০১ জুন ২০২০

‘করোনা ভাইরাস‘ থেকে যেভাবে রক্ষা পাবেন

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ থেকে নিজেকে রক্ষার কিছু উপায়ের কথা থাকছে ছবিঘরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনের ভিত্তিতে পরামর্শগুলো দেয়া হলো।

কিছু না থাকার চেয়ে ভালো
ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে এমন মাস্ক কার্যকর বলে প্রমাণিত না হলেও এগুলো অন্তত কিছু জীবাণু মুখ কিংবা নাকে যাওয়া ঠেকাতে পারে।এর চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, মাস্ক পরা থাকলে মানুষের হাত যখন-তখন মুখ বা নাকে যায় না। আপনি যদি অসুস্থ হয়ে থাকেন তাহলে এমন মাস্ক অন্যদের আক্রমণ থেকে বাঁচাবে।

হাত ধোয়া
বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শে কিন্তু মাস্ক পরার কথা নেই। তাদের এক নম্বর পরামর্শটি হচ্ছে নিয়মিত ভালোভাবে হাত ধোয়া। সবচেয়ে ভালো হয় অ্যালকোহলসমৃদ্ধ তরল ব্যবহার করা, যেমনটা ছবিতে দেখতে পাচ্ছেন।

সাবান, পানি হলেও চলবে
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, পানি ও সাবান দিয়ে হাত ধুলেও চলবে। তবে নিশ্চিত করতে হবে যেন পুরো হাত ভালোভাবে ধোয়া হয়।

সঠিকভাবে হাঁচি-কাশি দেয়া
ছবিটি ভালোভাবে খেয়াল করুন। হাঁচি-কাশি দেয়ার সময় ঠিক এভাবে মুখ আর নাক ঢাকতে হবে। তবে টিস্যুও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে ব্যবহারের পর টিস্যুটি দূরে ফেলে দিয়ে হাত ভালোভাবে ধুতে হবে। তেমনিভাবে শার্ট আর সোয়েটারটিও ধুয়ে ফেলতে হবে।

দূরে থাকুন!
এই পরামর্শটি সবার জন্য কার্যকর নাও হতে পারে। সেটি হচ্ছে, যার জ্বর ও কাশি আছে তার কাছ থেকে দূরে থাকুন। আপনার যদি অসুস্থ মানুষের সেবা করতে হয় তাহলে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নিন।

জ্বর হলে ডাক্তারের কাছে যান, ঘুরতে নয়!
জ্বর, কাশি কিংবা শ্বাসকষ্ট হলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যেতে হবে। যেখানে জনসমাগম বেশি সেসব জায়গায় যাওয়া থেকে বিরত থাকুন।

অর্ধসিদ্ধ নয়!
মাংস খুব ভালোভাবে রান্না করতে হবে। অর্ধসিদ্ধ হলে চলবে না। কাচা মাংস, দুধ কিংবা প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ এমনভাবে নড়াচড়া করতে হবে যেন সেগুলো রান্না হয়নি এমন খাবারের সংস্পর্শে আসতে না পারে।


আরো সংবাদ

সকল