১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


২২ বছরে একটি কেন্দ্র থেকে ৭০ হাজার কোটি টাকার বিদ্যুৎ কিনবে সরকার

ক্রয় কমিটিতে ৮টি প্রস্তাব অনুমোদন
-

বেসরকারি খাতে মুন্সীগঞ্জে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও ভারতের ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিসহ আটটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৭৪ হাজার ৮১ কোটি টাকা। শুধু মুন্সীগঞ্জের বিদ্যুৎ কেন্দ্র থেকে ২২ বছরে প্রায় ৭০ হাজার কোটি টাকার বিদ্যুৎ কিনবে সরকার। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে এই প্রস্তাবগুলো অনুমোদন দেয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো: সামসুল আরেফিন সাংবাদিকদের জানান,
মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনাঘাট জামালদিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস বা আরএলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। মালয়েশিয়াভিত্তিক প্রতিষ্ঠান ‘এডরা পাওয়ার হোল্ডিং এসডিএন বিএইচডি’ এবং দেশীয় প্রতিষ্ঠান ‘উইনিভিশন পাওয়ার লিমিটেড’-এর সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম এ কেন্দ্রটি নির্মাণ করবে। প্রস্তাবিত বিদ্যুৎকেন্দ্র থেকে ২২ বছর মেয়াদে বিদ্যুৎ কিনবে সরকার। এতে ২২ বছরে সরকারের মোট ব্যয় হবে প্রায় ৬৯ হাজার ১৬৫ কোটি ৩৬ লাখ টাকা। তিনি জানান, বৈঠকে ভারতের ত্রিপুরার ‘এনটিপিসি ভিডজাট ভায়াপার নিগাম’ (এনভিভিএন) থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ পাঁচ বছর বৃদ্ধি এবং বর্ধিত মেয়াদের জন্য ট্যারিফ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ৭.১৩৮৫২ টাকা হিসেবে পাঁচ বছর মেয়াদে ব্যয় হবে প্রায় ৪ হাজার ১৮৮ কোটি ৭৮ লাখ টাকা।
প্রসঙ্গত, ত্রিপুরার এনভিভিএন থেকে পাঁচ বছর মেয়াদে বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ চলতি বছরের ১৬ মার্চ শেষ হয়েছে। অতিরিক্ত সচিব জানান, বৈঠকে করোনা পরীক্ষার জন্য ২০ লাখ ‘আরটি-কিউপিসিআর ডায়াগনস্টিক কিট’ (ভিটিএম ও সোয়াবসহ) ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সেন্ট্রাল মেডিক্যাল স্টোরস ডিপো (সিএমএসডি) এগুলো ক্রয় করবে। তিনটি লটে তিনটি প্রতিষ্ঠানÑ ‘স্টেরলিং মাল্টি টেকনোলজিস লিমিটেড’, ‘ওএমসি (প্রাইভেট) লিমিটেড’ ও ‘জিএস বায়োটেক’ এসব কিট সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১১৭ কোটি ৪১ লাখ টাকা। তিনি জানান, বৈঠকে ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ প্রকল্প’-এর আওতায় ৭০ টনের দুইটি বোলার্ড পুল টাগবোট এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সেবা ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। খুলনা শিপইয়ার্ড লিমিটেড থেকে এগুলো সরবরাহ করা হবে। এতে ব্যয় হবে ১৩১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৮৯৬ টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ৩০ হাজার মেট্রিক টন করে মোট ৯০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের পৃথক তিনটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সরকারের কাউন্টার গ্যারান্টির মাধ্যমে ব্যাংক থেকে ঋণ নিয়ে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এসব সার ক্রয় করবে। এর মধ্যে প্রতি মেট্রিক টন ৬০১ ডলার হিসেবে ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (কাফকো) থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ে ব্যয় হবে ১৫৪ কোটি ২৪ লাখ ৬৬ হাজার টাকা; রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের ‘মুনতাজাত’ থেকে প্রতি মেট্রিক টন ৬১৫ ডলার দরে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১৫৭ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার টাকা এবং একই দরে সৌদি আরবের ‘সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ১৫৭ কোটি ৮৩ লাখ ৯৭ হাজার টাকা।
এ ছাড়া বৈঠকে ২০২২ শিক্ষাবর্ষে বিনামূল্যে বিতরণের জন্য প্রাথমিক স্তরের (৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণী) বাংলা ও ইংরেজি ভার্সনের মোট ৩৬ লাখ ৩৯ হাজার ৮৯৫ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। পাঁচটি লটে তিনটি সর্বনি¤œ দরদাতা প্রতিষ্ঠান এসব বই সরবরাহ করবে। প্রতিষ্ঠান তিনটি হচ্ছেÑ ‘প্রেস লাইন লিমিটেড’ (২টি লট); ‘লেটার এন কালার’ (২টি লট) ও ‘সেডনা প্রিন্টিং প্রেস অ্যান্ড পাবলিকেশন্স’। এতে মোট ব্যয় হবে ৮ কোটি ৬ লাখ ৬৪ হাজার ৮৩০ টাকা।


আরো সংবাদ



premium cement

সকল