২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাইডেনের অগ্রাধিকার করোনা মোকাবেলা

যুক্তরাষ্ট্রে একদিনে হাসপাতালে ৯০ হাজার মার্কিনি; ২০ ডিসেম্বর পর্যন্ত লকডাউন জার্মানিতে
-

আক্রান্ত : ৬,১৫,০২,১৯২ মৃত্যু : ১৪,৪১,২০৪
দেশ আক্রান্ত মৃত্যু
যুক্তরাষ্ট্র ১,৩২,৫৬,৬৩৪ ২,৬৯,৬৫০
ভারত ৯৩,২৫,৭৮৬ ১,৩৫,৯০৬
ব্রাজিল ৬২,০৪,৫৭০ ১,৭১,৪৯৭
রাশিয়া ২২,১৫,৫৩৩ ৩৮,৫৫৮
ফ্রান্স ২১,৮৩,৬৬০ ৫০,৯৫৭
স্পেন ১৬,৩৭,৮৪৪ ৪৪,৩৭৪
ইংল্যান্ড ১৫,৭৪,৫৬২ ৫৭,০৩১
ইতালি ১৫,০৯,৮৭৫ ৫২,৮৫০
আর্জেন্টিনা ১৩,৯৯,৪৩১ ৩৭,৯৪১
কলম্বিয়া ১২,৮০,৪৮৭ ৩৬,০১৯
করোনাভাইরাস মোকাবেলাকেই সর্বোচ্চ গুরুত্ব দিতে চাইছেন যুক্তরাষ্ট্রের সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বিভক্তির অবসান ঘটিয়ে ঐক্যবদ্ধভাবে কোভিড-১৯ মোকাবেলার ডাক দিয়ে তিনি বলেছেন, মানুষে মানুষে যুদ্ধ নয়, আমাদের যুদ্ধটা করোনার বিরুদ্ধে।
বাইডেন বলেন, আমাদের এই ভাইরাসের ছড়িয়ে পড়ার গতি রোধ করতে হবে। ডাক্তার-নার্স-সামনের কাতারের কর্মীসহ দেশের সব নাগরিকের প্রতি এটা তাদের কর্তব্য। করোনাভাইরাস বিভক্তি বাড়িয়েছে, ক্ষোভ বাড়িয়েছে, পরস্পরকে পরস্পরের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিয়েছে।
তিনি আরো বলেন, আমি জানি দেশের লড়াইয়ে ক্লান্ত হয়ে পড়েছি, তবে আমাদের মনে রাখতে হবে, আমরা ভাইরাসের সাথে যুদ্ধ করছি, একে অপরের বিরুদ্ধে নয়। খবর আল জাজিরা, এপি, নিউ ইয়র্ক টাইমস, সিনহুয়া, সাউথ চায়না মর্নিং পোস্ট, রয়টার্স, জিও নিউজ, এনডিটিভি, বিবিসি, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।
যুক্তরাষ্ট্রে একদিনে হাসপাতালে ৯০ হাজার : ঐতিহাসিক ‘থ্যাংকস গিভিং ডে’-তে বৃহস্পতিবার করোনায় আক্রান্ত প্রায় ৯০ হাজার আমেরিকান হাসপাতালে ভর্তি হয়েছেন, যা গত ১৬ দিনের মধ্যে সর্বোচ্চ। ‘থ্যাংকস গিভিং ডে’-এর আগের দিন বুধবার দেশটিতে করোনায় দুই হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে। গত ৭ মের পর যুক্তরাষ্ট্রে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড এটি।
কানাডায় আক্রান্ত ৩ লাখ ৫৩ হাজার ছাড়াল : কানাডায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৫৩ হাজার ৯৭ জন। তাদের মধ্যে মারা গেছেন ১১ হাজার ৭৯৯ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৮০ হাজার ৯২৩ জন। দেশটির অন্টারিও, ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা ও কুইবেক এই চারটি অঙ্গরাজ্যে নাটকীয়ভাবে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ফলে হাসপাতালগুলোতে ব্যাপক হারে চাপ পড়ছে।
সস্ত্রীক আক্রান্ত সুইডেনের প্রিন্স কার্ল ফিলিপ : সুইডেনের প্রিন্স কার্ল ফিলিপ ও তার স্ত্রী প্রিন্সেস সোফিয়ার স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাস ‘পজিটিভ’ ফল এসেছে। তারা এখন সেলফ-আইসোলেশনে রয়েছেন। কার্ল ফিলিপ ও তার স্ত্রী দুইজনেরই রোগের উপসর্গ খুবই মৃদু। প্রিন্স কার্ল ফিলিপ সুইডেনের সিংহাসনের চতুর্থ উত্তরসূরি।
দক্ষিণ কোরিয়ায় সংক্রমণে ঊর্ধ্বগতি : দক্ষিণ কোরিয়ায় ফের সামাজিক দূরত্ব সংক্রান্ত বিধিনিষেধ আরোপের পরও দেশটিতে তৃতীয় দফায় ভাইরাসটির সংক্রমণ পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে। দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের এক মাস না পেরোতেই চলতি সপ্তাহে দেশটির সরকার রাজধানী সিউলসহ তার আশপাশের এলাকাগুলোতে সামাজিক দূরত্ব সংক্রান্ত কঠোর বিধিনিষেধ আবারো আরোপ করেছে।
গাজায় ভয়ানক হয়ে উঠেছে করোনা : এত কড়াকড়ি, এত অবরোধের মধ্যেও গাজা উপত্যকায় করোনাভাইরাসের সংক্রমণ আটকায়নি। বিপর্যস্ত স্বাস্থ্যব্যবস্থায় তা আরো ভয়ানক হয়ে উঠেছে। সেখানে আক্রান্ত-মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশিত হিসাবের চেযে আরো অনেক বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়ে সংশয় : ভ্যাকসিন উৎপাদনে ত্রুটির কথা জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উৎপাদনে ত্রুটির খবর জানানোর পর ট্রায়ালের প্রাথমিক ফলাফলে তাদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েই প্রশ্ন উঠেছে। তাদের সাফল্যে আশার আলো দেখা একাধিক দেশ এখন সংশয়ে। বিভ্রান্তি এড়াতে অ্যাস্ট্রাজেনেকাও নতুন ট্রায়ালের চিন্তাভাবনা করছে।
যুক্তরাষ্ট্রে বেকারের সংখ্যা বাড়ছে বেশি : করোনাভাইরাস মহামারীতে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে লেগেছে শক্তিশালী আঘাত। করোনা মহামারীতে যুক্তরাষ্ট্রে যত লোক বেকার হতে পারেন বলে ধারণা করছিলেন বিশেষজ্ঞরা, বাস্তবে কর্মহীন লোকের সংখ্যা বাড়ছে তার চেয়েও দ্রুত গতিতে। দেশটিতে গত ২১ তারিখ শেষ হওয়া সপ্তাহে কাজ হারিয়ে সরকারের কাছে বেকারত্ব সুবিধার জন্য আবেদন করেছেন অন্তত সাত লাখ ৭৮ হাজার মানুষ, যা অর্থনীতিবিদদের ধারণার চেয়ে প্রায় অর্ধলাখ বেশি।
সুখবর দিচ্ছে সিনোফার্মের ভ্যাকসিন : চীনের ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিএনবিজি) বা সিনোফার্ম করোনার টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে। এ প্রতিষ্ঠানের অধীনে দু’টি টিকা প্রস্তুতে কাজ করছে দু’টি ভিন্ন প্রতিষ্ঠান। এগুলোর চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এটি অ্যান্টিবডি তৈরিতে সক্ষম।
বিলাওয়াল ভুট্টোর করোনা পজিটিভ : পাকিস্তানের বিরোধী রাজনৈতিক দল পাকিস্তান পিপলস পার্টির নেতা বিলাওয়াল ভুট্টোর করোনা পজিটিভ ধরা পড়েছে। রিপোর্ট পাওয়ার পর থেকেই সেলফ আইসোলেশনে রয়েছেন। দেশটির দুইবারের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো জারদারির একমাত্র ছেলে ৩২ বছর বয়সী বিলাওয়াল পিপলস পার্টির প্রধান।
পাকিস্তানে ১০ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : করোনা সংক্রমণের কারণে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার। ২৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে শিক্ষাকার্যক্রম চলবে। এর পরদিন (২৫ ডিসেম্বর) থেকে শীতের ছুটি শুরু হবে। চলবে ১০ জানুয়ারি পর্যন্ত।
জার্মানিতে লকডাউন ২০ ডিসেম্বর পর্যন্ত : জার্মানিতে গত ২ নভেম্বর থেকে চলমান লকডাউন আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনা সংক্রমণ আশানুরূপ নিয়ন্ত্রণে না আসায় এবার কিছু কিছু ক্ষেত্রে পূর্বের বিধিনিষেধ কঠোর করা হয়েছে। পূর্বের মতো রেস্তোরাঁ-বার, ফিটনেস স্টুডিও, সুইমিং পুল, থিয়েটার আপাতত বন্ধ থাকবে ২০ ডিসেম্বর পর্যন্ত।
করোনায় মারা গেছেন সুদানের প্রাক্তন প্রধানমন্ত্রী : গণতান্ত্রিকভাবে নির্বাচিত সুদানের শেষ প্রধানমন্ত্রী সাদিক আল মাহদি ৮৪ বছর বয়সে মারা গেছেন। তার জাতীয় উম্মা পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে তিন সপ্তাহ ধরে হাসপাতালে থাকার পর তিনি করোনাভাইরাসে মারা যান। গত মাসেই তাকে করোনাভাইরাসে পজিটিভ বলে শনাক্ত করা হয়।
নতুন প্ল্যান্ট উদ্বোধন পুতিনের : রাশিয়ায় নতুন করে করোনা রোগীর সংক্রমণ ও মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ায় চিকিৎসার জন্য ওষুধ প্রস্তুত করতে সাইবেরিয়ায় একটি ফার্মাসিউটিক্যাল প্ল্যান্টের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ভিডিও লিঙ্কের মাধ্যমে কোভিড-১৯-এর চিকিৎসার জন্য ফার্মাসিউটিক্যাল প্ল্যান্টের উদ্বোধন করেন পুতিন।
ভারতে টিকা উৎপাদনে রাজি রাশিয়া : ভারতে করোনাভাইরাসের ‘স্পুটনিক-৫’ টিকা উৎপাদনে রাজি হয়েছে রাশিয়া। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) ও ভারতের ওষুধ কোম্পানি হেটেরো ২০২১ সালের শুরুর দিকে ভারতে ‘স্পুটনিক-৫’ টিকা উৎপাদনের পরিকল্পনা নিয়েছে। আরডিআইএফ ও হেটেরো ভারতে বছরে ১০০ মিলিয়ন ডোজের বেশি করোনার টিকা উৎপাদনে সম্মত হয়েছে।
ভ্যাকসিন নেবেন না ব্রাজিলের প্রেসিডেন্ট : করোনা ভ্যাকসিনের কার্যকারিতায় সন্দেহ প্রকাশ করে ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বলসোনারো। বলেছেন, ‘আমি আপনাদের বলছি, আমি ভ্যাকসিন নিচ্ছি না। এটি আমার অধিকার। আমি মনে করি ব্রাজিলিয়ানদের করোনা ভ্যাকসিন নেয়ার কোনো প্রয়োজন নেই।’
অক্সফোর্ডের ভ্যাকসিন মূল্যায়নের নির্দেশ : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে মূল্যায়ন করতে নিয়ন্ত্রক সংস্থাকে (এমএইচআরএ) নির্দেশ দিয়েছে যুক্তরাজ্য সরকার। এর মধ্য দিয়ে করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহারের জন্য অনুমতি পাওয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেল ভ্যাকসিনটি।


আরো সংবাদ



premium cement