১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


ফিরতে বাধ্য হওয়া প্রবাসীরা আর্থিক সহায়তা পাবেন

-

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশে ফিরে আসতে বাধ্য হওয়া প্রবাসীদের জন্য আর্থিক সহায়তা ঘোষণা করেছে সরকার। এর আওতায় প্রত্যেক প্রবাসী দেশে ফিরে অর্থনৈতিক কর্মকাণ্ড, বিশেষ করে কৃষি খাতে সক্রিয় হলে পাঁচ লাখ থেকে সাত লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এ ছাড়া বিমানবন্দরে পৌঁছালে যাতায়াত খরচ বাবদ পাবেন পাঁচ হাজার টাকা। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো প্রবাসী বিদেশে মারা গেলে তার পরিবার তিন লাখ টাকা অনুদান পাবে।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ছাড়াও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও এজেন্সির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পররাষ্ট্রমন্ত্রী জানান, পরিস্থিতির কারণে মধ্যপ্রাচ্যসহ অন্যান্য স্থান থেকে অনেক বাংলাদেশী দেশে ফিরতে বাধ্য হচ্ছেন। সৌদি আরব থেকে আজ (বুধবার) রাতে বিশেষ ফ্লাইটে ৩৬৬ বাংলাদেশী ফিরছেন। এর মধ্যে জেদ্দার ডিপোর্টেশন সেন্টারে থাকা ২৩৪ জন এবং ওমরাহ যাত্রী ১৩২ জন রয়েছেন। কুয়েত থেকে দুই ধাপে ৩৪৭ জন ফিরবেন। মালদ্বীপ থেকে কিছু বাংলাদেশী স্বেচ্ছায় ফিরছেন।
আন্তঃমন্ত্রণালয় জানানো হয়, বিদেশ প্রত্যাগতদের কোয়ারেন্টিনসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাথে কাজ করছে সশস্ত্র বাহিনী বিভাগ। সশস্ত্র বাহিনী বিভাগ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় মোট চার হাজার শয্যার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা করছে। বিভিন্ন দেশ থেকে প্রবাসীদের বহনকারী বিশেষ বিমানগুলোর অবতরণের অনুমতি ও প্রবাসীদের অভ্যর্থনা জানাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাথে সমন্বয়ের মাধ্যমে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
ঢাকা ছেড়েছেন কানাডার নাগরিকরা : কানাডার ২১৪ জন নাগরিক মঙ্গলবার রাতে কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইটে (বিশেষ বিমান) ঢাকা ছেড়েছেন। বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে এর আগে ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও যুক্তরাষ্ট্র রাশিয়া, জাপান, মালয়েশিয়া ও ভুটানের নাগরিকরা বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে গেছেন। ব্রিটেনও তাদের নাগরিকদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করছে।

 


আরো সংবাদ



premium cement
ইনসাফপূর্ণ রাষ্ট্র গঠনে ছাত্রশিবির অঙ্গীকারবদ্ধ : ছাত্রশিবির সভাপতি ঠাকুরগাঁওয়ে সেবা না পেয়ে ডিসি অফিসে ভাঙচুর গফরগাঁওয়ে কালবৈশাখী ঝড়ে স্কুলের শ্রেণিকক্ষ বিধ্বস্ত সমমান জোটের সাথে বিএনপির লিয়াঁজো কমিটির বৈঠক ‘২-৩ বছরের মধ্যে দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে’ ১৩০ জনের প্রার্থিতা প্রত্যাহার, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ৬ জন কলেজছাত্রী সামন্তী হত্যায় জড়িত বাসচালকের গ্রেফতার দাবিতে মানববন্ধন পঞ্চম মেয়াদে শপথ নিয়েই প্রতিরক্ষামন্ত্রীকে সরালেন পুতিন মালয়েশিয়ায় বন্যহাতির আক্রমণে বাংলাদেশী নিহত রাফায় ইসরাইলের হামলা : বাইডেনের সাথে একমত নন ক্যামেরন ঘরের মাঠে নিজেদের প্রমাণে মুখিয়ে আছে জার্মানি, বড় হুমকি নিরাপত্তা

সকল