২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফখরুল ও আব্বাস কারাগারে

রাতে বাসা থেকে তুলে নেয়ার ১৩ ঘণ্টা পর আদালতে হাজির
-

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার মধ্যরাতে তাদের নিজ নিজ বাসভবন থেকে তুলে নেয়ার প্রায় ১৩ ঘণ্টা পর ডিবির কার্যালয় থেকে বিকেল ৪টা ১০ মিনিটে আদালতে আনা হয়। আদালতে হাজির করার পর পুলিশের ওপর হামলার পরিকল্পনা ও উসকানি দেয়ার অভিযোগে পল্টন থানায় করা মামলায় তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত।
গতকাল শুক্রবার বিকেল ৪টা ১২ মিনিটে তাদের আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের জন্য কারাগারে আটক রাখার আবেদন করেন ডিবির পুলিশ পরিদর্শক তরিকুল ইসলাম। অন্য দিকে তাদের আইনজীবীরা বিএনপির এই শীর্ষ দুই নেতাকে জামিন দেয়ার জন্য আদালতে আবেদন করেন। শুনানিতে আইনজীবীরা বলেন, যে নয়াপল্টনে গণসমাবেশ নিয়ে এই মামলা করা হয়। এখন সেই সমস্যার সমাধান হয়েছে। এখন সমাবেশ হবে গোলাপবাগে। ওই সমাবেশে ১৫ থেকে ২০ লাখ লোক উপস্থিত হলে এ দু’জনই তাদের নেতা। তাদের ওই সমাবেশে উপস্থিত থাকা জরুরি। পুলিশও তাদের রিমান্ড চায়নি। নয়াপল্টনে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনায় করা মামলায় তাদের গ্রেফতার করেছে। কিন্তু তাদের নাম মামলার এজাহারে নেই। সবকিছু বিবেচনা করলে তাদের জামিন দেয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই।
অপর দিকে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা তাদের জামিন নামঞ্জুরের আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিমের আদালত।
আদালতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন আবেদনের শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন, মাসুদ আহমেদ তালুকদার, মাহবুব উদ্দিন খোকন, বুরহান উদ্দিন, মহসিন মিয়া, খোরশেদ আলম, ইকবাল হোসেন, খোরশেদ মিয়া আলম, ওমর ফারুক ফারুকী, জয়নাল আবেদীন মেজবাহ, মো: আক্তারুজ্জামান, মো: সগীর হোসেন লিওন, সৈয়দ নজরুল ইসলাম, আবদুল খালেক মিলন, হযরত আলী প্রমুখ। এ সময় পাঁচ শতাধিক বিএনপি সমর্থক আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন। অন্য দিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন আইনজীবী শেখ হেমায়েত হোসেন ও আবদুল্লাহ আবু।
আদালতের আদেশের পর সন্ধ্যা ৫টা ২২ মিনিটে গোয়েন্দা পুলিশের একটি সাদা মাইক্রোবাসে করে তাদের আদালত থেকে নিয়ে যাওয়া হয়। এ সময় মির্জা ফখরুলের স্ত্রী রাহাত আরা বেগম ও মেয়ে এবং মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস আদালতে উপস্থিত ছিলেন। এ সময়ও বিএনপি সমর্থক কয়েক শ’ আইনজীবী আদালত চত্বরে মিছিল করেন। তারা অবিলম্বে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসসহ আটক সব বিএনপি নেতাকর্মীর মুক্তির দাবি জানান। তারা খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে স্লোগান দেন। তারা বিএনপির গণসমাবেশে যোগ দানের জন্যও স্লোগান দেন। কয়েক শ’ আইনজীবী স্লোগানের মধ্যেই মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে আদালত অঙ্গন থেকে নিয়ে যাওয়া হয়।
এ দিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে আদালতে তোলার আগে আদালত প্রাঙ্গণে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। আদালত এলাকায় কয়েক শ’ পুলিশ-র‌্যাব সদস্য সর্বোচ্চ সতর্ক অবস্থায় ছিল।
এর আগে শুক্রবার বিকেল ৪টা ১০ মিনিটে ডিবির কার্যালয় থেকে তাদের আদালতে আনা হয়। তাদের রাখা হয় সিএমএম আদালতের হাজতখানায়। এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যদের মুক্তির দাবিতে আদালতের সামনে ক্ষোভ প্রকাশ করেন বিএনপি সমর্থক আইনজীবীরা। আদালতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সদস্য অবস্থান নেন।
এরও আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেফতার দেখায় ডিবি। এ বিষয়ে ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে বুধবারের ৭ ডিসেম্বরের ঘটনায় তাদের নির্দেশদাতা হিসেবে গ্রেফতার করা হয়েছে।
মধ্যরাতে ২ নেতাকে বাসভবন থেকে তুলে নিয়ে ডিবি কার্যালয়ে জিজ্ঞাসাবাদ : বৃহস্পতিবার মধ্যরাতে বিএনপির এই শীর্ষ দুই নেতাকে তাদের নিজ নিজ বাসভবন থেকে তুলে নেয়ার পর পুলিশ জানায় যে তাদের জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে নেয়া হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগের প্রধান হারুন অর রশিদ বলেছেন, দু’দিন আগে নয়াপল্টনে যে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়েছিল সে বিষয়ে তাদের কাছে কিছু বিষয়ে জানতে চাওয়া হবে। তিনি বলেন, আমরা কিছু বিষয় জিজ্ঞাসাবাদ করছি। দু’দিন আগে নয়াপল্টনে যে পরিস্থিতি হয়েছে, সেখানে আমাদের ৫০ জনের মতো পুলিশ সদস্য আহত হয়েছে, ভাঙচুর হয়েছে, সবকিছু মিলিয়ে আমরা জিজ্ঞাসাবাদ করছি।
এর আগে বিএনপির প্রেস-উইংয়ের সদস্য শায়রুল কবির খান এবং ওই দুই নেতার পরিবারের সদস্য তাদের ‘আটক’ হওয়ার এই খবরটি নিশ্চিত করেন। শায়রুল কবির খান সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) একাধিক সদস্য মির্জা আলমগীরের উত্তরার বাসভবনে এবং মির্জা আব্বাসের শাহজাহানপুরের বাসভবনে যান এবং তাদেরকে আটক করে নিয়ে যান। তিনি বলেন, পুলিশ বলেছে তাদেরকে নাকি সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে আটক করা হয়েছে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রী রাহাত আরা বেগম সাংবাদিকদের জানান, রাত ৩টার দিকে ডিবির চারজন সদস্য তাদের ফ্ল্যাটে এসে তার স্বামীকে আটক করে নিয়ে যান। নিচে আরো অনেকে ছিলেন। তিনি বলেন, আমি তাদের জিজ্ঞেস করেছিলাম যে উনাকে কিসের ভিত্তিতে আটক করা হচ্ছে। তখন ডিবি সদস্যরা বলেছে নতুন মামলা দায়ের হয়েছে। সেটার জন্য। কিন্তু কী মামলা, কারা দায়ের করেছে কিছুই বলেনি। শুধু বলেছে উপরের নির্দেশ আছে।
অন্য দিকে মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস সাংবাদিকদের বলেন, তাকে পুলিশ জানিয়েছে যে কিছু সময় জিজ্ঞাসাবাদ শেষে তার স্বামীকে ছেড়ে দেয়া হবে। তিনি বলেন, আমাকে রাতে সে ডেকে বলল যে আমাকে ডিবি নিয়ে যেতে এসেছে। আমি তো বিশ্বাস করিনি। পরে ডিবির সদস্যরা আমাকে বললেন উনাকে নিয়ে গেলাম, উনার সাথে কথাবার্তা বলে আমরা আবার দিয়ে যাবো। আমি বললাম তাহলে এখানেই কথা বলেন। তখন বলল, না উনাকে আমাদের অফিসে নিয়ে যেতে হবে।
যুবদল সভাপতি টুকুসহ ৭ জন কারাগারে : রাজধানীর পল্টন থানার নাশকতায় মামলায় যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু ও সহসভাপতি নুরুল ইসলাম নয়নসহ সাতজনকে রিমান্ড শেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। গতকাল ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। টুকু ও নয়ন ছাড়া কারাগারে যাওয়া অপর পাঁচ আসামি হলেন- মোকলেছ মিয়া, মোশারফ হোসেন খোকন, জজ মিয়া, ফরিদ উদ্দিন রানা ও আব্দুল্লাহ। গত ৩ ডিসেম্বর রাতে বিএনপির রাজশাহী বিভাগীয় গণসমাবেশ শেষে ফেরার পথে রাজধানীর আমিনবাজার থেকে সুলতান সালাউদ্দিন টুকু ও নুরুল ইসলাম নয়নকে আটক করা হয়। পরদিন টুকুসহ এই সাতজনের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী

সকল