২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১, ২০ মহররম ১৪৪৬
`

বেশি ওজনে ক্যান্সারের শঙ্কা!

বেশি ওজনে ক্যান্সারের শঙ্কা! - ফাইল ছবি

গোটা বিশ্বে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। বিভিন্ন বয়সে হানা দিচ্ছে এই মারণরোগ। ক্যান্সারের ঝুঁকি বেড়ে যাওয়ার নেপথ্যের কারণ নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা গবেষণা চলছে। সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, স্থূলতার সমস্যার হাত ধরেই ক্যান্সারের ঝুঁকি বাড়ছে। প্রায় ৪ লাখ ক্যান্সার আক্রান্তের উপর এই সমীক্ষা করা হয়েছিল। প্রতি ১০ জনের মধ্যে চারজনের ক্যানসার আক্রান্ত হওয়ার কারণ হলো অত্যধিক ওজন। বেশি ওজনের কারণে প্রায় ১৩ ধরনের ক্যান্সার হতে পারে। তালিকায় রয়েছে কিডনির ক্যান্সার, অন্ত্রের ক্যান্সার, স্তন ক্যান্সারের মতো কঠিন রোগ। এই ধরনের ক্যান্সারেই আক্রান্ত হচ্ছেন বেশির ভাগ।

ক্যান্সারের ঝুঁকি কমাতে তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। ক্যান্সারের আশঙ্কা কমাতে বশে রাখতে হবে ওজন। ঝুঁকি কমাতে তাই নিয়মিত শরীরচর্চা করতে হবে। ব্যায়াম না করলে ওজন কমানো সম্ভব নয়। ক্যানসারের নেপথ্যে বেশি ওজন একটা বড় কারণ বটে, তবে সেটাই একমাত্র নয়। আর কোন কারণগুলির জন্য ক্যান্সার হতে পারে?

ক্যানসারের ঝুঁকি কমাতে খাওয়াদাওয়ায় নজর দেয়া জরুরি। বাইরের খাবার খাওয়া বাদ দিয়ে শাকসব্জি, ফলমূল বেশি করে খেতে হবে। শাকসব্জি, ফলে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান, যা ক্যান্সারের জীবাণুকে সমূলে বিনাশ করে। সেই সঙ্গে মদ্যপান বাদ দিতে হবে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি প্রয়োজন। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ক্যান্সারের মতো মারণরোগের ঝুঁকি বেড়ে যায়। শুধু ক্যান্সার কেন, প্রতিরোধ ক্ষমতা কম থাকলে যে কোনো রোগ জাঁকিয়ে বসে শরীরে। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। সেই সাথে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement