২৭ নভেম্বর ২০২০

টেলিফোনে চিকিৎসা সেবায় প্রস্তুত ২০০ ফিজিওথেরাপি চিকিৎসক


দেশজুড়ে করোনার প্রাদুর্ভভাবের এই দুর্যোগময় মুহুর্তে রোগীরা যাতে ঘরে বসেই টেলিফোনে চিকিৎসা সেবা নিতে সেই লক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ)।

আজ শনিবার বিশেষ এই স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সকালে সাভারের সিআরপিতে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি চিকিৎসা সেবার উদ্বোধন করেন ফিজিওথেরাপিস্টদের সংগঠন বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের সভাপতি ড.আনোয়ারুল কাদের নাজিম।

অনুষ্ঠানে জানানো হয়, আজ শনিবার থেকে ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি চিকিৎসা সেবা চালু করার মাধ্যমে রোগীরা ঝুঁকি এড়িয়ে ঘরে বসেই চিকিৎসা সেবা পাবেন। আর সপ্তাহের সাত দিনই ২৪ ঘন্টা সেবা দেবে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েনের চিকিৎসকবৃন্দ।

চিকিৎসকবৃন্দ সার্বক্ষণিকভাবে নভেল করোনাভাইরাসের সংক্রমণের মুহূর্তে জন সাধারণের অনলাইনে ভিডিও কল এবং মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘন্টা চিকিৎসা সেবা দিতেই ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়েছে।

চিকিৎসা সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে বিপিএ’র সভাপতি ড. আনোয়ারুল কাদের নাজিম বলেন, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই চিকিৎসা নিতে হাসপাতালে আসতে পারছে না। তাদের ফিজিওথেরাপি চিকিৎসা সেবা দিতে সকল বিভাগে ফিজিওথেরাপি চিকিৎসকগণ ২৪ ঘন্টা প্রস্তুত রয়েছেন। বিপিএর উদ্যোগে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি সেবা নিয়ে আশাকরি রোগীরা উপকৃত হবেন। ঘরে বসেই রোগীরা সেবা পাবেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. এম শাহাদাৎ হোসেন (পিটি) বলেন, করোনা পরিস্থিতিতে যারা ঘরে অবস্থান করছেন তাদের মধ্যে অনেকেই বিভিন্ন বাত, ব্যথা, প্যারালাইসিস, স্পোর্টস ইঞ্জুরি, ফ্রাকচার পরবর্তী জটিলতা, শ্বাসককষ্টের সমস্যা, অপারেশন পরবর্তী সমস্যায় ভুগছেন তাদের জন্য বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের (বিপিএ) এই ক্ষুদ্র প্রচেষ্টা। রোগীদের পরামর্শের জন্য আমরা চালু করেছি টেলেমেডেসিন সেবা। দেশের এই দুর্যোগপূর্ণ মুহুর্তে ফিজিওথেরাপি চিকিৎসকগণ ২৪ ঘন্টা মোবাইল ফোন, মেসেঞ্জার, হুয়াটস অ্যাপ, ইমো, ভাইবারে রোগীদের সেবায় নিয়োজিত থাকবেন।

বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের ওয়েবসাইট www.bpa-bd.org এবং ফেসবুক পেজে https://www.facebook.com/officialbpabd/ ফিজিওথেরাপি চিকিৎসকদের তালিকা মোবাইল নম্বরসহ বিভাগ অনুযায়ী প্রকাশ করা হয়েছে।

 
 
 
 


আরো সংবাদ

নিউজিল্যান্ডে আটকা পড়া ১০০ তিমির মৃত্যু শীতে যেভাবে করবেন পা ফাটার সমাধান ডিসেম্বর মাসে থিম্ফু-ঢাকা পিটিএ স্বাক্ষরিত হবে : প্রধানমন্ত্রীকে ভুটানের রাষ্ট্রদূত মুম্বাই সন্ত্রাসী হামলার দ্বাদশ বার্ষিকী : বিচার দাবিতে ভারতের সাথে যোগ দিলো বাংলাদেশ ভালো শিক্ষক ছাড়া শিক্ষায় পরিবর্তনে সুফল মিলবে না `ভুয়া অনলাইনের বিরুদ্ধে শিগগরই আইনগত ব্যবস্থা' পররাষ্ট্র সচিব করোনা আক্রান্ত, দিল্লি সফর স্থগিত তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ৩৩৭ জনের যাবজ্জীবন মেধা, জ্ঞান, বুদ্ধি ও মননকে দেশের কাজে লাগান : প্রধানমন্ত্রী মালয়েশিয়ায় এক বাংলাদেশীকে খুঁজছে ইমিগ্রেশন ম্যারাডোনাকে চিকিৎসা না দিয়ে ১২ ঘণ্টা ফেলে রাখা হয়েছিল

সকল