০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তি

ব্যাংক একীভূত হলেও গ্রাহকের আমানত নিরাপদ ও সুরক্ষিত থাকবে

-

সবল ব্যাংকের সাথে একীভূতকরণের প্রক্রিয়াধীন দুর্বল ব্যাংকগুলোতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক গ্রাহকের জমাকৃত আমানত নিরাপদ ও সুরক্ষিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এমনকি একীভূত হওয়ার কাজ শেষ হওয়ার পরেও স্ব স্ব ব্যাংকের হিসাবধারীদের বর্তমান হিসাব আগের মতো চলমান থাকবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক থেকে এমন একটি সময় এ বিজ্ঞপ্তি দিয়েছে, যখন একীভূতকরণের প্রক্রিয়াধীন কয়েকটি ব্যাংকের গ্রাহকরা আমানত প্রত্যাহার করে নিচ্ছেন বলে স্বয়ং অভিযোগ করেছে সংশ্লিষ্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সাথে, ন্যাশনাল ব্যাংক ইউসিবিএল ব্যাংকের সাথে, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) সোনালী ব্যাংকের সাথে এবং শতভাগ সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংক বেসরকারি সিটি ব্যাংকের সাথে একীভূতকরণের প্রক্রিয়া শুরু হওয়ার সংবাদ বিভিন্ন সংবাদমাধ্যমে বের হয়। এর ফলে দুর্বল ব্যাংকের গ্রাহকরা আমানত প্রত্যাহার করার চিঠি দিচ্ছেন বা আমানত উত্তোলন করে নিচ্ছেন বলে স্বয়ং কর্তৃপক্ষ জানিয়েছে। এ বিষয়ে বেসিক ব্যাংক কর্তৃপক্ষ সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ইতোমধ্যে অবহিত করেছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
এ বিষয়ে বেসিক ব্যাংকের এমডি (ভারপ্রাপ্ত) আবু মোহাম্মদ মোফাজ্জল জানিয়েছেন, বেসিক ব্যাংক একটি শতভাগ সরকারি মালিকানাধীন ব্যাংক। গ্রাহকরা সরকারি ব্যাংক হিসেবেই বেসিক ব্যাংকে আমানত রেখেছিলেন। এখন, সংবাদমাধ্যমে তথ্য বের হয়েছে, বেসিক ব্যাংক বেসরকারি সিটি ব্যাংকের সাথে মার্জ হয়ে যাচ্ছে। এর অর্থ হলো বেসিক ব্যাংক বেসরকারি ব্যাংক হয়ে যাচ্ছে। আর এ কারণে অনেক আমানতকারী সরকারি বেসিক ব্যাংক থেকে আমানত প্রত্যাহার করার ইচ্ছে পোষণ করেছেন। এটা করা হলে ব্যাংকটি আরো সঙ্কটের মুখে পড়বে।

তিনি বলেন, যেহেতু বেসিক ব্যাংকের মালিক সরকার তাই পর্ষদ সভায় এ থেকে উত্তোরণের উপায় বের করতে সরকারকেই জানানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে সরকারের উচ্চ মহলকে তা অবহিত করা হয়েছে। এখন সরকারই এর সিদ্ধান্ত নেবে। এভাবে আরো কয়েকটি ব্যাংকের আমানত প্রত্যাহার হচ্ছে বলে ব্যাংকাররা জানিয়েছেন।
এমন প্রেক্ষাপটে বাংলাদেশ ব্যাংক গতকাল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৬ সালে বাংলাদেশ একটি উন্নয়নশীল অর্থনীতির দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। ফলে উন্নয়নশীল অর্থনীতিতে কার্যকর ব্যাংকিং সেবা প্রদানের জন্য দেশে অধিক সক্ষমতাসম্পন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রয়োজন হবে যাতে অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগের ক্ষেত্রে কোনোরূপ বাধার সৃষ্টি না হয় । আর এ জন্য অপেক্ষাকৃত দুর্বল ব্যাংকের বিদ্যমান সমস্যা সমাধান এবং একইসাথে অপেক্ষাকৃত সবল ব্যাংকের কার্যক্রম উন্নয়নের মাধ্যমে আর্থিক খাতকে শক্তিশালী করা যাতে করে জনস্বার্থে একীভূত ব্যাংক-কোম্পানি অধিকতর সেবা দিতে পারে। জনমনে সৃষ্ট বিভ্রান্তি দূরীকরণার্থে ব্যাংক একীভূতকরণের উদ্দেশ্য ও ফলাফল বিষয়ে সবার জ্ঞাতার্থে বাংলাদেশ ব্যাংক জানাচ্ছে যে, একীভূতকরণের প্রক্রিয়াধীন ব্যাংকগুলোতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক আমানতকারীদের জমাকৃত আমানত সম্পূর্ণ নিরাপদ ও সুরক্ষিত থাকবে। একীভূতকরণের কাজ সম্পন্ন হওয়ার পরও নিজ নিজ ব্যাংকের হিসাবধারীদের বর্তমান হিসাব পূর্বের ন্যায় চলমান থাকবে। একীভূতকরণের আওতাভুক্ত ব্যাংকগুলোর উদ্যোক্তা পরিচালক, বর্তমান পর্ষদ ও সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতির ভিত্তিতেই একীভূতকরণের কার্যক্রম সম্পন্ন করা হবে।

 

 


আরো সংবাদ



premium cement