০১ মার্চ ২০২১
`

রাশিয়ার ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া নেই!

রাশিয়ার ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া নেই! - ছবি : সংগৃহীত

একটি উন্নত সমীক্ষার প্রাথমিক ফলাফল অনুসারে, রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন করোনাভাইরাসের বিরুদ্ধে নিরাপদ ও কার্যকর বলে মনে হচ্ছে।

রাশিয়া নয়, ভ্যাকসিনের কার্যকরিতার উপর সমীক্ষা করেছে ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেট পত্রিকা। রাশিয়ার বিজ্ঞানীরা জানিয়েছেন যে সেই জার্নালে প্রকাশিত একটি উন্নত সমীক্ষার প্রাথমিক ফলাফল অনুসারে, দেশের স্পুটনিক ভি ভ্যাকসিন কোভিড-১৯-এর বিরুদ্ধে নিরাপদ ও কার্যকর বলে মনে হচ্ছে।

ভারতে যে দুই ভ্যাকসিন দেয়া হয়েছে সেই দুটি কার্যকরী হলেও, পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও এসেছে। তবে তা ‘অভিযোগে’র খাতায় জমা পড়েছে। সরকারিভাবে ভ্যাকসিনে মৃত্যুর খবর নস্যাৎ করে দেয়া হয়েছে। তবে বিশ্বজুড়ে এখনো করোনার সংক্রমণ রয়েছে। তাই ওই হানা রুখতে এই খবর নিঃসন্দেহে আশা জাগাবে। উপসর্গযুক্ত কোভিড-১৯ রোগের বিরুদ্ধে রাশিয়ার স্পুটনিক ভি টিকা ৯১ শতাংশ কার্যকর হচ্ছে।

চূড়ান্ত ট্রায়ালের আগেই ভ্যাকসিনটি অনুমোদন দেয়ায় এটি বেশ বিতর্ক তৈরি করেছিল। তবে বিজ্ঞানীরা বলছেন, এটির উপকারিতা এখন প্রমাণিত। এর ফলে প্রমাণিত ভ্যাকসিনের তালিকায় ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জ্যানসেনের সঙ্গে স্পুটনিক ভিও যুক্ত হলো। প্রাথমিকভাবে বলা হয়েছিল এই ভ্যাকসিনে ‘স্বচ্ছতার’ অভাব ছিল। যদিও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথম থেকেই এই ভ্যাকসিনকে কার্যকর ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন বলেছিলেন।

স্পুটনিক-ভি টিকার অন্তর্বর্তী পরীক্ষায় অংশ নেন ২০ হাজারের বেশি মানুষ। তাদের এক-তৃতীয়াংশকে এই টিকা দেয়া হয়। বাকিদের দেয়া হয় প্লাসেবো (প্রতিক্রিয়াহীন তরল পদার্থ)। আসল টিকা গ্রহণকারীদের কারো বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। যদিও টিকা নেয়ার পর কেউ কেউ হালকা জ্বরের মতো উপসর্গ, ইনজেকশনের স্থানে ব্যথা বা দুর্বলতা বোধ করেছিলেন। তবে কোনো গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। যেটা বাকি ভ্যাকসিনের ক্ষেত্রে দেখা গিয়েছে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ