০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি তুরস্কের আহ্বান

-

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তুরস্ক। একই সাথে ফিলিস্তিনের সদস্যপদ ইস্যুতে জাতিসঙ্ঘের প্রস্তাবে মার্কিন ভেটোর বিরোধিতা করতেও সবার প্রতি আহ্বান জানিয়েছে দেশটি। এমনকি ফিলিস্তিনকে জাতিসঙ্ঘের সদস্য হতে না দেয়াকে অন্যায্য বলেও মনে করে ইউরোপ ও এশিয়ার সংযোগস্থল এই দেশটি। আনাদোলু এজেন্সি।
ফিলিস্তিনের সদস্যপদ ইস্যুতে জাতিসঙ্ঘের প্রস্তাবে মার্কিন ভেটোর বিরোধিতা করতে এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার জন্য রোববার আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান।
এ দিন ইস্তাম্বুলে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ সালেম উলদ মারজুগের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে ফিদান বলেন, ‘এটা অন্যায্য যে, ফিলিস্তিনকে জাতিসঙ্ঘের সদস্য হতে দেয়া হচ্ছে না। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অন্যায়ের বিরোধিতা করার জন্য এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানাই।’ মারজুগের সাথে বৈঠকের সময় ফিদান বলেন, তারা ‘গাজায় চলমান গণহত্যা’ নিয়ে আলোচনা করেছেন। তিনি আরো বলেন : ‘তুরস্কের মতোই, মৌরিতানিয়াও ফিলিস্তিনি ইস্যু, বিশেষ করে গাজার পরিস্থিতি সম্পর্কে সংবেদনশীল নীতি গ্রহণ করেছে এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করছে।’

ফিদান আরো বলেন, তুরস্ক ও মৌরিতানিয়া গাজার বিষয়ে ‘দৃঢ়ভাবে সংহতি’তে রয়েছে। তার ভাষায়, ‘সেখানে আমরা জরুরিভিত্তিতে যুদ্ধবিরতি এবং নিরবচ্ছিন্নভাবে মানবিক সহায়তা বিতরণের জন্য আমাদের সহযোগিতা অব্যাহত রাখব।’ তিনি আরো বলেন, ‘১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে পূর্ব জেরুসালেমকে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী এবং আঞ্চলিক অখণ্ডতা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত দুই দেশের প্রচেষ্টা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে।’
উল্লেখ্য, ইসরাইল ১৯৬৭ সালে পূর্ব জেরুসালেম দখল করে নেয় এবং ১৯৮০ সালে সমগ্র শহরটিকে ইসরাইলের ‘একক ও চিরন্তন রাজধানী’ হিসেবে ঘোষণা করে। তবে ফিলিস্তিনিরা ঐতিহাসিক এই শহরের পূর্ব অংশকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে থাকে। তবে জেরুসালেম নগরীর বিশেষ বা আন্তর্জাতিক কোনো মর্যাদা থাকার বিষয়টি ইসরাইল ক্রমাগত প্রত্যাখ্যান করে এসেছে। যদিও এই শহরটি খ্রিষ্টান, মুসলিম ও ইহুদিদের কাছেও খুবই পবিত্র।


আরো সংবাদ



premium cement