১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


রোহিঙ্গা গণহত্যা মামলা নিষ্পত্তিতে আশাবাদী বাংলাদেশ ও গাম্বিয়া

-


রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দায়ের করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া।
গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল দাওদা এ জালও’র সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করা হয়। গাম্বিয়ার বানজুলে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৫তম শীর্ষ সম্মেলনের প্রাক-প্রস্তুতিমূলক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভার সাইডলাইনে গত শুক্রবার এ বৈঠক অনুষ্ঠিত হয়। ওআইসি সভায় ড. হাছান মাহমুদের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছে।
বৈঠকে গাম্বিয়ার মন্ত্রী আইসিজেতে দায়ের করা মামলার বর্তমান চিত্র তুলে ধরেন এবং মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ প্রমাণে আশাবাদ ব্যক্ত করেন। তিনি মামলা পরিচালনায় প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত তহবিলে বিষয়টি তুলে ধরে ওআইসিতে গাম্বিয়া সভাপতি থাকাকালীন সদস্য রাষ্ট্রগুলোর আরো সহযোগিতা পাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেন।

এ পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ আইসিজের মামলা পরিচালনার জন্য বাংলাদেশের পক্ষ থেকে প্রয়োজনীয় আইনি সহায়তা ও সাক্ষ্য-প্রমাণ প্রদানের আশ্বাস দেন। তিনি বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বর্তমান অবস্থা সরেজমিনে দেখার জন্য গাম্বিয়ার মন্ত্রীর আগ্রহকে স্বাগত জানান।
গাম্বিয়ার বিচার বিষয়ক মন্ত্রী মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক বিবেচনায় আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আন্তরিক ধন্যবাদ জানান। একই সাথে রোহিঙ্গা গণহত্যা মামলা পরিচালনার জন্য অর্থ সাহায্য দেয়ার জন্য তিনি বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ড. হাছান বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাংলাদেশের নেয়া বিভিন্ন পদক্ষেপ ও ভবিষ্যৎ প্রতিবন্ধকতাগুলো তুলে ধরেন। রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে তিনি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করার প্রতি গুরুত্বারোপ করেন।
একই দিন গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদোউ তাংগারার সাথে হাছান মাহমুদ দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকে ড. হাছান দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। তিনি গাম্বিয়ার কৃষি খাতে বাংলাদেশের জনশক্তি রফতানি, বাণিজ্য ও বিনিয়োগে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। হাছান মাহমুদ গাম্বিয়ার সাথে বাংলাদেশের বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণের জন্য দুই দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনদের সমন্বয়ে একটি জয়েন্ট বিজনেস টাস্কফোর্স গঠনের প্রস্তাব দেন।

গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী কৃষি খাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেন এবং উভয় দেশের মধ্যে বাণিজ্য সহযোগিতা সম্প্রসারণের অভিপ্রায় ব্যক্ত করেন।
বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন সমস্যা সমাধানে ওআইসির দৃঢ ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।
উল্লেখ্য, ২০১৯ সালের ২৯ মে অনুষ্ঠিত ওআইসির চতুর্দশ শীর্ষ সম্মেলনের প্রাক-প্রস্তুতিমূলক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের পাশাপাশি রোহিঙ্গা বিষয়ক মন্ত্রী পর্যায়ের এডহক সভায় মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠায় গাম্বিয়ার নেতৃত্বে আইসিজেতে মামলা করার বিষয়ে ঐকমত্য হয়। সভায় মামলার উদ্যোগ গ্রহণসহ অন্যান্য আইনি ও আর্থিক সহযোগিতার ব্যাপারে ওআইসি সদস্য দেশগুলো থেকে প্রয়োজনীয় সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া যায়। এর ধারাবাহিকতায় একই বছর আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মামলা দায়ের করে গাম্বিয়া। আইসিজে রোহিঙ্গাদের রক্ষায় ও গণহত্যার আলামত সংরক্ষণে মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশ জারি করেছে।

 


আরো সংবাদ



premium cement
ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি তৃতীয় শ্রেণির ছাত্রীকে চকলেট খাওয়ানোর প্রলোভনে যৌন নিপীড়নের অভিযোগ এবার কি যুক্তরাষ্ট্র-ব্রিটেনও ভারতীয় মশলা থেকে মুখ ফিরিয়ে নেবে? গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে প্রাণ গেল ভাতিজির শিশুদের নিয়ে বিশ্বকাপের জার্সি উন্মোচন করলো আফগানিস্তান (ভিডিও) গাজা যুদ্ধ শেষ করতে হামাস প্রধানকে হত্যা করতে চায় যুক্তরাষ্ট্র! জামালপুরে ভাঙন ঠেকাতে স্বেচ্ছাশ্রমে বাঁশ পাইলিং শঙ্কার মুখে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি সিরিজ গফরগাঁওয়ে বজ্রপাতে নারীর মৃত্যৃ

সকল