২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩০, ২০ মহররম ১৪৪৬
`

পুরস্কারে বিতর্ক, ছিনিয়ে নেয়া হবে মেসির ৮ ব্যালন দ্য’র একটি?

ছিনিয়ে নেয়া হবে মেসির ৮ ব্যালন দ্য’র একটি? - ছবি : সংগৃহীত

ফুটবল কেরিয়ারে আটবার ব্যালন দ্য’র জিতেছেন লিওনেল মেসি। তার আটটি ব্যালন দ্য’র-এর মধ্যে একটি কি ছিনিয়ে নেয়া হবে? সেটি কি পাবেন পোল্যান্ডের ফুটবলার রবার্ট লেয়নডস্কি? শুরু হয়েছে জল্পনা।

২০১৮-১৯ মরসুমের জন্য ব্যালন দ্য’র জিতেছিলেন মেসি। পরের বছর সব থেকে ভালো ফুটবল খেলেছিলেন লেয়নডস্কি। ২০১৯-২০ মরসুমে ব্যালন দ্য’র-এর তালিকায় তার নামই ছিল সবার আগে। কিন্তু সেবার কোভিডের জন্য এই পুরস্কার দেয়া হয়নি। ২০২০-২১ মরসুমে আবার সেই পুরস্কার দেয়া হয়েছিল। সেবার আবার ব্যালন দ্য’র জিতেছিলেন মেসি।

এই ঘটনার পরেই বিতর্ক হয়েছিল। অনেকে প্রশ্ন তুলেছিলেন কেন ২০২০ সালে পুরস্কার দেয়া হলো না? ওই সময় ‘ফ্রান্স ফুটবল’ (এই পত্রিকা ঠিক করে প্রতি বছর এই পুরস্কার কোন ফুটবলার পাবেন) জানিয়েছিল, ২০১৯-২০ ও ২০২০-২১ মরসুম মিলিয়ে মেসিকে সেই পুরস্কার দেয়া হয়েছে।

সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিলেন লেয়নডস্কি নিজেও। পোল্যান্ডের ফুটবলার জানিয়েছিলেন, দুই মরসুম মিলিয়ে ১০০ গোল করেছিলেন তিনি। তার কেরিয়ারের সেরা দুই বছর কাটিয়েছিলেন। তার পরেও ব্যালন দ্য’র পাননি। ওই সিদ্ধান্ত নিয়ে চিন্তাভাবনা শুরু করেছে ফরাসি ফুটবল। তারা জানিয়েছে, ২০১৯-২০ মরসুমের পুরস্কারও দেবে তারা।

সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লেয়নডস্কি। তিনি বলেন, 'চার বছর পরেও যদি আমি ব্যান দ্য’র পাই তা হলে দুঃখ নেই। এই পুরস্কার খুবই গর্বের। আমাকে যখনই দেয়া হোক না কেন আমি আনন্দের সাথে নেব।'

তা হলে কি মেসির কাছ থেকে ২০২১ সালের ব্যালন দ্য’র নিয়ে নেয়া হবে? তেমন সম্ভাবনা অবশ্য নেই। কারণ, একবার এই পুরস্কার দেয়ার পরে তা নিয়ে নেয়া হয় না। দরকার পড়লে শুধুমাত্র ২০১৯-২০ মরসুমের জন্য পুরস্কার পাবেন লেয়নডস্কি। ২০২০-২১ মরসুমের পুরস্কার থাকবে মেসির কাছেই।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement