১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কিভাবে ও কতক্ষণ হাঁটলে ওজন কমে?

কিভাবে ও কতক্ষণ হাঁটলে ওজন কমে? - সংগৃহীত

ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা, সঠিক ডায়েট মেনে খাওয়া-দাওয়া করা— এ সব কিছুই অত্যন্ত জরুরি। অনেকে আবার দ্রুত ওজম ঝরাতে দু’বেলা হাঁটতে বের হন। কিন্তু তাতেও সে ভাবে কোনো ফল পান না অনেকেই।

বিশেষজ্ঞদের মতে, শুধু ওজন কমাতেই নয়, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের মতো সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও হাঁটা অত্যন্ত কার্যকরী! চিকিত্সকদের মতে, নিয়মিত হাঁটতে পারলে অনেক রোগ-ব্যাধিকেই সহজে দূরে সরিয়ে রাখা সম্ভব। কিন্তু ঠিক কতক্ষণ আর কী ভাবে হাঁটলে ওজন কমবে, সে সম্পর্কে তেমন কোনো ধারণা আমাদের অনেকেরই নেই। আমরা অনেকেই জানি না যে, ঠিক কতটা আর কী ভাবে হাঁটলে ওজন কমবে! আসুন জেনে নেয়া যাক...

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের বাড়তি ওজন ঝরাতে প্রতিদিন হাঁটার প্রয়োজন নেই। সপ্তাহে মাত্র তিন দিন হাঁটলেই চলবে। তবে এই তিন দিন অন্তত ৩০ মিনিট স্বাভাবিকের তুলনায় একটু বেশি গতিতে হাঁটতে হবে। হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, টানা ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটলেই হৃৎপিণ্ড তার স্থায়ী গতিশীল অবস্থায় পৌঁছে যায়। দীর্ঘ সময় ধরে হৃৎপিণ্ডের এই স্থায়ী গতিশীল অবস্থা আমাদের ওজন কমাতে সাহায্য করে।

সুতরাং, সপ্তাহে তিন দিন অন্তত ৩০ মিনিট ঘণ্টায় ২.৫ কিলোমিটার থেকে ৩.৩ কিলোমিটার গতিতে হাঁটার অভ্যাস করলেই কেল্লা ফতে! তবে শুধু হাঁটলেই হবে না। এর সঙ্গে প্রয়োজন স্বাস্থ্যকর খাবার আর নিয়ন্ত্রিত জীবনযাপন। খাবার পাত থেকে অতিরিক্ত নুন বা চিনি বাদ দিতে হবে। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে পুষ্টিবিদ বা চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করুন।


আরো সংবাদ



premium cement
অগ্রাধিকার পাবে বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ও আঞ্চলিক নিরাপত্তা ‘ইসরাইলকে ফিলিস্তিন থেকে বের করে দাও’ সৌদি গেলেন ২৮৭৬০ হজযাত্রী, আরো একজনের মৃত্যু এভারেস্ট জয় করলেন বাবর আলী বায়ুদূষণে আজ দ্বিতীয় ঢাকা অপরাজেয় থেকেই বুন্দেসলিগার শিরোপা বুঝে নিল লেভারকুসেন যুদ্ধের সময় নিখোঁজ হাজার হাজার মানুষের ভাগ্য সম্পর্কে শ্রীলঙ্কাকে স্পষ্ট জানাতে হবে : জাতিসঙ্ঘ অনুমোদন ছাড়া কিভাবে ইলেক্ট্রোলাইট ড্রিংকস বিক্রি করছিল কোম্পানিগুলো সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারে না, লাভ খাচ্ছে দালালরা গরুর নাম উড়াল সড়ক, ওজন ৩৫ মণ ইরান ২ সপ্তাহের মধ্যে পরমাণু অস্ত্র বানাতে পারবে!

সকল