০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


সড়ক উন্নয়ন প্রকল্প চুক্তিতে তুরস্ক-ইরাক কাতার-আমিরাত

-

তুরস্ক, ইরাক, কাতার ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি প্রাথমিক সড়ক উন্নয়ন প্রকল্প চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর তত্ত্বাবধান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। একটি বড় প্রতিনিধিদলের সাথে ইরাকের প্রেসিডেন্ট আবদুল লতিফ রশিদ ও ইরাকি প্রধানমন্ত্রী শিয়া আল সুদানির সাথে আলোচনা করেছেন এরদোগান। বড় এই অর্থনৈতিক প্রকল্পে সহযোগিতা নিয়েও তাদের আলোচনা ছিল। ডেইলি সাবাহ।
তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এরদোগান ও আল সুদানি উন্নয়ন সড়ক প্রকল্পে যৌথ সহযোগিতার জন্য চারমুখী সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরে উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন কাতারি ও আমিরাতের মন্ত্রীরা। ইরাক গত বছর ১৭ বিলিয়ন ডলারের প্রকল্প চালু করেছে। সেটি দেশের দক্ষিণ উপকূলের একটি প্রধান পণ্যবন্দরকে রেল ও সড়কের মাধ্যমে তুরস্কের সীমান্তে সংযুক্ত করেছে।
সূত্রটি আরো জানায়, এরদোগানের একদিনের সফরে ইরাকি ও তুর্কি কর্মকর্তারা ২৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছেন। আল সুদানির সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, চুক্তিগুলো সড়ক উন্নয়ন চুক্তির গুরুত্ব তুলে ধরে। তুর্কি সরকারের তথ্যানুসারে, ২০২৩ সালে দেশ দু’টির দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ১৯ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার। এটি ২০২২ সালে ২৪ দশমিক দুই বিলিয়ন থেকে কমেছে। ২০২৪ সালের প্রথম তিন মাসে ইরাকে তুর্কি রফতানি বেড়েছে ২৪ দশমিক ৫ শতাংশ। অপরদিকে আমদানি কমেছে ৪৬ দশমিক ২ শতাংশ।


আরো সংবাদ



premium cement