২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

জলবায়ু সঙ্কটে সবচেয়ে বেশি ভুগছে শিশুরা, অথচ এ সঙ্কট তাদের তৈরি নয় : ইউনিসেফ

গ্লোবাল কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর পালোমা এস্কুদেরো। - ছবি : সংগৃহীত

এস্কুদেরো জলবায়ু সম্মেলন কপ-২৭-এর সম্মেলন স্থল শারম আল-শেখ থেকে একটি ভিডিওতে ইউনিসেফের গ্লোবাল কমিউনিকেশন অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর পালোমা এস্কুদেরো বলেছেন, বিজ্ঞানীরা দেখেছেন যে পাকিস্তানে সাম্প্রতিক বন্যা জলবায়ু পরিবর্তনের কারণে আরো অবনতি হয়েছে। ইউনিসেফ সতর্ক করেছে যে, জলবায়ু সংক্রান্ত বিপর্যয়ের কারণে লাখ লাখ শিশু অনাহার, রোগ, শোষণ এবং মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। শিশুরা এই সমস্যা তৈরির জন্য সবচেয়ে কম দায়ী, অথচ তারাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

মঙ্গলবার প্রকাশিত ইউনিসেফের একটি বিশ্লেষণে দেখা গেছে, এ পর্যন্ত ২৭টি দেশে দুই কোটি ৭৭ লাখ শিশু বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে চ্যাড, গাম্বিয়া এবং উত্তর-পূর্ব বাংলাদেশে এক প্রজন্মের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা রেকর্ড করা হয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের রেকর্ড ভাঙা বন্যায় প্রায় এক হাজার ৭০০ মানুষ মারা গেছে। এদের মধ্যে ৬১৫ জন শিশু।

পালোমা এস্কুদেরো বলেন, তিনি গত সপ্তাহে পাকিস্তান সফরের সময় এই বিপর্যয়ের ব্যাপকতা দেখেছেন। তিনি বলেন, চাহিদাগুলো বিশাল, এক কোটি ছেলে-মেয়ের অবিলম্বে জীবন রক্ষাকারী সহায়তা প্রয়োজন।

ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়, খরাপীড়িত জিবুতি, ইথিওপিয়া, কেনিয়া এবং সোমালিয়ায় দুর্ভিক্ষের সম্মুখীন হওয়া দুই কোটির বেশি মানুষের প্রায় অর্ধেক শিশু।

সারা বিশ্ব থেকে প্রায় ৪০ জন তরুণ জলবায়ু কর্মী শারম আল-শেখে রয়েছেন। তারা বিশ্বের সবচেয়ে দরিদ্র, সবচেয়ে ঝুঁকিপূর্ণ শিশুদের ওপর জলবায়ু সঙ্কটের মারাত্মক প্রভাব সম্পর্কে প্রতিনিধিদের সচেতন করতে ইউনিসেফের সাথে কাজ করছে।

এস্কুদেরো উল্লেখ করেন, তরুণেরা সচেতনতা বৃদ্ধি করছে। তিনি বলেন, এখন প্রয়োজন দায়িত্বে থাকা ব্যক্তিদের এগিয়ে আসা।

সূত্র: ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ইউক্রেনকে দ্রত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে যাচ্ছে পেন্টাগন ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর

সকল