১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


টানা দ্বিতীয় জয়ে চোখ টাইগারদের

-


বোলিংসহ তিন বিভাগেই দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে প্রথম ম্যাচে ৮ উইকেটে জয় তুলে নিয়েছে টাইগাররা। মূলত প্রথম ম্যাচে একক প্রাধান্য দেখিয়ে ম্যাচ জিতেছে স্বাগতিক দল। সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে সে ধারাবাহিকতায় পাঁচ টি-২০ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ ক্রিকেট দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।
সংক্ষিপ্ত ভার্সনে জিম্বাবুয়ের বিপক্ষে ২১ ম্যাচে এটা ছিল বাংলাদেশের ১৪তম জয়। বাকি সাত ম্যাচে আফ্রিকার দেশটির কাছে পরাজিত হয়েছে বাংলাদেশ।
পেসার শরিফুল ৪ ওভার বোলিং করে ৩৭ রান দিয়ে যদিও ছিলেন উইকেটশূন্য। তবে অপর দুই পেসার তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফুদ্দিনের দুর্দান্ত নৈপুণ্যে ম্যাচে জয় পেতে বাংলাদেশ দলের কোনো সমস্যা হয়নি। রান দিতে দারুণ কার্পণ্য দেখিয়ে তাসকিন-সাইফুদ্দিন উভয়েই তিনটি করে উইকেট নিয়েছেন। পেসারদের সাথে দুই স্পিনার মাহেদি হাসান ও রিশাদ হোসেন দুর্দান্ত বোলিংয়ে জিম্বাবুয়ে মাত্র ১২৪ রানে গুটিয়ে যায়।
ওপেনিংসহ মিডল অর্ডার ব্যাটাররা ব্যর্থ হলেও সফরকারীদের টেলএন্ডার দৃঢ়তা দেখিয়েছে। মাত্র পাঁচ রানের ব্যবধানে ছয় উইকেট হারিয়ে একপর্যায়ে দলীয় ৪১ রানে ৭ উইকেটে পরিণত হয় জিম্বাবুয়ে। কিন্তু অষ্টম উইকেটে বাংলাদেশ বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন উইকেটরক্ষক ক্লাইভ মানদান্দে ও ওয়েলিংটন মাসাকাদজা। ১৮তম ওভারে জিম্বাবুয়ের রান ১শতে নিয়ে যান তারা। ১৯তম আউট হওয়ার আগে ৬টি চারে ৩৯ বলে ৪৩ রান করেন মানন্দান্দে। অষ্টম উইকেটে ৬৫ বলে ৭৫ রান যোগ করেন মানন্দান্দে ও মাসাকাদজা। টি-২০ ভার্সনে বাংলাদেশের বিপক্ষে অষ্টম উইকেটে জিম্বাবুয়ের এটিই সর্বোচ্চ রানের জুটি।

মূলত তাদের জুটির কল্যাণেই এর আগে সংক্ষিপ্ত ভার্সনে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের সর্বনিম্ন ৮০ রানের কোটা পার করে জিম্বাবুয়ে। তবে আসন্ন টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া একটি দলের অষ্টম উইকেট জুটিতে ৭৫ রান যোগ করা অবশ্যই টাইগারদের জন্য একটা দুশ্চিন্তার বিষয়।
জবাবে আন্তর্জাতিক টি-২০তে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিমের ৪৭ বলে অপরাজিত ৬৭ রানে ১৫.২ ওভারেই মাত্র ২ উইকেট হারিয়ে ১২৬ রান তুলে জয় নিশ্চিত করে বাংলাদেশ।
অধিনায়ক নাজমুল হোসেন শান্ত যদিও ম্যাচ জিতে খুশি এবং আগামী ম্যাচগুলোতেও পারফরমেন্সের ধারা অব্যাহত রাখতে চান। ‘গত দুই দিন সত্যিই আমরা কঠোর পরিশ্রম করেছি। তানজিদের ব্যাটিংয়ের ধরন দলের জন্য সহায়ক হয়েছে এবং আশা করছি, সে এ ফর্ম অব্যাহত রাখবে। তৌহিদ হৃদয়ও ভালো করেছে এবং এমন উইকেটে নিজেকে প্রমাণ করেছেন। বিশেষ করে ইনিংস শেষ করে আসায় তানজিদের ওপর আমি দারুণ খুশি। বোলাররা তাদের কাজটা যথাযথ করেছে। যা পরবর্তী ম্যাচগুলোতেও দলের জন্য সহায়ক হবে।’
আজ ম্যাচ জিতে সিরিজে ফিরতে মরিয়া জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজা। তবে সে জন্য নিজ দলের সিনিয়র খেলোয়াড়দের ঘুরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। আজ ম্যাচ জিতে সমতায় ফিরে সিরিজকে জমিয়ে তুলতে চান এই অধিনায়ক।


আরো সংবাদ



premium cement
জাতীয় বিশ্ব বিদ্যালয় : অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে রোববার বগুড়ায় ৫২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাজা যুদ্ধে হেরে যাচ্ছে ইসরাইল : সাবেক মোসাদ উপ-প্রধান হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

সকল