০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


৯ মাসে প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি ৪২.৩০ শতাংশ

-

রাজনৈতিক স্থিতিশীলতার পরও দেশের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ধীরগতি চলছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের ৯ মাসে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি মাত্র ৪২.৩০ শতাংশ। অর্থাৎ ৫৭.৭০ শতাংশ বাস্তবায়ন করতে হবে আগামী তিন মাসে। যা কখনোই সম্ভব নয়। এই ৯ মাসে অর্থ ব্যয় হয়েছে এক লাখ সাত হাজার ৬১২ কোটি ৪৫ লাখ টাকা। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে এমন তথ্য উল্লেখ করা হয়েছে।
আইএমইডির তথ্য অনুযায়ী, জুলাই থেকে মার্চ পর্যন্ত ৯ মাসে এডিপির বাজেট থেকে ১ লাখ ৭ হাজার ৬১২ কোটি ৪৫ লাখ টাকা ব্যয় করতে সক্ষম হয়েছে সরকার। অথচ এই অর্থবছরে সংশোধিত মোট বরাদ্দের পরিমাণ ২ লাখ ৫৪ হাজার ৩৯১ কোটি ৬৪ লাখ টাকা। এখানে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১৫ মন্ত্রণালয় ও বিভাগ মিলে খরচ করতে পেয়েছে ৪৬.০৬ শতাংশ। চলতি অর্থবছরে হাতে সময় আছে আর মাত্র তিন মাস। এই সময়ে সরকারের খরচের লক্ষ্য এক লাখ ৪৬ হাজার ৭৭৯ কোটি ১৯ লাখ টাকা।

আইএমইডির তথ্য বলছে, আগের বছরের একই সময়ের তুলনায় ব্যয় বা বাস্তবায়ন হার বেড়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে একই সময়ে ৪১ দশমিক ৬৫ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ৪৫ দশমিক ০৫ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ৪১ দশমিক ৯২ শতাংশ এবং ২০১৯-২০ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৪৫ দশমিক ০৮ শতাংশ। চলতি অর্থবছরে মোট প্রকল্পের সংখ্যা ১ হাজার ৬৭৪টি। ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে এডিপি বাস্তবায়নে শীর্ষে দুর্নীতি দমন কমিশন (দুদক) ৯৬ দশমিক ৮৫ শতাংশ। এডিপি বাস্তবায়নে বেহালদশা দেখা গেছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মাত্র ১৩ দশমিক ৮৯ শতাংশ।
সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্তদের মধ্যে, থোক বরাদ্দসহ স্থানীয় সরকার বিভাগ ৪৬.০৩ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৬৩.৮৭ শতাংশ, সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ ৪০.১৯ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় ৫৩.৯৮ শতাংশ, পানিসম্পদ মন্ত্রণালয় ৩২.৯৯ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৪৯.৭৬ শতাংশ, স্বাস্থ্য সেবা বিভাগ ৩১.৬৭ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৪৬.৬৮ শতাংশ, সেতু বিভাগ ৪৬.৫২ শতাংশ, নৌ পরিবহণ মন্ত্রণালয় ২২.৬৬ শতাংশ, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় ৫০.১৩ শতাংশ, গৃহায়ণ ও গণপূর্ত ৩৯.৯৫ শতাংশ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ৪২.৫১ শতাংশ, কৃষি মন্ত্রণালয় ৪৯.৯১ শতাংশ এবং থোক বরাদ্দসহ প্রধানমন্ত্রীর কার্যালয় ৩০.৬৮ শতাংশ।

 


আরো সংবাদ



premium cement