০২ অক্টোবর ২০২০

করোনাপরবর্তী চিকিৎসা নিয়ে সিআরপি’র সেমিনার

-

ফিজিওথেরাপি পেশাজিবীগণের সংগঠন ও বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের সদস্য বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) এবং পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপি) যৌথ উদ্যোগে কোভিডপরবর্তী পুনর্বাসন চিকিৎসা শীর্ষক ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয় ছিলো কোভিড-১৯ পরবর্তীতে রোগীদের মাস্কুলোস্কেলিটাল, নিউরোলজিক্যাল ও কার্ডিও-রেসপিরেটরি সিস্টেমে স্বাভাবিক কর্মক্ষমতা ও মানসিক শক্তি ফিরে পেতে কি পুনর্বাসন চিকিৎসা আছে, পুনর্বাসন চিকিৎসা কতটা কার্যকর ও জরুরি, কিভাবে পুনর্বাসন চিকিৎসা দিতে হবে এবং বিভিন্ন দেশে করোনাপরবর্তী পুনর্বাসন চিকিৎসা।

সম্প্রতি অনুষ্ঠিত এই ওয়েব সেমিনারে ডা: মোহাম্মদ সাকেলের নেতৃত্বে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত চিকিৎসকরা বক্তব্য রাখেন। সেমিনারে স্বাগত বক্তব্য দেন সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এ টেইলর।

সেমিনারে অংশ নিয়ে বক্তারা বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সুস্থ হবার পরও অনেকে শ্বাসতন্ত্র ও স্নায়ুতন্ত্রের বিভিন্ন দীর্ঘমেয়াদী সমস্যায় পড়েন। এছাড়া শারিরিক ও মানসিক সুস্থতায় ফিজিওথেরাপি ও রিহ্যাবিলিটেশন চিকিৎসাসেবার গুরুত্বও তুলে ধরেন বক্তারা।

সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এ টেইলর তার বক্তব্যে সিআরপি সাভার ও মিরপুরে কোভিড-১৯ পরবর্তী পুনর্বাসন চিকিৎসাসেবার উন্নয়নে এ ওয়েবিনারের গুরুত্ব তুলে ধরে প্যানেলিস্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

কর্মশালায় প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন কনসালটেন্ট নিউরো-সাইকিয়াট্রিস্ট অধ্যাপক ডা: রাফি ফারুকি, জেনারেল প্র্যাকটিশনার ডা: এলেনা বেক্স, ডা: লরা মিডগে, ডা: জিতেন্দর সিং। সিআরপি ও বিপিএ’র পক্ষ থেকে প্রায় ৫০ জন ফিজিওথেরাপিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, স্পিচ থেরাপিস্ট, সাইকোলজিস্ট ও ফিজিশিয়ান ওয়েব সেমিনারে অংশ নেন।


আরো সংবাদ