১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

টেলিফোনে চিকিৎসা সেবায় প্রস্তুত ২০০ ফিজিওথেরাপি চিকিৎসক

- ফাইল ছবি

দেশজুড়ে করোনার প্রাদুর্ভভাবের এই দুর্যোগময় মুহুর্তে রোগীরা যাতে ঘরে বসেই টেলিফোনে চিকিৎসা সেবা নিতে সেই লক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশন (বিপিএ)।

আজ শনিবার বিশেষ এই স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সকালে সাভারের সিআরপিতে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি চিকিৎসা সেবার উদ্বোধন করেন ফিজিওথেরাপিস্টদের সংগঠন বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের সভাপতি ড.আনোয়ারুল কাদের নাজিম।

অনুষ্ঠানে জানানো হয়, আজ শনিবার থেকে ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি চিকিৎসা সেবা চালু করার মাধ্যমে রোগীরা ঝুঁকি এড়িয়ে ঘরে বসেই চিকিৎসা সেবা পাবেন। আর সপ্তাহের সাত দিনই ২৪ ঘন্টা সেবা দেবে বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েনের চিকিৎসকবৃন্দ।

চিকিৎসকবৃন্দ সার্বক্ষণিকভাবে নভেল করোনাভাইরাসের সংক্রমণের মুহূর্তে জন সাধারণের অনলাইনে ভিডিও কল এবং মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘন্টা চিকিৎসা সেবা দিতেই ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়েছে।

চিকিৎসা সেবা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে বিপিএ’র সভাপতি ড. আনোয়ারুল কাদের নাজিম বলেন, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই চিকিৎসা নিতে হাসপাতালে আসতে পারছে না। তাদের ফিজিওথেরাপি চিকিৎসা সেবা দিতে সকল বিভাগে ফিজিওথেরাপি চিকিৎসকগণ ২৪ ঘন্টা প্রস্তুত রয়েছেন। বিপিএর উদ্যোগে টেলি মেডিসিনে ফিজিওথেরাপি সেবা নিয়ে আশাকরি রোগীরা উপকৃত হবেন। ঘরে বসেই রোগীরা সেবা পাবেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. এম শাহাদাৎ হোসেন (পিটি) বলেন, করোনা পরিস্থিতিতে যারা ঘরে অবস্থান করছেন তাদের মধ্যে অনেকেই বিভিন্ন বাত, ব্যথা, প্যারালাইসিস, স্পোর্টস ইঞ্জুরি, ফ্রাকচার পরবর্তী জটিলতা, শ্বাসককষ্টের সমস্যা, অপারেশন পরবর্তী সমস্যায় ভুগছেন তাদের জন্য বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের (বিপিএ) এই ক্ষুদ্র প্রচেষ্টা। রোগীদের পরামর্শের জন্য আমরা চালু করেছি টেলেমেডেসিন সেবা। দেশের এই দুর্যোগপূর্ণ মুহুর্তে ফিজিওথেরাপি চিকিৎসকগণ ২৪ ঘন্টা মোবাইল ফোন, মেসেঞ্জার, হুয়াটস অ্যাপ, ইমো, ভাইবারে রোগীদের সেবায় নিয়োজিত থাকবেন।

বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের ওয়েবসাইট www.bpa-bd.org এবং ফেসবুক পেজে https://www.facebook.com/officialbpabd/ ফিজিওথেরাপি চিকিৎসকদের তালিকা মোবাইল নম্বরসহ বিভাগ অনুযায়ী প্রকাশ করা হয়েছে।

 
 
 
 


আরো সংবাদ



premium cement
সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

সকল