১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


সব জেলার স্কুল কলেজ মাদরাসা খুলছে আজ

-


গত রমজান থেকে ঈদের ছুটি মিলিয়ে টানা প্রায় দেড় মাস বন্ধ থাকার পর আজ রোববার থেকে খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। যদিও গরমের মধ্যেই গত সপ্তাহে মাধ্যমিকের স্কুল এক দিন এবং প্রাথমিক স্কুল দুই দিন খোলা ছিল। কিন্তু গরমের তীব্রতা না কমায় হাইকোর্টের নির্দেশে আবারো বন্ধ ঘোষণা করা হয়। এ ছাড়া জেলাভেদে তাপমাত্রার কমবেশি হওয়ার কারণেও অনেক জেলায় বন্ধই ছিল স্কুল কলেজ। তবে সরকারের নির্দেশেই আজ রোববার থেকে খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে গত সপ্তাহজুড়ে দেশের বিভিন্ন জেলার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। সর্বশেষ গতকাল শনিবারও দেশের ২৫ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এ দিকে তাপমাত্রা কিছুটা সহনীয় হওয়ায় আজ রোববার থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল শনিবার বিকেলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।
সূত্র জানায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত ২৫ এপ্রিলে প্রকাশিত প্রজ্ঞাপনের শর্তাদি পালনসাপেক্ষে আজ রোববার থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। একই সাথে দেশের সব প্রাথমিক বিদ্যালয়েও ঘোষিত ছুটি শেষ হওয়ায় নতুন নির্ধারিত সময়সূচি অনুযায়ী ক্লাস হবে।

উল্লেখ্য, ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। অবশ্য এরপর ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। পরদিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের আদেশ দেন। অন্য দিকে একই দিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে।
যদিও আদালতের আদেশ হাতে না পাওয়ায় কোনো নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। তবে যেহেতু বিচার বিভাগ আদেশ দিয়েছেন, সেই আদেশের প্রতি শ্রদ্ধাশীল থেকে বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

 


আরো সংবাদ



premium cement