তিমানের কাছে আপনার জন্য আরো ভালো পরিকল্পনা রয়েছে।
আপনার জীবনমান খুব ভালো নাও হতে পারে তবে একজন বন্ধু আপনার রয়েছে যার সবই রয়েছে। এটি যেন কোনোভাবেই আপনাকে ঈর্ষাকাতর না করে। তার জন্য সুখী হতে যথেষ্ট পরিপক্ব হন।
আশপাশের লোকেরা যদি আপনার যাত্রাপথ বুঝতে না পারে তবে হতাশ হবেন না। যতক্ষণ না সর্বশক্তিমানের সাথে আপনার যোগসূত্র অক্ষত থাকে ততক্ষণ আপনি ঠিক পথেই আছেন।
দুর্বলতা, ভুল ও ব্যর্থতা স্থায়ী হয় না, যদি আপনি তাঁর প্রতি বিশ্বাস স্থাপন করেন এবং দৃঢ়ভাবে চলতে থাকেন। সর্বশক্তিমান আমাদের কষ্টের পরে স্বাচ্ছন্দ্যের প্রতিশ্রুতি দিয়েছেন।
আপনি যদি সত্যিকারের ধনী হতে চান তবে আপনার হৃদয়কে ভালো রাখুন। সেখানে খারাপ অনুভূতি থেকে মুক্ত থাকুন এবং সর্বশক্তিমানের অসন্তুষ্টিকে ভয় পেয়ে চলুন।
তাঁর কাছে যা চাই তা না পেলে আমরা প্রায়ই হতাশ হয়ে পড়ি। আমরা প্রত্যাখ্যাত মনে করি এবং নির্বোধ চিন্তাগুলো আমাদের মনের মধ্যে চলে আসে। এরপর শয়তান কাজ করার সুযোগ পায়।
আপনি যত পথই অবলম্বন করুন না কেন, যতক্ষণ আপনি সর্বশক্তিমানের ওপর আস্থা রাখেন ততক্ষণ বড় বাধা বিপত্তির মুখে পড়লেও তিনি আপনাকে সঠিক ট্র্যাকে এনে দেবেন।
আপনি জীবনে যত উপরে ওঠেন, ততই আপনার পতনের সম্ভাবনা থাকে। তবে আপনার হৃদয়ে যদি নম্রতা থাকে তবে তা পতনকে ভেঙে দেয় এবং আপনার তাতে কষ্ট লাঘব হবে।
আমরা এমন এক যুগে বাস করি যেখানে আমরা অকাজের বিষয়গুলোতে অনেক বেশি সময় ব্যয় করি। এ ধরনের বিঘœতাকে আপনার জীবনকে পেয়ে বসতে দেবেন না এবং আপনার অগ্রাধিকারগুলোকে বিশৃঙ্খলার মধ্যে ফেলবেন না।
যদি আপনি লড়াই করে যান এবং হাল ছেড়ে দেয়ার মতো অবস্থা বোধ করেন তবে হতাশ হবেন না। আজ একটি নতুন দিন। আপনার আশা বাঁচিয়ে রাখুন। আপনি আজকের এই দিনটিতে বিরতি নিতে পারেন।
আপনার জীবনকে অন্যের জন্য কষ্টকর করে তুলবেন না। আপনার মূলনীতির সাথে আপস না করে অন্যের সাথে সম্পর্ককে সহজ করার চেষ্টা করুন এবং তিনি আপনার জীবন থেকে কষ্টগুলো সরিয়ে দেবেন।
কখনই বস্তুগত জিনিস, সম্পদ, খ্যাতি সম্পর্কে নয়, এটি সবসময় হৃদয় সম্পর্কিত। সর্বশক্তিমান আপনি কিভাবে দেখছেন তা নয়, বরং আপনার অন্তরে কী রয়েছে তা দেখেন।
আপনি যদি পরিবর্তন চান তবে প্রথম পদক্ষেপটি গ্রহণ করুন। বাকিটি সর্বশক্তিমানের কাছে ছেড়ে দিন। এটি আজ বা কাল নাও হতে পারে তবে জেনে রাখুন আপনি সেখানে পৌঁছে যাবেন।
আপনি যদি জান্নাত চান, তাহলে কেবল কথা বলে যাবেন না। কঠোর পরিশ্রম এবং জীবন-দীর্ঘ চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকুন। আপনার ইচ্ছার বিরুদ্ধে লড়াই করুন। কোনো সহজ উপায় নেই এতে।
এই দুনিয়ার আনন্দ উপভোগে নিজেকে ছেড়ে দিয়ে আপনি পুরোপুরি সন্তুষ্ট এবং খুশি হতে পারবেন এমন বোকার মতো ভাববেন না। আপনি পারবেন না এবং আপনি সক্ষম হবেন না।
আপনি ব্যর্থ হবেন। আপনি আবারো ব্যর্থ হবেন। আপনি সেই আশার ঝলকানি হারাতে শুরু করবেন যার জন্য শয়তান আমাদের প্ররোচিত করে, সর্বশক্তিমান থেকে যা দূরে নিয়ে যায়।
আমরা সর্বশক্তিমানের ইবাদত বন্ধ রাখি এবং বিলম্ব করি। অনেকেই তা করেন। আমাদের পার্থিব কাজগুলো তখন অগ্রাধিকার পেয়ে যায়।
বিরাম দিন! তিনি আমাকেসহ আমার সব কিছু নিয়ে নিতে পারেন যেকোনো সময়। খ্যাতির পেছনে দৌড়াবেন না। এটি মনোযোগ আকর্ষণের লোভ সৃষ্টি করে। যদি এর প্রতি আসক্ত হন, তবে আপনার মনে হবে সবার দ্বারা স্বীকৃত না হলে আপনি প্রকৃত কিছু হতে পারেননি।
আপনার কামনা বাসনার ব্যাপারে সাবধান। এটি আপনাকে বুদ্ধিমানের মতো সিদ্ধান্ত নিতে বাধা দিতে পারে। এর অনুসরণ করে আপনি যে সিদ্ধান্ত নিবেন তার জন্য আপনাকে অনুতপ্ত হতে হবে।
সর্বশক্তিমানের কাছে ফিরে যাবার পথে কোনো দুর্যোগ বা রোগ সৃষ্টি করতে দেবেন না। ব্যস্ততা সত্ত্বেও সর্বশক্তিমানকে সব সময় স্মরণ করুন।
আপনার পরীক্ষাগুলোকে আপনার ওপর আধিপত্য বিস্তার করতে দেবেন না। আপনি যার মুখোমুখি হচ্ছেন তা মোকাবেলা করে অনেকেই সামনে এগিয়ে গেছেন এবং বেঁচে আছেন। আপনি একা নন। তিনি আপনার সাথে পুরোপুরি আছেন।
যদি আপনি মনে করেন যে জীবনের বিভিন্ন পরীক্ষার কারণে আপনি নতুন দিনের মুখোমুখি হয়ে উঠে দাঁড়াতে পারবেন না, তবে সর্বশক্তিমানের কাছে সাহায্য চান এবং তাঁর কাছে শক্তি প্রার্থনা করুন।
খুশি হতে শিখুন এবং অন্যের জন্য সুখ কামনা করুন। অন্যেরা যখন আপনার চেয়ে বেশি এগিয়ে যায় তখন হিংসা করবেন না। কৃতজ্ঞ থাকুন এবং তিনি আপনাকে আরও দান করবেন।
এরপর কাল : জীবন বদলানোর টিপস : পেশা-তিন


আরো সংবাদ



premium cement
কিরগিজস্তানের পরিস্থিতি শান্ত হলেও উদ্বেগজনক সারা দেশে টানা ৩ দিন বৃষ্টির পূর্বাভাস দাগনভূঞায় অগ্নিদগ্ধ পরিবারের মাঝে জামায়াতের উদ্যোগে গৃহ নির্মাণ উদ্বোধন ২৫ মে বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এখনো নিখোঁজ প্রেসিডেন্ট রাইসি : অনুসন্ধানে ৪০ দল ৫ দফা দাবিতে সারাদেশে পল্লী বিদ্যুৎ সমিতির স্মারকলিপি গাজীপুরে কারখানার ছাদ থেকে পড়ে পোশাক শ্রমিকের মৃত্যু ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করুন : বাইডেনকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বগুড়ায় তীব্র লোড শেডিং, ২২ শিক্ষার্থী শ্রেণিকক্ষে অসুস্থ গণ-অর্থায়নের মাধ্যমে যেভাবে এভারেস্টের চূড়ায় বাবর আলী ৩২ দিনে ৮ বার বাড়ল স্বর্ণের দাম

সকল