২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


জলবায়ু সঙ্কট এড়াতে হলে হাতে সময় অল্প : জাতিসঙ্ঘ মহাসচিব

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস - সংগৃহীত

জাতিসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বুধবার বিশ্বনেতাদের একটি জলবায়ু শীর্ষ সম্মেলনে সতর্ক করেছেন যে- পরিবেশগত বিপর্যয় এড়াতে হলে খুব বেশি সময় আর বাকি নেই।

নিউইয়র্কে জাতিসঙ্ঘ সদর দফতরে সাধারণ পরিষদের দিনব্যাপী সিম্পোজিয়ামের শুরুতে গুতেরেস বিশ্ব নেতৃবৃন্দকে বলেন, আমাদের অবশ্যই কথা চালাচলি, পারস্পরিক দোষারোপ এবং জীবাশ্ম জ্বালানি থেকে বিলিয়ন ডলার আয়ের স্বার্থে নগ্ন লোভের কারণে নষ্ট হয়ে যাওয়া সময় পূরণ করতে হবে।

গুতেরেসের উদ্বোধনী বক্তব্যের পর ব্রাজিল, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্ত পলিনেশিয়ান দ্বীপ রাষ্ট্র টুভালুসহ ৩৪টি দেশের প্রতিনিধিত্বকারী রাষ্ট্রপ্রধান বক্তব্য রাখার কথা।

দুটি বৃহত্তম অর্থনীতির রাষ্ট্র যুক্তরাষ্ট্র ও চীন, যারা সবচেয়ে বেশি পরিবেশ দূষণ ঘটায়, তারা লক্ষ্যণীয়ভাবে বক্তাদের তালিকা থেকে বাদ পড়েছে। যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি এতে উপস্থিত ছিলেন।

গুতেরেস বলেন, বিশ্বব্যাপী জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য জ্বালানিতে স্থানান্তর চলছে, তবে সেই অগ্রগতি কয়েক দশক বিলম্বিত হয়েছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিগুলো উন্নয়নশীল বিশ্বকে সবচেয়ে বেশি আঘাত করছে এবং এর জন্য সিংহভাগ দায়ী উত্তরের দেশগুলো।

কিন্তু আলোচনা শুধুমাত্র উত্তরের সবচেয়ে ধনী রাষ্ট্রগুলোর দূষণ রোধের ওপর সীমাবদ্ধ ছিল না।


আরো সংবাদ



premium cement