২৮ অক্টোবর ২০২০

করোনাভাইরাস মস্তিষ্কের কোষ, স্মৃতি ও ভাষাকে আক্রান্ত করে, গবেষণায় তথ্য


কোভিড-১৯ মস্তিষ্কের কোষকে সংক্রমিত এবং স্মৃতি, চেতনা ও ভাষা নিয়ে কাজ করা মস্তিষ্কের কর্টেক্সের কাঠামোকে প্রভাবিত করতে পারে বলে বৃহস্পতিবার প্রকাশিত ব্রাজিলিয়ান এক গবেষণায় বলা হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস কেন্দ্রীয় স্নায়ু ব্যবস্থায় থাকা সর্বাধিক কোষ অ্যাস্ট্রোসাইটে প্রভাব ফেলতে পারে। এটি নিউরনের জন্য সহায়তা ও পুষ্টি সরবরাহ এবং নিউরোট্রান্সমিটার ও পটাসিয়ামের মতো অন্যান্য পদার্থের ঘনত্বকে নিয়ন্ত্রণ করার মতো কাজ করে।

ক্যাম্পিনাস বিশ্ববিদ্যালয়ের (ইউনিক্যাম্প) জীববিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড্যানিয়েল মার্টিনস ডি সুজা বলেন, ‘আমরা প্রথমবারের মতো লক্ষ্য করেছি যে সার্স-কোভ-২ ভাইরাসটি অ্যাস্ট্রোসাইটে সংক্রামিত হয়ে প্রতিলিপি তৈরি করে এবং এটি নিউরনের কার্যকারিতা হ্রাস করতে পারে,’ খবর সিনহুয়া।

‘কোভিড-১৯ রোগে মারা যাওয়া ২৬ রোগীর মস্তিষ্কের কোষ নিয়ে করা পরীক্ষার মাধ্যমে মস্তিষ্কে এ ভাইরাসের সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে,’ উল্লেখ করা হয় গবেষণায়।

এছাড়া, করোনাভাইরাসের হালকা উপসর্গ রয়েছে এমন ৮১ রোগীর ওপরও গবেষণা করা হয়।

ফলাফলে দেখা যায়, এ রোগে আক্রান্ত হওয়ার ৬০ দিন পরেও রোগীদের এক তৃতীয়াংশের মধ্যে স্নায়ুজনিত সমস্যা যেমন স্মৃতিশক্তিহীনতা, ক্লান্তি, মাথাব্যথা, উদ্বেগ এবং অন্যান্য লক্ষণ ছিল।

গবেষণাটি সম্পন্ন হয়েছে ইউনিক্যাম্প ও সাও পাওলো (ইউএসপি) বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ল্যাবরেটরি অব বায়োসায়েন্সেস, ফেডারেল ইউনিভার্সিটি অব রিও ডি জেনেরিও এবং ডি’ওর ইনস্টিটিউটের বিজ্ঞানীদের সহযোগিতায়।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং এর কয়েক সপ্তাহের মধ্যেই সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ে ভাইরাসটি। চলতি বছরের মার্চে এটিকে মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। 

এখন পর্যন্ত বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৮ লাখের বেশি মানুষ এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ৯৭ হাজার ২২৮ জনের।

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ এবং ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

বৃহস্পতিবার দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৫ জনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬০৮ জনে।

এছাড়া, নতুন আরও ১ হাজার ৬০০ জনের শরীরে করোনা শনাক্ত হওয়ায় এ সংখ্যা ৩ লাখ ৮৪ হাজার ৫৫৯ জনে পৌঁছেছে। ইউএনবি


আরো সংবাদ