২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
তীব্র ভর্ৎসনার শিকার পেনসিলভানিয়ায়

আদালতে একের পর এক খারিজ ট্রাম্পের জালিয়াতির অভিযোগ

-

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার প্রচেষ্টা নিয়ে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিলেও, ধারাবাহিকভাবে তার আইনি চ্যালেঞ্জগুলো খারিজ করছেন যুক্তরাষ্ট্রের বিচারকরা। ভোট জালিয়াতির কোনো প্রমাণ না থাকায় আদালতে দায়ের করা মামলায় বাস্তব কোনো সফলতা অর্জনে ব্যর্থ হয়েছে ট্রাম্পশিবির। তবে ভোট কারচুপির কোনো অস্তিত্ব নেই বলেই মত দিয়েছেন বেশির ভাগ রাজনৈতিক বিশ্লেষক।
চলতি সপ্তাহেই ট্রাম্প এবং তার রিপাবলিকান সমর্থকরা চারটি পৃথক রাজ্যে নির্বাচনের ফলাফল আটকানোর জন্য করা মামলায় পরাজিত হয়েছেন বা তাদের মামলা খারিজ করা হয়েছে। এ দিকে পেনসিলভানিয়ায় আদালতে গিয়ে বিচারকের তীব্র ভর্ৎসনার শিকার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মামলার দাবিকে ‘ফ্রাংকেনস্টাইনের দানব’ বলেছেন আদালত। পেনসিলভানিয়ার উইলিয়ামস্পোর্টের ডিস্ট্রিক্ট জজ ম্যাথিউ ব্র্যান গত শনিবার ভোট নিয়ে ট্রাম্পের মামলা খারিজ করে ওই মন্তব্য করেন। বিশেষজ্ঞরা বলছেন, নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে ক্ষমতা গ্রহণ থেকে বিরত রাখার প্রচেষ্টায় সফল হবেন না ট্রাম্প। তবে তার এই ভিত্তিহীন দাবির পুনরাবৃত্তি দেশের নির্বাচন ব্যবস্থার প্রতি জনসাধারণের আস্থা হ্রাস করছে এবং ট্রাম্পের সমর্থকদের মধ্যে এই ধারণা জাগিয়ে তুলেছে যে বাইডেন একজন অবৈধ প্রেসিডেন্ট হবেন।
ছয় রাজ্যে রিপাবলিকানদের নির্বাচনী চ্যালেঞ্জ
অ্যারিজোনা : এ রাজ্যের সর্বাধিক জনবহুল কাউন্টি মেরিকোপাতে নির্বাচনের ফলাফল আটকানোর চেষ্টা করেছিল অ্যারিজোনা রিপাবলিকান পার্টি। তবে কর্মকর্তারা জানিয়েছেন, আদালতের নির্দেশে ইতোমধ্যে কাউন্টি দ্বারা সমাপ্ত করা নিরীক্ষণে ভোট জালিয়াতির কোনো প্রমাণ পাওয়া যায়নি। বৃহস্পতিবার একজন বিচারক নির্বাচনের ফলাফল স্থগিত করার জন্য রিপাবলিকানদের দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান এবং পুনরায় ব্যালট গণনা চেয়ে দলটির আইনি চ্যালেঞ্জ খারিজ করেছেন।
জর্জিয়া : ভোট পুনর্গণনাতেও জর্জিয়ার ফলাফল গিয়েছে বাইডেনের পক্ষে। মার্কিন নির্বাচনের অন্যতম ব্যাটলগ্রাউন্ড এ রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয় পান বাইডেন। তবে সেখানে ভোট কারচুপির অভিযোগ করেন ট্রাম্প। পরে ভোট গণনা স্থগিত চেয়ে মামলা করে সেখানে ভোট পুনর্গণনার দাবি জানান তিনি। সেই দাবি মেনে ভাট পুনরায় গণনা করা হলেও, শেষ রক্ষা হয়নি রিপাবলিকানদের।
মিশিগান : এ অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন জয় পেলেও, ভোট জালিয়াতির অভিযোগ রয়েছে ট্রাম্প শিবিরের। তবে এ অভিযোগকে পুরোপুরি ভিত্তিহীন বলে উল্লেখ করেছেন সেক্রেটারি অব স্টেট। এ দিকে ভোট ‘সার্টিফিকেশন’ দুই সপ্তাহের জন্য মুলতবি চেয়েছেন মিশিগান রিপাবলিকান পার্টি। দলটির পক্ষ থেকে ইতোমধ্যে স্থানীয় ইলেক্টোরাল বোর্ডের কাছে এ বিষয়ে লিখিত দেয়া হয়েছে। এ ছাড়া সেখানকার একটি বড় কাউন্টির ভোট পুনর্গণনার দাবি জানানো হলেও, তা প্রত্যাখ্যান করেছে মিশিগানের ডিপার্টমেন্ট অব স্টেট।
নেভাদা : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রিপাবলিকান পার্টির করা ভোট পুনর্গণনার আবেদন উতোমধ্যেই খারিজ করে দিয়েছে নেভাদার আদালত। ক্লার্ক কাউন্টি নামে একটি অঞ্চলের নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ এবং সেখানকার ভোট পুনরায় গণনার সুযোগ চেয়ে ওই আবেদন করা হয়েছিল। এ দিকে আদালতে দায়ের করা একটি পৃথক মামলায়, রক্ষণশীল সাবেক এক আইন প্রণেতার নেতৃত্বে একটি ভোটিং ওয়াচগড দল রাজ্যব্যাপী ভোট ‘সার্টিফিকেশন’ মুলতবির আবেদন জানিয়েছে। এ বিষয়ে আগামী ১ ডিসেম্বর শুনানির দিন ধার্য করা হয়েছে।
পেনসিলভানিয়া : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াতেও খারিজ হয়েছে রিপাবলিকানদের মামলা। ভোট কারচুপির অভিযোগ তুলে শনিবার ট্রাম্প শিবিরের করা ওই মামলা খারিজ করেছে রাজ্য আদালত। পেনসিলভানিয়ায় মামলা খারিজ হয়ে যাওয়ায় ভোটের সামগ্রিক ফলাফল পাল্টাতে ট্রাম্পের শেষ প্রচেষ্টাও ব্যর্থ হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই রাজ্যে ভোট ‘সার্টিফিকেশন’ মুলতবির আবেদন আরও আগে করা হলেও, আবেদনের পক্ষে আদালতের সামনে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি রিপাবলিকানরা। তবে এই রায়ের বিপক্ষেও আপিল করার কথা জানিয়েছে ট্রাম্প শিবির।
উইসকনসিন : নির্বাচনে ২০ হাজার ৬০০ ভোটে এই রাজ্যে জয় পান বাইডেন। তবে ট্রাম্পের অভিযোগের পরিপ্রেক্ষিতে অন্যান্য রাজ্যের মতো উইসকনসিনেও শুক্রবার থেকে ভোট পুনর্গণনা শুরু হয়েছে। যদিও রাজ্যের যে দু’টি কাউন্টিতে ভোট পুনরায় গণনা করা হচ্ছে সেগুলো ডেমোক্র্যাট ঘাঁটি হিসেবেই পরিচিত।

 


আরো সংবাদ



premium cement
দেশের জন্য কাজ করতে আ’লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর শনিবার যেসব এলাকায় ১২ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ ওলামা দলের আংশিক কমিটি ঘোষণা নোয়াখালীতে ইয়াবাসহ গৃহবধূ গ্রেফতার জুলাইয়ে ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার

সকল