১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

জি-৭ সম্মেলনে এআই নিয়ে কথা বলবেন পোপ

জি-৭ সম্মেলনে এআই নিয়ে কথা বলবেন পোপ - ছবি : সংগৃহীত

ইতালিতে শুরু হয়েছে শিল্পোন্নত সাত দেশ জি-সেভেনের শীর্ষ নেতাদের বার্ষিক সম্মেলন। বৃহস্পতিবার প্রথম দিনের আলোচনার মূল বিষয় ছিল ইউক্রেন৷ শুক্রবার অভিবাসন, আফ্রিকা, কৃত্রিম বুদ্ধিমত্তাসহ (এআই) কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হবে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চল ও আর্থিক নিরাপত্তা, রাশিয়ার প্রতি চীনের সমর্থন ও চীনে শিল্পখাত নিয়েও কথা বলবেন নেতারা। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করায় চীনের কয়েকটি কোম্পানির বিরুদ্ধে সম্প্রতি নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

পোপ ফ্রান্সিস সম্মেলনে উপস্থিত হয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সম্ভাবনা ও ঝুঁকি নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুতোসহ অন্তত ১০ দেশের রাষ্ট্রপ্রধান জি- সেভেনের সম্মেলনে অংশ নেবেন। এর মাধ্যমে জি-সেভেন যেকোনো আলাদা ও এক্সক্লুসিভ ক্লাব নয় সেটি দেখানোর চেষ্টা করা হবে।

সম্মেলনের প্রথম দিনে জি-সেভেন নেতারা ইউক্রেনকে এ বছর ৫০ বিলিয়ন ডলার ঋণ দিতে একমত হয়েছেন। এক্ষেত্রে রাশিয়ার জব্দ করা সম্পদকে জামানত হিসেবে ব্যবহার করা হবে। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস এই সিদ্ধান্তকে ‘অনেক ঐতিহাসিক পদক্ষে ‘ বলে আখ্যায়িত করেছেন।

সম্মেলন শনিবার শেষ হবে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
করোনায় আক্রান্ত বাইডেন রাজধানীতে ১৬ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন সাংবাদিকদের ওপর হামলায় গভীর উদ্বেগ বিএফইউজে ও ডিইউজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর সমর্থন ঘোষণা আজ সারাদেশে 'কমপ্লিট শাটডাউন' ‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম

সকল