২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বদলি নেমেই গোল করলেন এমবাপ্পে

বদলি নেমেই গোল করলেন এমবাপ্পে - সংগৃহীত

বদলি বেঞ্চ থেকে উঠে এসে পিএসজিকে জয় উপহার দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। শনিবার নঁতের বিপক্ষে পেনাল্টি স্পট থেকে এমবাপ্পের গোলে পিএসজি ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে। এ সপ্তাহেই ফরাসি অধিনায়ক পিএসজিকে মৌসুম শেষে ক্লাব ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন।

এ্যাওয়ে ম্যাচে লুকাস হার্নান্দেজের গোলে ৬০ মিনিটে ডেডলক ভাঙ্গে বর্তমান চ্যাম্পিয়নরা। এরপর ৭৮ মিনিটে নিজের আদায় করা পেনাল্টি থেকে পিএসজিকে ৩ পয়েন্ট উপহার দিয়েছেন এমবাপ্পে।

এই জয়ে রেকর্ড ১২তম লিগ শিরোপা জয়ের পথে পিএসজি ১৪ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে গেছে। সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী নিস নয় ম্যাচে শুক্রবার পঞ্চম পরাজয় দেখেছে। যে কারণেই পিএসজির শিরোপা জয় এখন সময়ের ব্যপার হয়ে দাঁড়িয়েছে।

যদিও লিগ শিরোপা ছাপিয়ে ফরাসি রাজধানীতে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে এমবাপ্পের ভবিষ্যত। ফরাসি চ্যাম্পিয়নদের সাথে এমবাপ্পের সাত বছরের সম্পর্ক শেষ পর্যন্ত অবসান হতে যাচ্ছে। ২৫ বছর বয়সী এমাবপ্পে ইতোমধ্যেই ক্লাব অফিশিয়ালদের জানিয়ে দিয়েছেন, মৌসুমের শেষে ফ্রি ট্রান্সফারে তিনি ক্লাব ছাড়তে যাচ্ছেন।

এ বছরই তার সাথে চুক্তি শেষ হয়ে যাবে পিএসজির। ট্রান্সফার মার্কেটে জোড় গুঞ্জন রয়েছে এমবাপ্পে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাচ্ছেন।

আগামী কয়েক মাসের মধ্যেই এমবাপ্পের বিদায় নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসছে বলে সবদিক থেকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

পিএসজি কোচ লুইস এনরিকে ম্যাচ শেষে ক্যানাল প্লাসকে বলেন, ‘এমবাপ্পের সাথে সবকিছুই সঠিকভাবে এগুচ্ছে। এখানে কোনো সমস্যা নেই।’

সপ্তাহের মাঝামাঝিতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে ২-০ গোলের জয়ের ম্যাচটিতেও গোল করেছেন এমবাপ্পে। নঁতের বিপক্ষে বদলি বেঞ্চ থেকে মাঠে নেমে তিনি সমর্থকদের হতাশ করেননি। এই মুহূর্তে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা এমবাপ্পে ৬২ মিনিটে মার্কো আসেনসিনওর স্থানে খেলতে নামেন।

মূল দল থেকে এমবাপ্পেকে বাদ দেয়া প্রসঙ্গে এনরিকে বলেনে, ‘এটার ব্যাখ্যা দেয়া সহজ, আবার কঠিনও। দু’দিন আগে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পর আমি মনে করেছি ভালো খেলার জন্য আমাদের শক্তির প্রয়োজন রয়েছে। আর এ কারণেই বুধবার যারা খেলেনি তাদের দিয়ে বেশি সময় খেলাতে চেয়েছি। আমাদের গোলের ক্ষুধা রয়েছে। আবার সব খেলোয়াড়দেরও প্রয়োজন রয়েছে।’

প্রথমার্ধে নঁতে সহজ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। মোস্তফা মোহাম্মদের শট পা দিয়ে রুখে দেন পিএসজি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা। নিকোলাস কোজ্জার শট মারকুইনহোস শেষ মুহূর্তে ব্লক করেন। বিরতির ঠিক আগে নিকোলাস পালোয়িসের ভলি অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। দ্বিতীয়ার্ধের শুরুতে নিকোলাসের দুর পাল্লার শট কোনোমতে কনারের মাধ্যমে রক্ষা করেন ডোনারুমা। ৬০ মিনিটে অবশ্য এগিয়ে যায় পিএসজি। হার্নান্দেজের শট মৌসা সিসোকোর ডিফ্লেকটেড হলে নঁতের গোলরক্ষক রেমি দেশ্যমের আটকানোর সাধ্য ছিল না। এরপর এনরিকে একইসাথে মাঠে নামান ওসমানে ডেম্বেলে, আচরাফ হাকিমি ও এমবাপ্পেকে। ডগলাস অগাস্তোর বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে এমবাপ্পে ব্যবধান দ্বিগুণ করেন। এবারের মৌসুমে ২০ ম্যাচে এটি এমবাপ্পের ২১তম গোল। এর মাধ্যমে ১৮ ম্যাচে অপরাজিত থাকলো পিএসজি।

দিনের আরেক ম্যাচে জোনাথন ডেভিডের হ্যাট্রিকে লিলি ৩-০ গোলে লে হাভরেকে পরাজিত করে তৃতীয় স্থানে উঠে এসেছে। নিসের থেকে তারা মাত্র এক পয়েন্ট পিছিয়ে রয়েছে। মৌসুমের শুরুটা ধীরে হলেও কানাডিয়ান এই স্ট্রাইকার এখন পর্যন্ত ১১ গোল করেছেন। এর মধ্যে শেষ ১০ ম্যাচে করেছে ৯ গোল।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement