২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইবনে সিনায় শিরা ব্লকজনিত পা ফোলা রোগের ওপর কর্মশালা

ইবনে সিনায় শিরা ব্লকজনিত পা ফোলা রোগের ওপর কর্মশালা - সংগৃহীত

চিকিৎসকদের কর্মদক্ষতাকে আরো বৃদ্ধির জন্য ও জনসচেতনতার জন্য ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি) বা শিরা ব্লকজনিত পা ফোলা রোগের ওপর বৈজ্ঞানিক কর্মশালার আয়োজন করেছে ইবনে সিনা মেডিক্যাল কলেজ।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৯টার ইবনে সিনা মেডিক্যাল কলেজের মাল্টিপারপাস হলে এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালার আয়োজন করে ইবনে সিনা মেডিক্যাল কলেজে ভাসকুলার সার্জারি বিভাগ।

শরীরের এক বা একাধিক গভীর শিরায় যদি রক্ত জমাট বাঁধে তবে তাকে ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি) বা শিরা ব্লকজনিত পা ফোলা রোগ বলে। যদি তাৎক্ষণিক চিকিৎসা না করা হয় তবে এই জমাট বাঁধা রক্ত ছুটে ফুসফুসে জমা হয়ে প্রাণঘাতী পালমোনারি এমবোলিজম হতে পারে। একটানা দীর্ঘ সময় শুয়ে বসে থাকলে (যেমন দীর্ঘ ফ্লাইট বা বিছানা বিশ্রামের সময়) কিংবা অস্ত্রোপচার, শিরায় আঘাত, ক্যানসার, স্থূলতা, ধূমপান এবং কিছু ওষুধসহ বেশ কয়েকটি কারণে ডিভিটি হতে পারে। এছাড়াও জেনেটিক এবং পারিবারিক ইতিহাস থাকলেও এই রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ডিভিটি অথবা শিরা ব্লক প্রতিরোধে প্রাথমিক পদক্ষেপ গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা বিশেষ করে নিয়মিত কিছু সময় হাঁটাহাঁটি করা বা সক্রিয় থাকা, ওজন নিয়ন্ত্রণে রাখা, দীর্ঘক্ষণ বসে থাকা বা দাঁড়ানো এড়ানো এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে এই রোগের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমাতে পারে। উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য, বিশেষ করে যাদের ডিভিটি ইতিহাস রয়েছে তাদের জন্য জমাট বাঁধা প্রতিরোধ করার বা রক্ত পাতলা করার ওষুধ দেয়া হয়।

ডিভিটি রোগের জটিলতাগুলো কমিয়ে আনতে সময়মতো রোগ নির্ণয় এবং চিকিৎসা অপরিহার্য। রোগ নির্ণয়ের ক্ষেত্রে প্রায়ই রক্ত জমাট বাঁধার উপস্থিতি নিশ্চিত করতে আল্ট্রাসাউন্ড ইমেজিং বা কালার ডপলার, এমআর ভেনোগ্রাম এবং অন্যান্য পরীক্ষা করা হয়।

ইবনে সিনা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এম মহিবুল আজিজের সভাপতিত্বে ডিভিটি বা শিরা ব্লক শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়। ইবনে সিনা মেডিক্যাল কলেজের ভাসকুলার সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এ কে এম জিয়াউল হক ও সহকারী রেজিস্ট্রার ডা. নাজমুল হাসানের সঞ্চালনায় কর্মশালায় ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি ছিলেন আমেরিকান ভাসকুলার সার্জন মুক্তিযোদ্ধা ডা. এম আবিদুর রহমান।

এতে প্রধান অতিথি ছিলেন ইবনে সিনা ট্রাস্টের মেম্বার অ্যাডমিন অধ্যাপক ড.এ কে এম সদরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ডা. ক্যাপ্টেন সিতারা বেগম (বীর প্রতীক), ইবনে সিনা মেডিক্যাল কলেজের পরিচালক অধ্যাপক ডা. মো: নজরুল ইসলাম।

ডিভিটি বা শিরা ব্লকজনিত পা ফোলা রোগের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইবনে সিনা মেডিক্যাল কলেজের ভাসকুলার সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জি এম মকবুল হোসেন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল