১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ৭ মহররম ১৪৪৬
`

সরকারি প্রচারমাধ্যমের জরিপকে ‘বর্ণবাদী’ বললেন জার্মান কোচ

সরকারি প্রচারমাধ্যমের জরিপকে ‘বর্ণবাদী’ বললেন জার্মান কোচ - সংগৃহীত

জার্মানির ফুটবল কোচ ইউলিয়ান নাগেলসমান দেশটির সরকারি এক প্রচারমাধ্যমের জরিপকে বর্ণবাদী বলে আখ্যায়িত করেছেন। ওই জরিপে জার্মান দলে আরো বেশি শ্বেতাঙ্গ খেলোয়াড় চান কিনা, তা জানতে চাওয়া হয়েছিল।

এই প্রশ্নের জবাবে প্রায় ২১ শতাংশ অংশগ্রহণকারী ‘হ্যাঁ’ উত্তর দিয়েছেন। প্রচারমাধ্যম এএফডির এক তথ্যচিত্রে এই জরিপ করা হয়।

জার্মান ফুটবলার জসুয়া কিমিশ শনিবার এই জরিপকে বর্ণবাদী বলে আখ্যায়িত করেন।

এরপর রোবরার নাগেলসমান বলেন, ‘জসুয়া খুব ভালোভাবে প্রতিক্রিয়া জানিয়েছে। আমিও বিষয়টা সেভাবেই দেখি। প্রশ্নটা কাণ্ডজ্ঞানহীন ছিল।’

ফুটবল কোচ ইউলিয়ান নাগেলসমান আরো বলেন, ‘এটা বর্ণবাদ। আমার মনে হয় আমাদের জেগে উঠতে হবে। ইউরোপের অনেক মানুষকে পালাতে হয়েছিল... একটি নিরাপদ দেশের খোঁজে। জার্মানিতে আমরা ভালোভাবে বাস করছি, আর আমরা এই জিনিসগুলো বন্ধ করার ইচ্ছা রাখি। বিভিন্ন সংস্কৃতি, ধর্ম ও ত্বকের রঙকে কিভাবে এক করা যায় তার একটি রোল মডেল হতে পারে ফুটবল দল।’

আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য জার্মানির যে দল ঘোষণা করা হয়েছে সেখানে কৃষ্ণাঙ্গ ফুটবলার ছাড়াও তুর্কি বংশোদ্ভূত খেলোয়াড়েরা আছেন।

এআরডি বলছে, ফুটবল ও ডাইভারসিটি বিষয়ে তথ্যচিত্র তৈরির সময় তাদের একজন রিপোর্টারকে ফুটবল দলের গঠন নিয়ে অনেক কথা শুনতে হয়েছে। বিষয়টার গভীরতা জানার জন্য এই জরিপ করা হয় বলে জানিয়েছে তারা।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement