২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এক দিনে শনাক্ত পৌনে ৬ লাখ

-

করোনাভাইরাসে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে পাঁচ লাখ ৭১ হাজার ৯৩৪ জন মানুষ। এ নিয়ে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ছয় কোটি ২৬ লাখ ৭০ হাজার ৪২৬ জন। ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৯ হাজার ২০৩ জন। এখন পর্যন্ত মোট প্রাণ হারানো মানুষের সংখ্যা ১৪ লাখ ৫৯ হাজার ৯৬১ জন। সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা যুক্তরাষ্ট্রে। এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ব্রাজিলে। খবর বিজনেস স্ট্যান্ডার্স, আলজাজিরা, ডন, সিএনবিসি, এনডিটিভি, লস অ্যাঞ্জেলস টাইমস, ওয়ার্ল্ডোমিটার, রয়টার্স, সিএনএন, টাইমস অব ইন্ডিয়া ও এএফপির।
পরীক্ষার ভুলে ১৩ হাজারের করোনা পজিটিভ : যুক্তরাজ্যের একটি সরকারি পরীক্ষাগারে ঘটা ত্রুটির কারণে ১৩ হাজারেরও বেশি লোককে ভুলভাবে করোনাভাইরাস রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে। সরকারি ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) ‘টেস্ট অ্যান্ড ট্রেস’ পদ্ধতির একটি পরীক্ষাগারে ত্রুটির ওই ঘটনাটি ঘটেছে। এক ইমেইল বিবৃতিতে যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক সেবা বিভাগ জানায়, পরীক্ষায় ব্যবহৃত রাসায়নিকগুলোর মধ্যে সমস্যা থাকায় ওই ফলাফলগুলো ঠিক ছিল না।
বসন্ত পর্যন্ত আংশিক লকডাউনে জার্মানি : মহামারী করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের বিস্তার ঠেকাতে জার্মানিতে আগামী বসন্ত পর্যন্ত আংশিক লকডাউন চালিয়ে যেতে হতে পারে বলে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী পিটার অল্টমেয়ার। শনিবার তিনি বলেন, ‘এখনই স্বাভাবিক অবস্থায় ফেরা সম্ভব না। শীতপ্রধান জার্মানিতে এখনই আংশিক লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক হবে না।’
জাপানে করোনায় মৃত্যুর চেয়ে আত্মহত্যা বেশি : জাপানে গত অক্টোবরে যত মানুষ আত্মহত্যা করেছেন, গোটা মহামারীকালে সেখানে করোনাভাইরাসও তত মানুষের প্রাণ কাড়েনি। জাপানের ন্যাশনাল পুলিশ এজেন্সির তথ্যমতে, গত অক্টোবরে দেশটিতে আত্মহত্যা করেছেন মোট দুই হাজার ১৫৩ জন। আর শুক্রবার পর্যন্ত সেখানে মাত্র দুই হাজার ৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।
উইপ্রোর দেড় লাখ কর্মীর বেতন বাড়ছে : করোনায় ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে প্রথম তিনে থাকা ভারতের কোম্পানি উইপ্রোর দেড় লাখ কর্মীর বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে বেতন বাড়ছে উইপ্রোর কর্মীদের। এর ফলে তথ্যপ্রযুক্তি কোম্পানিটির প্রায় ৮০ শতাংশ কর্মীর বেতন বাড়ছে। উইপ্রোর কর্মিসংখ্যা এক লাখ ৮৫ হাজারের বেশি।
নবজাতকের শরীরে করোনার অ্যান্টিবডি : সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালে করোনাভাইরাসের অ্যান্টিবডি নিয়ে জন্ম নিয়েছে এক শিশু। গত মার্চে ওই শিশুর মা গর্ভবতী অবস্থায় করোনায় আক্রান্ত হন। তখন প্রায় আড়াই সপ্তাহ চিকিৎসার পর হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়িতে ফিরে যান তিনি। চলতি মাসে ওই নারী একটি শিশুর জন্ম দেন যার শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি পাওয়া যায়।
পাকিস্তানে সংক্রমণ বৃদ্ধিতে ঝুঁকিতে অর্থনীতি : মুদ্রাস্ফীতিজনিত চাপ কমলেও কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ের কারণে অর্থনীতি ঝুঁকির মধ্যে পড়তে যাচ্ছে বলে স্বীকার করেছে পাকিস্তান সরকার। শুক্রবার প্রকাশিত নভেম্বরের প্রতিবেদনে দেশটির অর্থ মন্ত্রণালয় জানায়, করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় অর্থনীতিতে ঝুঁকিগুলো দৃশ্যমান হয়ে উঠছে। ২০ নভেম্বর পর্যন্ত আর্থিক ঘাটতি গত বছরের একই সময়ের চেয়ে প্রায় ৭০ শতাংশ বেড়েছে।
সঙ্কট কেটে গেলে মালয়েশিয়ায় নির্বাচন : করোনা সঙ্কট কেটে গেলে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন। শনিবার সংসদে তার প্রশাসন প্রণীত বাজেট প্রস্তাব পাস হওয়ার পর তিনি তার ভাষণে এ কথা বলেন। পার্লামেন্টের ভার্চুয়াল বৈঠকে বাজেট পাস হওয়ার পর মুহিউদ্দিন ইয়াসিন তার বেরসাতু পার্টির দলীয় বৈঠকে বলেন, আল্লাহর ইচ্ছায় কোভিড-১৯ এর প্রকোপ কেটে গেলে আমরা সাধারণ নির্বাচনের আয়োজন করব।’
অক্সফোর্ডের টিকার মান নিয়ে সংশয় : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সংশয় প্রকাশ করেছে। এমনকি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন বিশেষজ্ঞও একই প্রশ্ন উত্থাপন করেছেন। ক্লিনিক্যাল পরীক্ষায় ডোজের ভুলের কারণে এ প্রশ্ন উঠেছে। অক্সফোর্ডের টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠায় বিশ্বের দরিদ্র দেশগুলোতে উদ্বেগ দেখা দিয়েছে। কারণ এ টিকাটিই আন্তর্জাতিক টিকা জোটের মাধ্যমে কম দামে দরিদ্র দেশগুলোতে বিতরণের কথা।
ভ্যাকসিন নিয়ে অসুস্থদের ক্ষতিপূরণ দাবি : ট্রায়াল ভ্যাকসিন নিয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) কাছে পাঁচ কোটি রুপি ক্ষতিপূরণ দাবি করলেন চেন্নাইয়ের ৪০ বছর বয়সী এক ব্যক্তি। একটি আইনি পরামর্শদাতা সংস্থার পক্ষে সিরাম ইনস্টিটিউটের কাছে এই ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। ইনস্টিটিউটকে এক নোটিশে জানানো হয়েছে, ‘চলতি সপ্তাহে সিরামের কাছ থেকে তারা কোনো জবাব না পেলে আইনি পদক্ষেপ নেবেন।’
করোনা মোকাবেলায় ফের মানুষ হত্যা : করোনাভাইরাস সংক্রমণ আর মহামারীর জেরে আর্থিক ক্ষতির ভয়ে আছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মহামারী মোকাবেলায় একেবারে শক্ত মেজাজে আছেন তিনি। তাই করোনার দ্বিতীয় ধাক্কা সামাল দিতে মানুষকে হত্যা করতেও পিছপা হচ্ছেন না তিনি। সম্প্রতি উত্তর কোরিয়ায় সরকারি নিয়ম ভাঙার ‘অপরাধে’ এরই মধ্যে দু’জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। শুক্রবার এ খবর প্রকাশ্যে এনেছে দক্ষিণ কোরিয়ায় গুপ্তচর সংস্থা ন্যাশনাল ইনটেলিজেন্স সার্ভিস (এনআইএস)।
করোনার কারণেই হেরে গেছেন ট্রাম্প : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ‘গণমাধ্যমের জরিপ ট্রাম্পের বিরুদ্ধে গেলেও কেবল মহামারীর কারণেই ভোটে হারতে হয়েছে ট্রাম্পকে। কোভিড-১৯-এর কারণে এত মানুষের মৃত্যু না হলে, এত মানুষ চাকরি না হারালে, মিডিয়াতে যা-ই বলা হোক না কেনÑ ট্রাম্পই বিজয়ী হতেন।’ শনিবার পাকিস্তানের এক্সপ্রেস টিভির সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল