২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ভোটের প্রতি সাধারণ মানুষের চরম অনীহা

-

স্থানীয় সরকার নির্বাচনেও দেশের সাধারণ মানুষের চরম অনীহা প্রকাশ পেয়েছে। খোদ ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোটারদের উপস্থিতিই তার জ্বলন্ত উদাহরণ। এই ভোটে প্রথম চার ঘণ্টায় ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে বলে ইসি সচিবের তথ্য। আর সরেজমিন রাজবাড়ীর পাংশা উপজেলার বাগদুলি উচ্চ বিদ্যালয়ের একটি বুথে পৌনে ৬ ঘণ্টায় ৫৯ ভোট পড়ে। যেখানে ভোটার হলো চারশতাধিক। ভোট শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ৩০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে। তবে চূড়ান্ত অঙ্ক পেতে কিছু সময় লাগবে। বৃষ্টি ও ধান কাটার মৌসুমের কারণে ভোটার উপস্থিতি কম ছিল।
সরেজমিন তথ্যে জানা যায়, ফুলগাজীতে দেড় ঘণ্টা পেরিয়ে গেলেও ৬ বুথে একটিও ভোট পড়েনি। রাজশাহীতে কেন্দ্রে ভোটারদের চিরচেনা লাইন ছিল না। আর রাজবাড়ীর পাংশা উপজেলার বিভিন্ন কেন্দ্রে প্রথম ২ ঘণ্টায় গড়ে ১০টা ভোট পড়ে। সাড়ে তিন ঘণ্টায় নিভা গুরুদাস সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বয়রাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট পড়ার হার ছিল খুবই হতাশাজনক।
বয়রাট কেন্দ্রে ১২টা পর্যন্ত ২৮ শতাংশ ভোট পড়েছে। ৭৩ বাগদুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুর ২টা পর্যন্ত ৬ ঘণ্টায় ২৫ ভোট কাস্ট হয়েছে।
ইসি সচিব মো: জাহাঙ্গীর আলম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে আমাদের মাঠপর্যায় থেকে জানানো হয়েছে। একেক জায়গায় একেক রকম ভোট পড়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে। প্রকৃত হার আরো পরে পাবো। কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খল ঘটনা ঘটেনি। দু-একটি ঘটনা যেখানে ঘটেছে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থান নিয়েছে। খাগড়াছড়ির লক্ষ্মিছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলার ঘটনায় ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, বগুড়ায় অবৈধভাবে ভোট দেয়ায় একজন প্রিজাইডিং অফিসারকে আটক করা হয়েছে। আর দু-এক জায়গায় যে ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ভোটকেন্দ্রের বাইরে কোনো ঘটনা ঘটলে তা আমাদের কাছে রিপোর্ট হয় না। অনেক জায়গায় সকালে বৃষ্টি হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন থাকায়, চরাঞ্চলে ঝড়ের কারণে রাতেই বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। দুপুর পর্যন্ত আমরা যে রকম প্রত্যাশা করেছি, ভোট তার চেয়ে কিছু কম পড়েছে।
উল্লেখ্য, প্রথম ধাপের এই নির্বাচনে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে।

 


আরো সংবাদ



premium cement