০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


প্রধানমন্ত্রী ৫ দিনের সফরে আগামীকাল থাইল্যান্ড যাচ্ছেন

প্রধানমন্ত্রী ৫ দিনের সফরে আগামীকাল থাইল্যান্ড যাচ্ছেন -

পাঁচ দিনের সফরে আগামীকাল বুধবার থাইল্যান্ডে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। থাইল্যান্ডে রাষ্ট্রীয় সফরের সময় রাজধানী ব্যাংককে তিনি ইউএনএসকাপের (জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশন) ৮০তম অধিবেশনে যোগ দেবেন। এই সফরে দুই দেশের মধ্যে পাঁচটি দলিল সই হওয়ার সম্ভাবনা আছে। এগুলোর মধ্যে একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক এবং একটি সম্মতিপত্র রয়েছে।
চুক্তিটি হচ্ছে অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত। এ ছাড়া জ্বালানি সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক, পর্যটন সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং শুল্ক সংক্রান্ত পারস্পরিক সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারক সই হতে পারে। মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করার জন্য একটি সম্মতিপত্র সই করতে দুই দেশ সম্মত হয়েছে।
থাইল্যান্ড সফরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলে কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন।

সফর উপলক্ষে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরের মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং আমদানি-রফতানি বৃদ্ধির জন্য এফটিএ পর্যালোচনার পাশাপাশি অন্যান্য অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়, বিশেষত বিনিয়োগ, পর্যটন, জ্বালানি, স্থল ও সমুদ্র সংযোগ, উন্নয়ন প্রভৃতি খাতে সহযোগিতা বাড়ানোর ওপর বিস্তারিত আলাপ-আলোচনা হবে। বাংলাদেশ ও থাইল্যান্ড পর্যটন খাতের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে মানবসম্পদ উন্নয়ন, বৌদ্ধ সার্কিট পর্যটন প্রচারণা, পর্যটন অঞ্চলগুলোতে বিনিয়োগ প্রভৃতি ক্ষেত্রে যৌথ কার্যক্রম ও দক্ষতা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সুবিধা অর্জন করতে পারবে। পর্যটন শিল্পে এই সহযোগিতার ফলে উভয় দেশে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ ছাড়া বাংলাদেশ ও থাইল্যান্ডের অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি দেয়া হলে উভয় দেশের সরকারি কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ সহজতর হবে। এতে বিভিন্ন সভা-সেমিনার ও প্রশিক্ষণে সরকারি কর্মকর্তারা সময়মতো যোগদান করতে পারবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২৬ এপ্রিল থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউজে দু’দেশের প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। একই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সৌজন্যে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী আয়োজিত রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে যোগ দেবেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ সফরে আসিয়ানের ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ মর্যাদালোভে বাংলাদেশের আবেদনের বিষয়টি আরো জোরালোভাবে তুলে ধরা হবে। এ ছাড়া রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন ও মিয়ানমারে চলমান সঙ্ঘাত নিরসনে থাইল্যান্ডসহ আসিয়ান সদস্যরাষ্ট্রগুলোকে আরো সক্রিয় ও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানানো হবে।
হাছান মাহমুদ জানান, ব্যাংককে জাতিসঙ্ঘ সম্মেলন কেন্দ্রে ২৫ এপ্রিল ইউএনএসকাপের ৮০তম অধিবেশনে প্রধানমন্ত্রী বক্তব্য রাখবেন। এতে তিনি জাতিসঙ্ঘের এজেন্ডা-২০৩০ বাস্তবায়ন ও টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের ওপর গুরুত্বারোপ করবেন। একই দিন প্রধানমন্ত্রীর সাথে ইউএনএসকাপের নির্বাহী সচিবের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement