০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


তৈরী পোশাকের ক্রয়াদেশ বাতিল করবে না নেদারল্যান্ডস

নিশ্চিয়তা দিলেন ডাচ মন্ত্রী
-

করোনাভাইরাস মহামারী নিয়ে চলমান সঙ্কটের মধ্যে বাংলাদেশের তৈরী পোশাকের ক্রয়াদেশ বাতিল বা স্থগিত না করার নিশ্চয়তা দিয়েছে নেদারল্যান্ডস। পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সাথে গতকাল বৃহস্পতিবার ফোনালাপে নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী সিগ্রিড কাগ এ নিশ্চিয়তা দেন। তিনি বলেন, তৈরী পোশাক খাতের ভ্যালু চেইন যাতে বাধাগ্রস্ত না হয় সে দিকে লক্ষ রাখবে ডাচ সরকার।
ডাচ মন্ত্রী জানান, করোনা মহামারী মোকাবেলায় নিম্ন আয়ের দেশগুলোকে সহায়তায় নেদারল্যান্ডস সরকার ১০ কোটি ইউরোর একটি তহবিল গঠন করেছে। এই তহবিল থেকে বরাদ্দ পেতে আগ্রহী দেশগুলোকে আবেদন করতে হবে। ড. মোমেন বলেন, করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর তৈরী পোশাকের আন্তর্জাতিক ক্রেতারা বাংলাদেশ থেকে ৩১৮ কোটি ডলারের ক্রয়াদেশ বাতিল বা স্থগিত করেছে। এক হাজার ১৫০টি কারখানা ও ২৩ লাখ শ্রমিকের ওপর এর নেতিবাচক প্রভাব পড়েছে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রায় ৫০০ জন রোহিঙ্গাকে নিয়ে দু’টি নৌকা বঙ্গোপসাগরের সীমানার বাইরে ভাসছে। সমুদ্র আইন অনুযায়ী আঞ্চলিক দেশগুলো এর দায় এড়াতে পারে না। তিনি বলেন, নৌকায় করে আসা রোহিঙ্গাদের বাংলাদেশ আশ্রয় দিতে গেলে মিয়ানমার এতে উৎসাহিত হবে। প্রতিবেশী দেশটি আরো বেশিসংখ্যক রোহিঙ্গাকে সাগরে ঠেলে দেবে।
আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় সহযোগিতা দেয়ার জন্য নেদারল্যান্ডস সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গা নিপীড়নের সাথে জড়িতদের বিচারের আওতায় আনার প্রক্রিয়ায় সব ধরনের সহযোগিতা নেদারল্যান্ডস দিয়ে যাবে বলে জানান ডাচ মন্ত্রী।


আরো সংবাদ



premium cement