২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

২০২১ সালে আরো বড় বিপদের আশঙ্কা, সতর্কবার্তা নোবেলজয়ী সংগঠনের

- ছবি : সংগৃহীত

২০২০ সালটার উপর তিতিবিরক্ত সকলে। একের পর এক খারাপ ঘটনা ঘটেছে বছরভর। তবে নতুন বছরও ভাল যাবে না বলে আগেভাগেই সতর্ক করছে নোবেলজয়ী সংগঠন।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের শীর্ষ কর্মকর্তার সতর্কবাণী, “২০২১ সাল ২০২০-এর চেয়েও খারাপ হতে পারে।” কিন্তু কেন এমন ভবিষ্যৎবাণী করলেন তিনি?

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সতর্কবার্তা জারি করেছেন। তার কথায়, “ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে নোবেল শান্তি পুরস্কার প্রদান বিশ্বের তাবর রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে নিসন্দেহে এক তাৎপর্যপূর্ণ বার্তা। ২০২১ সালে একাধিক দুর্ভিক্ষের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব। তা ঠেকাতে প্রচুর অর্থের প্রয়োজন রয়েছে। রাষ্ট্রনেতাদের এটা বুঝতে হবে।”

ওই সাক্ষাৎকারে বেসলি আরো বলেন, “সময় থাকতে থাকতে রাষ্ট্রনায়কদের পরিস্থিতিটা বুঝতে হবে।” তার আক্ষেপ, গত কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন ও করোনা ভাইরাসের খবর সর্বাধিক প্রচারিত হয়েছে। অথচ গোটা বিশ্বের ক্ষুধার সঙ্গে লড়াইয়ের কথা কেউ বলেনি। অথচ এই লড়াইটার কথা বলা খুব জরুরি।

তিনি আরো বলেন, ২০২০ সালে দুর্ভিক্ষের কিনারায় দাঁড়িয়েছিল গোটা বিশ্ব। কিন্তু রাষ্ট্রনেতাদের মোটা টাকা অনুদান, আর্থিক প্যাকেজ ও ঋণ দেওয়ার প্রবণতার জেরে তা থেকে রেহাই মিলেছে। এখনই উপযুক্ত পদক্ষেপ না করলে ২০২১ সালের এই বিপদ এড়ানো যাবে না।”

নতুন বছরে আরো একদক্ষা লকডাউনের আশঙ্কা করছেন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি।

তিনি জানিয়েছেন, মহামারির দ্বিতীয়, তৃতীয় ঢেউ রুখতে ফের কিছু দেশ লকডাউনের পথে হাঁটতে পারে। এর জেরে অর্থনৈতিক অবস্থার ব্যাপক ক্ষতি হবে। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত দেশগুলোতে এর প্রভাব পড়বে।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল