০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


শেষ করতে হবে ২৭ এপ্রিলের মধ্যে

হজযাত্রীকে না জানিয়ে প্রতিস্থাপন করা যাবে না

-

আগামী ২৭ এপ্রিলের মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী প্রতিস্থাপন কার্যক্রম শেষ করার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল এ বিষয়ে একটি পত্র জারি করা হয়েছে। এতে বলা হয়, চলতি হজ মৌসুমে হজযাত্রী গুরুতর অসুস্থতা, মৃত্যু অথবা অন্য কোনো কারণে হজ গমনে অপারগ হলে সংশ্লিষ্ট এজেন্সি হজযাত্রীকে প্রতিস্থাপন করতে পারবে। এরূপ প্রতিস্থাপন সর্বোচ্চ ১০ শতাংশের মধ্যে সীমিত রাখতে হবে। তবে হজযাত্রীকে অবহিত না করে অথবা ইচ্ছার বিরুদ্ধে প্রতিস্থাপনের কোনো অভিযোগ পাওয়া গেলে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।
হজযাত্রীদের টিকা গ্রহণে লাগবে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট : হজযাত্রীদের টিকা গ্রহণের সময় লাগবে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট। সরকার নির্বাচিত মেডিক্যাল সেন্টারগুলো থেকে টিকা নেয়ার আগে স্বাস্থ্য পরীক্ষার কিছু রিপোর্ট সাথে আনতে সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতর। রিপোর্টগুলোর মধ্যে রয়েছে : টৎরহব জ/গ/ঊ, জ.ই.ঝ, ঢ-জধু ঈযবংঃ চ/অ ারব,ি ঊঈএ, ঝবৎঁস ঈৎবধঃরহরহব, ঈইঈ রিঃয ঊঝজ, ইষড়ড়ফ এৎড়ঁঢ়রহম ্ জয ঞুঢ়রহম. এসব রিপোর্ট অবশ্যই তিন মাসের মধ্যে সম্পন্ন হতে হবে।
হজযাত্রীরা মোট ৮০টি স্বাস্থ্যসেবা ও টিকাদান কেন্দ্র হতে টিকা গ্রহণ করতে পারবে। কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে সব জেলার সিভিল সার্জন অফিস। এছাড়া ঢাকার জেলার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, বাংলাদেশ সচিবালয় ক্লিনিক, গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল, খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বগুড়া ২৫০ শয্যাবিশিষ্ট মোহম্মদ আলী হাসপাতাল ও দিনাজপুর ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতাল।
এ সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ১৬১৩৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখা হতে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement