২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে ৫ বছরে ২০ শতাংশ ই-বর্জ্য বৃদ্ধি পেয়েছে : জাতিসঙ্ঘ

বিশ্বে ৫ বছরে ২০ শতাংশ ই-বর্জ্য বৃদ্ধি পেয়েছে : জাতিসঙ্ঘ - ছবি : সংগৃহীত

বৈদ্যুতিক বর্জ্য পাঁচ বছরে ২০ শতাংশ বেড়ে গত বছর ৫০ মিলিয়ন টন ছাড়িয়েছে। প্রযুক্তি নির্মাতারা বিশ্বের এই ক্রমবর্ধমান বর্জ্য সমস্যা এড়িয়ে যাচ্ছেন। বৃহস্পতিবার জাতিসঙ্ঘ এ কথা জানায়।

ছুঁড়ে ফেলা স্মার্টফোন, কম্পিউটার, ওয়াশিংমেশিন ও রেফ্রিজারেটরের মতো ঘরের বৈদ্যুতিক সরঞ্জাম এবং বৈদ্যুতিক গাড়ির যন্ত্রাংশ এ সব বর্জ্য বিষয়ে জাতিসংঘের বার্ষিক রিপোর্টে বলা হয়, প্রতিবছর যে পরিমান ই-বর্জ্য হচ্ছে তার মূল্য ৫৫ বিলিয়ন ডলার (৫০ বিলিয়ন ইউরো)।

২০১৯ সালে ৫৩ মিলিয়ন টন ই-বর্জ্যরে মধ্যে মাত্র ১৭ শতাংশ পুনব্যবহারের উপযোগী করা হয়, বাকিটা স্তুপ করে অথবা ভাগাড়ে রাখা হয়।

রিপোর্টে বলা হয়, ডিভাইসগুলোর স্বল্পমেয়াদ এবং রিসাইকেল অবকাঠামোর অভাবে ই-বর্জ্য ক্রমাগত বাড়ছে।

আন্তর্জাতিক সলিড ওয়াস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট এন্তোনিস মাভরোপুলস বলেছেন, ‘বিশ্বের জনসংখ্যার তুলনায় ই-বর্জ্য তিন গুণ এবং গত পাঁচ বছরে বিশ্বের জিডিপি’র তুলনায় ১৩ শতাংশ বৃদ্ধি পাচ্ছে।

এটি স্বাস্থ্য ও পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলছে এবং বর্জ্য ব্যবস্থাপনা সমন্বিত অর্থনীতি ও চতুর্থ শিল্প বিপ্লবের জন্য এ বিষয়টিতে নজর দেয়া জরুরি।

২০১৯ সালে সবচেয়ে বেশি ২৪.৯ মিলিয়ন টন ই-বর্জ্য তৈরি হয়েছে এশিয়ায়, এরপরে আমেরিকায় ১৩.১ মিলিয়ন টন, ইউরোপে ১২ মিলিয়ন টন এবং আফ্রিকা ও ওশেনিয়ায় যথাক্রমে ২.৯ এবং ০.৭ মিলিয়ন টন বর্জ্য তৈরি হয়েছে। জাতিসঙ্ঘ সতর্ক করে দিয়ে বলেছে, ই-বর্জ্যে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান রয়েছে।


আরো সংবাদ



premium cement
‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায়

সকল