১৬ জুন ২০২৪
`

পোচেত্তিনোর সমর্থনে শিষ্যরা

- ছবি : সংগৃহীত

মাত্র এক মৌসুম পরেই চেলসি থেকে দু:খজনক বিদায় নিতে হয়েছে কোচ মরিসিও পোচেত্তিনোর। প্রিয় কোচের বিদায় কোনোভাবেই মেনে নিতে পারছেন না তার শিষ্যরা। সে কারণেই কোচের প্রশংসা করেছেন অনেক ব্লুজ তারকা।

চেলসির সাথে চুক্তির আরো এক বছর বাকি ছিল পোচেত্তিনোর। প্রিমিয়ার লিগে ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করার কারণে মঙ্গলবার তাকে ছাঁটাই করা হয়।

টটেনহ্যাম ও পিএসজির সাবেক বস পোচেত্তিনোর জন্য বছরটা বেশ কঠিন ছিল। যদিও শেষ পর্যন্ত শক্তিশালীভাবে মৌসুম শেষ করার কারণে আগামী বছর কমপক্ষে ইউরোপা লিগে খেলা নিশ্চিত করেছে চেলসি। কিন্তু তারপরও পোচেত্তিনোর বিদায় ঠেকানো যায়নি।

এবারের লিগে বেশ কিছু ম্যাচে বাজে পারফরমেন্সের কারণে সমর্থকদের দুয়ো ধ্বনি শুনতে হয়েছে। বিশেষ করে তারুণ্যনির্ভর লিভারপুলের বিপক্ষে লিগ কাপে ফাইনালে হেরে যাওয়া অনেকেই মেনে নিতে পারেনি। এফএ কাপের সেমিফাইনালেও ম্যানচেস্টার সিটির কাছে পরাজয় বরণ করতে হয়।

চেয়ারম্যান টড বোহলি তার দুই বছরের মেয়াদে ট্রান্সফার মার্কেটে এক বিলিয়নেরও বেশি অর্থ ব্যয় করেও ক্লাবের ভাগ্য ফেরাতে পারেননি।

যুক্তরাষ্ট্র ভিত্তিক বোহলি কনসোর্টিয়াম পশ্চিম লন্ডনের ক্লাবের দায়িত্ব নেবার পর থমাস টাচেল ও গ্রাহাম পটারের পর তৃতীয় কোচ হিসেবে পোচেত্তিনোর বিদায় ঘটলো। কিন্তু অন্য সবার থেকে পোচেত্তিনো খেলোয়াড়দের কাছে বেশ জনপ্রিয় ছিলেন। নিজের খারাপ সময়ে মানুষের সমর্থনও পেয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই শিষ্যরা কোচের বিদায়ে বিভিন্ন ধরনের মন্তব্য করেছেন।

ইনজুরি আক্রান্ত মৌসুম কাটানো চেলসি অধিনায়ক রেসি জেমস ইন্সটাগ্রামে লিখেছেন, ‘বস, সবকিছুর জন্য ধন্যবাদ। যখন থেকে আমরা একে অপরকে চিনেছি তখন থেকেই একটি চমৎকার সম্পর্ক আমাদের মধ্যে গড়ে উঠেছে। তোমার অধীনে এত ম্যাচ খেলতে পারবো, কখনো চিন্তা করিনি। তুমি আমার ওপর আস্থা রেখেছো, আমার ঘাড়ে অনেক বড় দায়িত্ব দিয়েছো যখন অনেকেই আমাকে নিয়ে সন্দেহ করেছে। আমি খুবই দু:খিত, এই মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারছি না।’

এবারের লিগে ২২ গোল ও ১১টি এ্যাসিস্ট করা চেলসির সর্বোচ্চ গোলদাতা কোল পালমার সেপ্টেম্বরে ম্যানচেস্টার সিটি থেকে স্ট্যামফোর্ড ব্রীজে আসেন।

২২ বছর বয়সী এই ফরোয়ার্ড ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমার জন্য তুমি যা করেছো এবং আমার স্বপ্নকে সত্যি করার জন্য তোমাকে ধন্যবাদ। তোমার ভবিষ্যতের জন্য শুভকামনা থাকলো।’

নিজের প্রথম মৌসুমটা ভালো না কাটলেও পোচেত্তিনোর কাছ থেকে সবসময়ই সমর্থন পাওয়া সেনেগালিজ স্ট্রাইকার নিকোলাস জনসন বলেন, ‘গুড লাক কোচ। আরো কিছুদিন তোমার সাথে থাকার ইচ্ছা ছিল। ঈশ্বর তোমার এবং তোমার পরিবারকে ভালো রাখবে, এই প্রার্থনা করি। সমর্থন ও উপদেশের জন্য ধন্যবাদ। তোমার কারণেই আমি ভালো একজন খেলোয়াড় ও একইসাথে ভাল একজন মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার চেষ্টা করেছি। ভবিষ্যতের শুভকামনা থাকলো।’

১১৫ মিলিয়ন প্রাইস ট্যাগের প্রত্যাশার চাপ পূরণে ব্যর্থ হওয়া মিডফিল্ডার মোয়েসিস কেইসেডো বলেন, ‘তোমার সাথে কাজ করার আনন্দই ছিল ভিন্ন। একজন অভাবনীয় কোচের পাশাপাশি ও একজন অসম্ভব ভালো মানুষের সান্নিধ্য পেয়ে আমি গর্বিত।’

তরুণ উইঙ্গার নোনি মাদুয়েকে বলেন, ‘মাঠ ও মাঠের বাইরে তুমি আমাকে যে মূল্যবান শিক্ষা দিয়েছো সেজন্য আমি কৃতজ্ঞ। তোমার পরবর্তী জীবনের জন্য শুভকামনা থাকলো।’

সম্প্রতি পোচেত্তিনো বলেন, ‘চেলসি থেকে ছাঁটাই হলেও তার সবকিছু শেষ হয়ে যাবে না। ২০১৮ সালের এফএ কাপের পর থেকে ঘরোয়া কোনো শিরোপা জয় করতে পারেনি চেলসি। ইতোমধ্যেই চেলসির নতুন কোচ হিসেবে ইপসউইচ বস কিয়েরান ম্যাককিনা, স্টুটগার্টের সেবাস্টিয়ান হোয়েনেস, জিরোনার মাইকেল, বার্নলির ভিনসেন্ট কোম্পানি ও ব্রাইটনের সাবেক ম্যানেজার রবার্তো ডি জারবির নাম শোনা যাচ্ছে।

সূত্র : বাসস/এএফপি


আরো সংবাদ



premium cement