০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


বন্যার্তদের মধ্যে সরকারি ত্রাণ পৌঁছাচ্ছে না - মির্জা ফখরুল

-

সরকার জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে একটা ভয়াবহ বন্যা চলছে সিলেট, সুনামগঞ্জসহ উত্তরাঞ্চলে। কিন্তু বন্যাকবলিত এলাকায় সরকারের ত্রাণসামগ্রী পৌঁছাচ্ছে না। গতকাল শুক্রবার সকালে খিলগাঁওয়ে ‘গুম’ হওয়া ঢাকা সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর চৌধুরী আলমের বাসায় তার পরিবারের সাথে সাক্ষাতের পরে সাংবাদিকদের কাছে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। এরপর বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনেও কথা বলেন তিনি। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, কেন্দ্রীয় নেতা আমিনুর রশিদ ইয়াসিন ও শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী উপস্থিত ছিলেন। মির্জা ফখরুল বলেন, যাদেরকে গুম করা হয়েছে, তাদেরকে জীবনের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। তাদের পরিবারকে তাদের সব ব্যাংকের লেনদেন, সম্পত্তির মালিকানা, ওয়ারিশান সার্টিফিকেট পর্যন্ত পাচ্ছে না। গুম হওয়ার পরিবার চরম কষ্টের মধ্যে আছে। এক কথায় প্রতিটি ক্ষেত্রে এই সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। যে কারণে আমি বলছিলাম এই সরকারকে একমাত্র আখ্যা দেয়া যেতে পারে গণশত্রু। তারা জনগণের শত্রু হিসেবে চিহ্নিত হয়ে গেছে।
উল্লেখ্য, ২০১০ সালের ২৪ জুন রাজধানীর ফার্মগেট এলাকা থেকে সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার পরিচয়ে ঢাকা সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের (সাবেক ৫৬ নম্বর ওয়ার্ড) নির্বাচিত কমিশনার চৌধুরী আলমকে মাইক্রোবাসে তুলে নিয়ে যায়। তার নিখোঁজ হওয়ার এই দিনটিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল সাড়ে ১০টায় খিলগাঁওয়ে চৌধুরী আলমের বাসায় যান এবং তার সহধর্মিণী হাসিনা চৌধুরীর সাথে কথা বলেন এবং পরিবারের সদস্যদের খোঁজ-খবর নেন। এ সময় চৌধুরী আলমের দুই ছেলে আবু সাঈদ চৌধুরী, আবু সাদাত চৌধুরী, দুই মেয়ে মাহমুদা আখতার, মাহফুজা আখতার ও চৌধুরী আলমের ছোট ভাই খুরশীদ আলম উপস্থিত ছিলেন। মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, সদস্যসচিব রফিকুল আলম মজনু, মহানগর নেতা আবদুল হান্নান, ফারুক আহমেদ, স্বেচ্ছাসেবক দলের নজরুল ইসলাম, বিএনপির মিডিয়া সেলের শায়রুল কবির খানও এই সময় উপস্থিত ছিলেন।
মির্জা ফখরুল বলেন, এই সরকারের ১৫ বছরে দুঃশাসনে কত মানুষ যে সন্তানহারা, কতজন স্বামীহারা, কতজন পুত্রহারা হয়েছেন তার কোনো সঠিক হিসাব দিতে আমরা সক্ষম হচ্ছি না। গণতান্ত্রিক আন্দোলনকে দমনের জন্য এই গুম, খুন, বেআইনিভাবে আটক করে তাকে হত্যা করা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এমনভাবে বেড়েছে যা কোনো সভ্য সমাজে করতে পারে না।


বন্যা পরিস্থিতি প্রসঙ্গে তিনি অভিযোগ করে বলেন, আমি নিজে সিলেটে গিয়েছিলাম। নিজের চোখে না দেখলে এর ভয়াবহতা সস্পর্কে কোনো ধারণা করা যায় না। মানুষ যে কষ্টে আছে এবং তাদের কাছে যে ত্রাণ পৌঁছানো ও তাদের বাঁচার ব্যবস্থা করে দেয়া, তাদের পুনর্বাসনের ব্যবস্থা করে দেয়া তার কোনো ব্যবস্থা সরকার করে নাই। তবে সেনাবাহিনী নামার পরে তারা কিছু ত্রাণ রিমোট অঞ্চলগুলোয় পৌঁছানোর চেষ্টা করছে। এ ছাড়া কিছু কাজ করছে বেসরকারি এনজিওগুলো।
মির্জা ফখরুল বিএনপির ত্রাণকার্যক্রম সম্পর্কে বলেন, সরকার পদ্মা সেতুর জন্য কোটি কোটি টাকা খরচ করছে। কিন্তু বন্যার্তদের জন্য নেই। অথচ আমাদের দলের নেতাকর্মীরা সবচেয়ে বেশি কাজ করছেন। তারা নিজেদের পয়সা দিয়ে নৌকা ভাড়া করে ত্রাণ নিয়ে মানুষের কাছে পৌঁছাচ্ছে এবং ব্যাপক হারে কাজ করছে তারা। আমি আপনাদের মাধ্যমে সিলেটের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাতে চাই। একইসাথে অবিলম্বে বন্যাকবলিত অঞ্চলগুলোকে দুর্গত এলাকা ঘোষণা করার দাবি জানাচ্ছি।
তিনি বলেন, যে কারণে বন্যা হয় সেই কারণ বা সমস্যা সমাধানে কোনো ব্যবস্থা সরকার গ্রহণ করেনি। বরং এটাকে বাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। হাওরে যে বড় রাস্তা হয়েছে, যেটা কিশোরগঞ্জের ইটনায় গিয়েছে। আমরা শুনেছি সেটা আমাদের রাষ্ট্রপতি মহোদয়ের একটা প্রাইজ প্রজেক্ট। ৩৩ কিলোমিটার এই রাস্তায় সম্পূর্ণ পানির যে স্বাভাবিক প্রবাহ সেটাকে বন্ধ করে দিয়েছে। আজকে যে পানি উজান থেকে নেমে আসে সেই পানি আপনার সিলেট-সুনামগঞ্জের হাওর দিয়ে বেরিয়ে গিয়ে কিশোরগঞ্জ-নেত্রকোনার হাওর দিয়ে মেঘনাতে গিয়ে পড়ে। অথচ পানির স্বাভাবিক প্রবাহ বা গতিকে আজকে বন্ধ করা হয়েছে, যার ফলে এভাবে ভয়াবহ বন্যা সৃষ্টি হচ্ছে।
মরহুম শামসুল আলমের পরিবারকে সহায়তা : এ দিকে আরাফাত রহমান কোকো ক্রীড়া সংসদের সাবেক সাধারণ সম্পাদক মরহুম মো: মুন্সি শামসুল আলম চৌধুরীর বাসায় তার পরিবারর সাথে সাক্ষাৎ ও আর্থিক সহযোগিতা প্রদান করা হয়েছে। গতকাল বাদ জুমা রাজধানীতে মরহুমের বাসায় যান সংগঠনের সভাপতি নাজিম উদ্দিন আলম ও সাধারণ সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম। এসময় বিএনপির নির্বাহী কমিটির সদস্য আ ক ম মোজাম্মেল হক ও যুবদলের সাবেক নেতা আলী আকবর চুন্নুসহ সংগঠনের অন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বিএনপির ত্রাণ ফান্ডে ইউট্যাবের অর্থ প্রদান
সিলেট, সুনামগঞ্জসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় উজানের ঢল ও ভারী বর্ষণে সৃষ্ট ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিএনপি কর্তৃক গঠিত জাতীয় ত্রাণ ফান্ডে আর্থিক সহায়তা দিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৪টায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বন্যার্তদের ত্রাণের জন্য সংগৃহীত অর্থ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় ত্রাণ কমিটির আহ্বায়ক এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর হাতে তুলে দেন ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান। এ সময় ইউট্যাবের সহসভাপতি অধ্যাপক ড. মো: লুৎফর রহমান, অধ্যাপক ড. মো: এমতাজ হোসেন, অধ্যাপক ড. মো: নূরুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: আবুল কালাম সরকার, যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. মো: আবু জাফর খান, অধ্যাপক ড. মো: শহিদুল ইসলাম, অধ্যাপক ড. মো: ইদ্রিস আলী ও ড. এ বি এম সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে বাংলাদেশ-মিসরের আলোচনা দুই অঞ্চলে ঝড়ের আভাস আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ রাশিয়ার ড্রোন হামলায় ইউক্রেনের খারকিভ-নিপ্রো অঞ্চলে আহত ৬ যুদ্ধবিরতি : নিজেদের অবস্থান পরিষ্কার করল হামাস

সকল