২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


পেট্রোলিয়াম জেলি কেন ব্যবহার করবেন?

-

পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন আমরা সাধারণত শীতকালে বেশি ব্যবহার করে থাকি। পেট্রোলিয়াম জেলির স্বাস্থ্য উপকারিতা আমরা কম বেশি সবাই জানি। কিন্তু অত্যন্ত কম খরচে পেট্রোলিয়াম জেলির অনেক স্বাস্থ্য উপকারিতা এখন পর্যন্ত আমাদের অজানা, যা সবার জানা প্রয়োজন। পেট্রোলিয়াম জেলি একটি সেমিসলিড হাইড্রোকার্বন যা বিশুদ্ধ নয়। ভ্যাসলিন বিশুদ্ধভাবে পেট্রোলিয়াম জেলি থেকে তৈরি হয় যার মাঝে রয়েছে মাইক্রোক্রিস্টালাইন ওয়াক্স এবং মিনারেলস্। ভ্যাসলিন আন্তর্জাতিক একটি ট্রেড নাম এবং এ নামেই আমরা পেট্রোলিয়াম জেলিকে চিনে থাকি।
ক্ষত নিরাময় : পেট্রোলিয়াম জেলি সামান্য কাটা বা ক্ষত নিরাময়ে সাহায্য করে। পেট্রোলিয়াম জেলি ত্বকে পানি সিল করে ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে থাকে।

একজিমা এবং সোরিয়াসিস উপশম : কিছু অবস্থায় আপনার ত্বক কঠিন সময় অতিবাহিত করে থাকে। আপনার ত্বক যদি বেশি শুষ্ক হয়ে যায় তাহলে ত্বক ফেটে যেতে পারে এবং ব্যাকটেরিয়ার অনুপ্রবেশ ঘটতে পারে। পেট্রোলিয়াম জেলি আপনার ত্বককে স্বাভাবিক রাখতে এবং ওষুধ যেন ভালোভাবে কাজ করতে পারে সে বিষয়ে সাহায্য করে। পেট্রোলিয়াম জেলি প্রদাহ সহজ এবং ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। এর ফলে ত্বকে চুলকানি বা স্ক্র্যাচ কম হয়।
ডায়াপার র্যাশ উপশম : ডায়াপার ব্যবহার করার কারণে শিশুদের ত্বকে র্যাশ বা ফুসকুড়ি দেখা দিলে ডায়াপার পরিবর্তনের সময় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যেতে পারে। ব্যয়বহুল ডায়াপার র্যাশ ক্রিম ব্যবহার করার প্রয়োজন নেই। কারণ এ ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ভালো কাজ করে।
হেমোরয়েডস্ বা অশর্^ রোগ : পেট্রোলিয়াম জেলি ব্যবহারে আপনার ভালো অনুভূতি হতে পারে যদি মলদ্বারে জ¦ালাপোড়া থাকে। মলদ্বারের স্পর্শকাতর ত্বকে প্রয়োগ করা যেতে পারে। এর ফলে মল ত্যাগ করার সময় আপনি অধিকতর আরাম অনুভব করবেন। শুধু তাই নয়, মলদ্বারে চুলকানি এবং আঘাত কম অনুভব করবেন।

ব্লিস্টার প্রতিরোধ করে : পেট্রোলিয়াম জেলি ঠোঁটে, মুখে ব্লিস্টার প্রতিরোধ বা বৃদ্ধি যেন না পায় সে ক্ষেত্রে সাহায্য করে থাকে। আপনার যখন জ¦র ঠোসা হয় তখন পেট্রোলিয়াম জেলি ঠোঁটে প্রয়োগ করলে আরাম অনুভব করবেন এবং জ¦র ঠোসা নিয়ন্ত্রণে থাকবে।
উঁকুন মারতে সাহায্য করে : ঘরোয়া চিকিৎসা হিসাবে উঁকুন মারার ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি সাহায্য করে। গবেষণায় দেখা গেছে পেট্রোলিয়াম জেলি প্রাপ্তবয়স্ক উঁকুন মারতে পারে কিন্তু উঁকুনের ডিম মারতে পারে না। তাই এ ক্ষেত্রে উঁকুনের পূর্ণাঙ্গ ওষুধ বা শ্যাম্পু ব্যবহার করতে হবে।
এটপিক ডার্মাটাইটিসে সাহায্য করে : এটপিক ডার্মাটাইটিসকে একজিমাও বলা হয়। এটি একটি চর্মরোগ যার বৈশিষ্ট্য হলো চুলকানি এবং আঁশের মতো ত্বক। পেট্রোলিয়াম জেলি চুলকানিযুক্ত ত্বকের উপশম করে থাকে নবজাতক ও শিশুদের ক্ষেত্রে। যদি আপনার পরিবারে এটপিক ডার্মাটাইটিস (একজিমা) থাকে পেট্রোলিয়াম জেলি আপনার শিশুকে এ রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে থাকে। শিশুদের ক্ষেত্রে জন্মের তিন সপ্তাহ পর থেকে আপনি চাইলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

বাতাসের ক্ষতি থেকে রক্ষা করে : অনেক সময় গরম বা ঠাণ্ডা বাতাস আপনার ত্বকের জন্য সমস্যার কারণ হয়ে উঠতে পারে। পেট্রোলিয়াম জেলি বাতাস এবং ঠাণ্ডা থেকে আপনার ত্বককে রক্ষা করতে পারে। পেট্রোলিয়াম জেলির পাতলা একটি প্রলেপ ত্বকে প্রয়োগ করা যেতে পারে যা বাতাসের সংস্পর্শে আসবে। এটি ব্যাকটেরিয়া প্রতিরোধ করে থাকে।
চোখের ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে : চোখের চারপাশের ত্বক পাতলা হয়ে থাকে। পেট্রোলিয়াম জেলির একটি পাতলা প্রলেপ চোখের পাতার ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। পেট্রোলিয়াম জেলি ব্যবহার চোখের মেকআপ তোলার নিরাপদ পদ্ধতিগুলোর একটি। কিন্তু খেয়াল রাখতে হবে যে, পেট্রোলিয়াম জেলি যেন কোনো অবস্থাতেই চোখের ভেতরে না যায়।

নখের ময়েশ্চারাইজার : পেট্রোলিয়াম জেলি আপনার হাতের সব অংশকেই হাইড্রেট করতে পারে। নখের ময়েশ্চারাইজার হিসাবে দামি ক্রিম ব্যবহার করারর প্রয়োজন নেই। আপনার নখ যদি ভঙ্গুর হয় তা হলে পেট্রোলিয়াম জেলি ধীরে ধীরে দাগযুক্ত এবং খাঁজযুক্ত স্থান মসৃণ করতে পারে। পেট্রোলিয়াম জেলি নখে রিহাইড্রেট করে থাকে।
শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য অনেকেই পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন ব্যবহার করে থাকেন। কিন্তু কারো কারো ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ব্যবহারের কারণে ত্বকের সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে আপনারা পেট্রোলিয়াম জেলির পরিবর্তে গ্লিসারিন অথবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। গ্লিসারিনের দাম কম হলেও ত্বকের জন্য খুবই ভালো। যারা আরো উন্নত বা কষ্ট কম করতে চান তারা ভালো ব্র্যান্ডের ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। সূর্যের আলো থেকে বাঁচার জন্য সানস্ক্রিন ব্যবহার করবেন। সানস্ক্রিনের মাত্রা এসপিএফ ৩০ হলেই চলবে।
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ, ইমপ্রেস ওরাল কেয়ার, বর্ণমালা সড়ক, ইব্রাহিমপুর, ঢাকা।
মোবাইল-০১৮১৭৫২১৮৯৭
dr.faruqu@gmail.com


আরো সংবাদ



premium cement