২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
২০২২ কাতার বিশ্বকাপ বাছাই

অক্টোবর থেকে বাংলাদেশের ম্যাচ 

অক্টোবর থেকে বাংলাদেশের ম্যাচ  - ছবি : সংগৃহীত

অক্টোবর থেকে ফের আন্তর্জাতিক ম্যাচ নিয়ে ব্যস্ত হয়ে পড়বেন জামাল-জীবনরা। ফিফা ও এএফসি শনিবার ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্বের অবশিষ্ট ম্যাচগুলোর ফিকশ্চার প্রকাশ করেছে।

৮ অক্টোবর থেকে শুরু হবে এই কোয়ালিফাইং রাউন্ড। ৮ তারিখে বাংলাদেশ হোম ম্যাচ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। এরপর ১৩ অক্টোবর কাতারে গিয়ে তাদের সাথে জেমি ডে বাহিনীর অ্যাওয়ে ম্যাচ। এই দুই ম্যাচ হওয়ার কথা ছিল ২৬ ও ৩১ মার্চ। ১২ নভেম্বর বাংলাদেশের হোম ম্যাচ ভারতের সাথে। এরপর ১৭ তারিখে ওমানের বিপক্ষে শেষ হোম ম্যাচ দিয়ে এবারের বাছাই প্রক্রিয়া সম্পন্ন করবে লাল সবুজরা। চলতি জুনে শেষ হওয়ার কথা ছিল। করোনা মহামারির জন্য ফিফা স্থগিত করে খেলাগুলো। উল্লেখ্য ২৩ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে স্থগিত হয়ে যাওয়া এএফসি কাপের খেলাও। এই আসরে লাল সবুজদের প্রতিনিধি বসুন্ধরা কিংস।

অক্টোবর ও নভেম্বরে ফিফা উইন্ডোতে হবে এই চারটি ম্যাচ। ফিফা-এএফসি চায় ২০২০ সালের মধ্যেই বাছাই পর্বের খেলা শেষ করতে। এর পরের রাউন্ড সম্পন্ন করা হবে ২০২১ সালের মার্চের মধ্যে। ‘ই’ গ্রুপে বাংলাদেশ চার খেলায় এক পয়েন্ট নিয়ে তলানীতে অবস্থান করছে। ফলে বাংলাদেশ যদি দুই হোম ম্যাচে আফগানিস্তান ও ভারতকে পরাজিত করতে পারে তাহলে অবস্থানের উন্নতি হবে। টিকিট পাবে এশিয়ান কাপের রাউন্ড তিনের বাছাই পর্বে খেলার। অন্যথায় প্লে-অফের পরীক্ষায় সামনে। বাকি চার ম্যাচে ভালো করতে খুব দ্রুত জাতীয় দলের আইসোলেশন ক্যাম্প করা হবে। এজন্য খোঁজা হচ্ছে ভেনু। জানান বাফুফে সহ-সভাপতি এবং ন্যাশানল টিমস কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়াল।

বাছাই পর্বে লাল- সবুজরা তাদের সর্বশেষ ম্যাচ খেলেছিল ১৪ নভেম্বর ওমানের সাথে। মাসকাটে অনুষ্ঠিত সেই ম্যাচে জেমি ডে বাহিনীর হার ১-৪ গোলে। এই ম্যাচে বাজে পরাজয় ছাড়া বাকি তিন ম্যাচে তুমুল লড়াই করেছে। ভারতের সাথে ১-১ এ ড্র। কাতারের কাছে ০-২ গোলে হার এবং আফগানিস্তানের কাছে ০-১ গোলে পরাজয়। ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে কাতার। ১২ পয়েন্ট পাওয়া ওমানের অবস্থান দ্বিতীয়। আফগানিস্তানের সংগ্রহ ৪ এবং তিন ড্র করা ভারতের পুঁজিতে ৩ পয়েন্ট। বাংলাদেশ চারটি ম্যাচ খেললেও বকিদের খেলা ম্যাচ পাঁচটি করে।

অবশিষ্ট ফিকশ্চার

৮ অক্টোবর বাংলাদেশ- আফগানিস্তান
ভারত- কাতার
১৩ অক্টোবর কাতার - বাংলাদেশ
আফগানিস্তান- ওমান
১২ নভেম্বর বাংলাদেশ- ভারত
ওমান - কাতার
১৭ নভেম্বর বাংলাদেশ - ওমান
ভারত - আফগানিস্তান


আরো সংবাদ



premium cement